ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | দেশে প্রথম সার্কুলার ট্রেনের যাত্রা শুরু

দেশে প্রথম সার্কুলার ট্রেনের যাত্রা শুরু

স্টাফ রিপোর্টার, ১৬ মার্চ, বিডিটুডে ২৪ডটকম : দেশে প্রথমবারের মতো পরীক্ষামূলকভাবে চালানো হলো সার্কুলার ট্রেন। চট্টগ্রাম থেকে কুমিল্লা রুটে শনিবার পরীক্ষামূলকভাবে চালানো হয়েছে চীন থেকে আমদানি করা এ বিশেষ ধরনের কমিউটার ট্রেন।

সকাল সাড়ে ৯টায় ট্রেনটি নগরীর পাহাড়তলী রেলওয়ে ওয়ার্কশপ থেকে কুমিল্লা স্টেশনের উদ্দেশ্যে যাত্রা শুরু করে দুপুর আড়াইটায় গন্তব্যস্থলে পৌঁছায়। পরে সন্ধ্যা নাগাদ আবার চট্টগ্রামে পৌঁছায়।

রেলওয়ে পূর্বাঞ্চলের সহকারী পরিচালক মিজানুর রহমান বলেন, চূড়ান্ত যাত্রার আগে পরীক্ষা নিরীক্ষা করতে প্রাথমিকভাবে চালানো হয়েছে। যাত্রাকালে ট্রেনের যাবতীয় যন্ত্রপাতি পরীক্ষা কারা ছাড়াও এর গতি, সক্ষমতাও পরীক্ষা করা হয়েছে। কোনো ধরনের সমস্যা ছাড়াই এটি সফলভাবে তার যাত্রা শেষ করেছে। এখন এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

এ ট্রেন চালু হলে সড়কপথে যানবাহনের ওপর চাপ কমার পাশাপাশি যানজটও কমবে বলে আশা প্রকাশ করেন তিনি।

রেলওয়ে সূত্র জানায়, প্রায় ৪শ কোটি টাকা ব্যয়ে রেলওয়ে পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চলের বিভিন্ন রুটে চলাচলের জন্য চীন থেকে ২০টি সার্কুলার ট্রেন আমদানি করা হচ্ছে। এর মধ্যে প্রথম দুই সেট গত ২৫ ফেব্রুয়ারি চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছে। এর মধ্যে একটি ট্রেন পূর্বাঞ্চলের চট্টগ্রাম-কুমিল্লা রুটে এবং অপরটি পশ্চিমাঞ্চলের ঢাকা-পার্বতীপুর রুটে চলাচল করবে।

১৮০ ফুট দীর্ঘ প্রতিটি ট্রেনে তিনটি করে বগি আছে। তিন শতাধিক যাত্রী ধারণক্ষমতা সম্পন্ন এ ট্রেনের একটি বিশেষ বৈশিষ্ট্য হলো, এটি  সামনে এবং পেছন উভয় দিক থেকেই চালানো যায়।

x

Check Also

বাংলাদেশ ও পর্তুগাল বর্ধিত আন্তঃ-সংসদীয় সহযোগিতায় সম্মত

আনোয়ার এইচ খান ফাহিম, ইউরোপীয় ব্যুরো প্রধান, পর্তুগাল: বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী জনাব ...

পর্তুগালে বঙ্গবন্ধু ক্রিকেট টুর্নামেন্ট২০২২ এ “লিসবন সিক্সার’স” বিজয়ী

আনোয়ার এইচ খান ফাহিম ইউরোপীয় ব্যুরো প্রধান, পর্তুগালঃ ২৪ মে বাংলাদেশ দূতাবাস ...