Home | বিবিধ | কৃষি | ধানের মুল্য পতনে কুড়িগ্রামে কৃষকদের লোকসান সাড়ে ৫শ কোটি টাকা

ধানের মুল্য পতনে কুড়িগ্রামে কৃষকদের লোকসান সাড়ে ৫শ কোটি টাকা

অনিরুদ্ধ রেজা, কুড়িগ্রাম : কুড়িগ্রামে কৃষকরা বোরো ধান চাষাবাদ করে সাড়ে ৫শ কোটি টাকা লোকসানের বোঝা মাথায় নিয়েছে। ফলে স্থানীয় কৃষি অর্থনীতিতে ধ্বস নেমেছে। ধানের ভয়ানক মুল্য পতন হওয়ায় কৃষক পরিবারগুলিতে আসন্ন ঈদ আনন্দ ম্লান হয়ে পড়েছে।

স্থানীয় কৃষি বিভাগ সুত্র জানিযেছে, চলতি বোরো মৌসুমে ধান চাষাবাদের লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়-১ লাখ ১৪ হাজার ৪শ’ ৮২ হেক্টর জমিতে। অর্জিত হয় ১লাখ ১৫ হাজার ৭শ’ ৯১ হেক্টর জমিতে। ধান উৎপাদনের লক্ষ্য মাত্রা ৪ লাখ ৭১ হাজার মেঃ টন ধরা হলেও আশা করা হচ্ছে উৎপাদন লক্ষ্যমাত্রা ৫ লাখ মেঃ টন ছাড়িয়ে যাবে।

সুত্র জানায়, চলতি মৌসুমে প্রতি মন বোরো ধান উৎপাদনে কৃষকের ব্যয় হয়েছে ৮শ’ ৮০ টাকা। সেই উৎপাদিত প্রতি মন ধানের বাজার মুল্য ৪৮০ টাকা। এতে প্রতিমন ধানে কৃষককে লোকসান গুনতে হচ্ছে ৪শ’ টাকা। এ হিসেবে উৎপাদিত ৫ লাখ মেঃ টন ধানে লোকসানের পরিমান দাড়িয়েছে ৫শ’ ৫০ কোটি টাকা।

স্থানীয় খাদ্য বিভাগ সুত্র জানায়, উৎপাদিত ৫ লাখ মেঃ টন ধানের বিপরীতে সরকার কুড়িগ্রাম থেকে ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারন করেছে মাত্র ৩ হাজার ৩০৮ মেঃ টন। এবার প্রতি কেজি ধানের সরকারী মুল্য নির্ধারণ করা হয়েছে ২৬ টাকা আর প্রতি কেজি চালের মুল্য নির্ধারণ করা হয়েছে ৩৬ টাকা। সরকারী মুল্যে কৃষকরা লাভের মুখ দেখলেও স্থানীয় বাজারে তারা লোকসান গুনছে । সরকারীভাবে ধান ও চালের সংগ্রহের লক্ষ্যমাত্রা অতি নগণ্য হওয়ায় স্থানীয় বাজারে ধানের দাম মুখ থুবড়ে পড়েছে।

কুড়িগ্রাম জেলা খাদ্য নিয়ন্ত্রক মোঃ মহিবুল হক বিডিটুডেকে জানিয়েছেন, আমরা কৃষি বিভাগের কাছ থেকে পাওয়া তালিকা অনুসরণ করে সরাসরি কৃষকের কাছ থেকে ধান সংগ্রহ অব্যাহত রেখেছি।

কুড়িগ্রাম জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. মোঃ মোস্তাফিজুর রহমান প্রধান বিডিটুডেকে বলেন, চলতি মৌসুমে বোরো ধানের বাম্পার ফলন হয়েছে এবং ধান চাষের উৎপাদন লক্ষ্য মাত্রা ছাড়িয়ে গেছে। ধান উৎপাদনে আমরা শতভাগ সফল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

সিমেন্ট বোঝাই ট্রাক খালে, নিহত ২

ঝিনাইদহ প্রতিনিধি : ঝিনাইদহের কালীগঞ্জে সিমেন্ট বোঝাই একটি ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে খালে ...

খাদ্য পণ্যে ভেজাল : অভিযোগ জানাতে হটলাইন চালুর নির্দেশ

স্টাফ রির্পোটার : ভেজাল খাদ্য পণ্যের বিরুদ্ধে ভোক্তারা যেকোনো সময় অভিযোগ জানাতে পারে ...