ব্রেকিং নিউজ
Home | ফটো সংবাদ | দ্রুত ভুঁড়ি কমাতে চান?

দ্রুত ভুঁড়ি কমাতে চান?

স্টাফ রিপোর্টার :  ওজন নিয়ে সবাই কম বেশি সচেতন হয়ে উঠছেন। বিশেষ করে ছেলেরা তাদের ভুঁড়ি কমানোর জন্য কতকিছু করছেন। কর্পোরেট জীবনে সবাই কম বেশি বসে কাজ করেন। এর ফলে বেঢপ সাইজে ভুড়ি বেড়েই চলছে। এখন কী করা যায় সেটি নিয়েই যত চিন্তা। মাত্র কয়েকটি অভ্যাস খুব দ্রুত আপনার ভুঁড়ি কমিয়ে দেবে। শুধু মানতে হবে কিছু নিয়ম-

১) কখন খাবার খাচ্ছেন সেদিকে নজর দিতে হবে। প্রতিটি মিলের মাঝে যেন ৩-৪ ঘন্টার ব্যবধান থাকে। কারণ খাবার হজম হতে এইটুকু সময় লেগেই থাকে। সেই সঙ্গে খাবারে উপস্থিত পুষ্টকর উপাদানগুলি শরীরের উন্নতিতে যথাযথভাবে কাজে আসার সুযোগ পায়। ফলে খাবার হজম না হতে পেরে চর্বি হিসেবে শরীরে জমা হওয়ার সুযোগই পায় না।

২) পর্যাপ্ত পরিমাণ পানি খেতে হবে। দা জার্নাল অব ক্লিনিকাল অ্যান্ডোক্রিনোলজি অ্যান্ড মেটাবলিজম-এ প্রকাশিত একটি গবেষণা পত্র অনুসারে দিনে ৩-৪ লিটার জল পান করলে হজম ক্ষমতা প্রায় ৩০ শতাংশ বৃদ্ধি পায়। ফলে শরীরে অতিরিক্ত চর্বি জমার সুযোগই পায় না।

৩)ভাজাভুজি খাওয়া চলবে না। রিফাইন্ড কার্বোহাইড্রেট, যেমন- চিনি, ভাত এবং ময়দা যতটা সম্ভব কম খেতে হবে। এই তিনটি খাবার পুষ্টিকর তো নয়ই, সেই সঙ্গে ওজন বৃদ্ধির সম্ভাবনাও বাড়িয়ে দেয়। এখন নিশ্চয় ভাবছেন ভাত ছাড়া থাকবেন কীভাবে, তাই তো? চিন্তা নেই। সাদা ভাতের পরিবর্তে ব্রাউন রাইস খাওয়া শুরু করুন।

৪) হঠাৎ করে ক্যালোরি গ্রহণ বন্ধ করে দেবেন না। একথা ঠিক যে ওজন বৃদ্ধির পিছনে ক্যালরি অনেকাংশেই দায়ী থাকে। কিন্তু তাই বলে ওজন কমানো চেষ্টায় লেগে পরা মানেই ক্যালরি সমৃদ্ধ খাবার বন্ধ করে দেওয়া, এমন নয় কিন্তু। কারণ শরীরকে সচল রাখতে ক্যালোরির প্রয়োজন পড়ে।সারা দিন যে পরিমাণে পরিশ্রম করছেন, সেই অনুপাতে কত পরিমাণ ক্যালরি আপনার শরীরে প্রবেশ করা উচিত। সেই অনুপাতে যদি ক্যালরি সমৃদ্ধ খাবার খাওয়া শুরু করুন।

৫) প্রোটিন খাওয়া চাইই-চাই। প্রতিটি মিলে, অর্থাৎ ব্রেকফাস্ট, লাঞ্চ এবং ডিনারে প্রোটিন সমৃদ্ধ খাবার থাকা আবশ্যক। কারণ প্রোটিন সমৃদ্ধ খাবার খেলে বাড়ে বাড়ে ক্ষিদে পায় না। ফলে স্বাভাবিকভাবেই খাওয়ার পরিমাণ কমতে শুরু করে। আর এমনটা হলে ওজন যে কমবেই, তা বলাই বাহুল্য! প্রসঙ্গত, ওজন কমাতে আরেকভাবেও প্রোটিন বিশেষ ভূমিকা পালন করে থাকে।

তাহলে দেরি কেনও। এসব নিয়মের সঙ্গে নিয়ম করে হাঁটাটা যুক্ত করে নেন। তাহলেই হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আলোকস্বল্পতার কারণে পরিত্যক্ত সিলেট -খুলনার ম্যাচটি

স্পোর্টস ডেস্ক :   গুঁড়ি গুঁড়ি বৃষ্টি আর লাইভ সম্প্রচারে আলোকস্বল্পতার কারণে ...

ভিসা ছাড়াই যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমতি পাচ্ছেন ইসরাইলের নাগরিকরা

ইন্টারন্যাশনাল ডেস্ক : ভিসা ছাড়াই যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমতি পাচ্ছেন ইসরাইলের নাগরিকরা। সোমবার ...