ব্রেকিং নিউজ
Home | জাতীয় | নদী দখল রোধে সবাইকে সচেতন হওয়ার আহ্বান

নদী দখল রোধে সবাইকে সচেতন হওয়ার আহ্বান

স্টাফ রিপোর্টার :  নৌমন্ত্রী শাজাহান খান বলেছেন, নদী দখলের ফলে নাব্যতা হারিয়ে যাচ্ছে। এর জন্য মানুষের অসচেতনতা দায়ী। তাই নদী দখল রোধে সবাইকে সচেতন হতে হবে।

রোববার জাতীয় প্রেসক্লাবে প্রিমিয়ার নিউজ সিন্ডিকেট লিমিটেড আয়োজিত ‘নদী বাঁচাও-দেশ বাঁচাও-মানুষ বাঁচাও’ শীর্ষক এক মতবিনিময় সভায় তিনি একথা বলেন।

মন্ত্রী বলেন, অতীতের কোনো সরকার নদী সংরক্ষণের জন্য কাজ করে নাই। বঙ্গবন্ধুর কেনা ৭টি ড্রেজার দিয়ে ড্রেজিং শুরু করি। ২০০৯-১৩ সালে আমরা ১৪টি ড্রেজার সংগ্রহ করেছি। বেসরকারি খাতেও ৭০টি ড্রেজার সংগ্রহ করে নদী খননের বিপ্লব ঘটিয়েছি। এছাড়াও আরও ১০টি ড্রেজারের জন্য দরপত্র আহ্বান করা হয়েছে।

মতবিনিময় সভায় অংশ নিয়ে পানি সম্পদ মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ জানান, ভারতের সঙ্গে গঙ্গা ব্যারেজ নিয়ে আলোচনা চলছে, অচিরেই এ বিষয়ে একটি শান্তিপূর্ণ সমাধান হবে।

তিনি আরও বলেন, অনেকে প্রশ্ন করছে কেন গঙ্গা ব্যারেজ নিয়ে ভারতের সঙ্গে আলোচনা করতে হবে? ভারত তো ফারাক্কা ব্যারেজ নিয়ে আমাদের সঙ্গে আলোচনা করে নাই। যারা এই প্রশ্ন করছেন আমি তাদের উদ্দেশ্যে বলব, গঙ্গা ব্যারেজ নিয়ে ভারতের সঙ্গে আলোচনা করতে হবে জায়গা অধিগ্রহণের জন্য। ১৩ কিমি জায়গার অর্ধেক বাংলাদেশের আর অর্ধেক ভারতের সেই জন্যই জমি ক্রয় করতে তাদের সঙ্গে আলোচনা করতে হবে। অন্যদিকে ব্যারেজের এক চতুর্থাংশ পানি জমা হবে ভারতের জায়গায়। এ নিয়ে সমঝোতার জন্য তাদের সঙ্গে আলোচনা চলছে, অচিরেই একটি শান্তিপূর্ণ সমাধান আসবে। এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে প্রায় ৪ বিলিয়ন ডলার।

তিনি বলেন, আমাদের দেশের জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে হবে। বুড়িগঙ্গাকে দখলমুক্ত এবং বর্জ্য দূষণ বন্ধ করতে হবে। তা না হলে বুড়িগঙ্গাকে বাঁচানো যাবে না।

মতবিনিময় সভায় আরও বক্তব্য রাখেন পানিসম্পদ প্রতিমন্ত্রী নজরুল ইসলাম, পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাফর আহমেদ খান, নৌ পরিবহন মন্ত্রণালয়ের সচিব আশোক মাধব রায় প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

সুন্দরী হওয়ার অপরাধে নিষিদ্ধ হলো অভিনেত্রী

বিনোদন ডেস্ক: সুন্দরী হওয়াও অপরাধে নিষিদ্ধ হতে হলো অভিনেত্রীকে। ‌ অন্তত তেমনটাই ...

কেকেআর ম্যানেজমেন্ট সাকিবকে বিশ্রাম করতে বলেছে

স্পোর্টস ডেস্ক: ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) মাত্র এক ম্যাচ খেলা হয়েছে সাকিব ...