ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | নাইজেরিয়ায় জঙ্গি হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৮৭

নাইজেরিয়ায় জঙ্গি হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৮৭

nigiriaইন্টারন্যাশনাল ডেস্ক : নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় বোরনো রাজ্যে জঙ্গি গোষ্ঠী বোকো হারামের হামলায় নিহতের সংখ্যা বেড়ে কমপক্ষে ৮৭ জনে দাঁড়িয়েছে।

 

বৃহস্পতিবার পর্যন্ত ৮৭টি লাশ উদ্ধার করা গেছে বলে জানিয়েছেন স্থানীয় কর্মকর্তারা। এখনও নিখোঁজদের সন্ধান চালাচ্ছেন তাদের স্বজনরা।

চলতি সপ্তাহের শুরুর দিকে বোরনো রাজ্যের বেনিশেক শহরের বাইরে অবস্থান নেয় বোকো হারামের সদস্যরা।

 

মঙ্গলবার শহর থেকে পালিয়ে যাওয়ার সময় লোকদের গুলি করে হত্যা করে সামরিক বাহিনীর পোশাক পরিহিত ছদ্মবেশি জঙ্গিরা। শহরে অনেক ঘর-বাড়িও পুড়িয়ে দেয় তারা।

 

বোরনোর পরিবেশ রক্ষা সংস্থার কর্মকর্তা সাইদু ইয়াকুবু বলেন, ঝোঁপঝাড় থেকে ৮৭টি লাশ উদ্ধার করা হয়েছে। আমাদের লোকজন এখনও সন্ধান চালাচ্ছেন।’

 

রাজ্যের রাজধানী মাইদুগুরি থেকে ৭০ কিলোমিটার দূরের হামলার শিকার বেনিশেক পরিদর্শনে গিয়ে বোরনোর গর্ভনর কাশিম শেত্তিমা হত্যাকাণ্ডকে ‘বর্বর’ হিসেবে উল্লেখ করেছেন।

 

প্রত্যক্ষদর্শীরা জানান, লোকজন শহর ছেড়ে পালিয়ে যাওয়‍ার সময় তাদের গুলি করে জঙ্গিরা। তারা ঘর-বাড়িও জ্বালিয়ে দেয়।

 

বোকো হারামের হামলার ঝুঁকির কথা উল্লেখ করে ২০১৩ সালের মে মাসে উত্তর-পূর্বাঞ্চলের তিনটি রাজ্যে জরুরি অবস্থা জারি করে নাইজেরীয় সরকার।

 

নাইজেরিয়াকে ইসলামী রাষ্ট্রে পরিণত করার জন্য লড়াই করছে বোকো হারাম। সরকারকে পশ্চিমাপন্থি উল্লেখ করে তা পতনের জন্য লড়াই করছে তারা।

 

২০০৯ সালে নাইজেরিয়ার বিভিন্ন অংশে ব্যাপকহারে বোমা ও বন্দুক হামলা চালিয়েছিল বোকো হারাম। নাইজেরিয়ায় গত চার বছরে জঙ্গি হামলা ও নিরাপত্তা বাহিনীর অভিযানে কমপক্ষে তিন হাজার ৬শ জন নিহত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মদনে সিএনজি অটো রিক্সা শ্রমিক ইউনিয়নের কমিটি গঠন

সুদর্শন আচার্য্য, মদন (নেত্রকোণা) ঃ নেত্রকোণা মদন উপজেলায় মিশুক, সিএনজি, অটো রিক্সা ...

মদনে হানাদারমুক্ত দিবস পালিত

সুদর্শন আচার্য্য, মদন (নেত্রকোণা)ঃ নেত্রকোণা মদনে উপজেলা প্রশাসন ও মুক্তিযুদ্ধ সংসদ কমান্ডের ...