Home | ব্রেকিং নিউজ | দেশে তামাকের ব্যবহার কমেছে ৮ শতাংশ

দেশে তামাকের ব্যবহার কমেছে ৮ শতাংশ

স্টাফ রির্পোটার : গত ৮ বছরে বাংলাদেশে তামাকের ব্যবহার আট শতাংশ কমেছে বলে এক জরিপে এমন তথ্য উঠে এসেছে।

২০১৭ সাল শেষে দেশে তামাক ব্যবহারকারীর সংখ্যা দাঁড়িয়েছে ৩৫.৩ শতাংশে। ২০০৯ সালে যা পরিমাণ ছিল ৪৩.৩ শতাংশ। হিসাব অনুযায়ী আট বছরে দেশে তামাকের ব্যবহার কমেছে আট শতাংশ।

আজ মঙ্গলবার সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে গ্লোবাল অ্যাডাল্ট টোব্যাকো সার্ভের (গ্যাটস) প্রকাশিত এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

এতে বলা হয়, দেশে তামাক ব্যবহারকারীদের ৪৬ শতাংশ পুরুষ, ২৫.২ শতাংশ নারী। বাড়িতে ৩৯ শতাংশ, কর্মক্ষেত্রে ৪২.৭ শতাংশ এবং গণপরিবহনে ২৩.৪ শতাংশ মানুষ পরোক্ষ ধূমপানের শিকার।

টোব্যাকো অ্যাটলাস ২০১৮ প্রতিবেদন বলা হয়েছে, তামাক ব্যবহারজনিত রোগ বছরে ১ লাখ ৬১ হাজার ২০০ মানুষের মৃত্যু হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে পঙ্গুত্ববরণ করে ৩ লাখ ৮২ হাজার মানুষ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা সেন্টার ফর ডিজিজেস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন ও বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্য অনুযায়ী ২০০৯ সাল থেকে গ্যাটস এ জরিপ করে আসছে। এ সময় সম্মেলন কক্ষে উপস্থিত ছিলেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, প্রতিমন্ত্রী জাহিদ মালেক, সচিব সিরাজুল হক প্রমুখ।

 

[প্রিয় পাঠকপাঠিকা আপনিও বিডিটুডে ২৪ ডট কম এর অংশ হয়ে উঠুন।  নিজের অভিজ্ঞতা শেয়ার করুন প্রকাশ করুন নিজের প্রতিভা আপনিও হতে পারেন লেখক অথবা মুক্ত সাংবাদিক সমকালীন ঘটনা, সমাজের নানান সমস্যাজীবনজাপনে সঙ্গতীঅসঙ্গতীসহ লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ঘরোয়া টিপসবিভিন্ন  বিষয়ে বস্তনিষ্ঠ   অপনার  যৌক্তিক মতামত  সর্বোচ্চ ১০০০ শব্দের মধ্যে গুছিয়ে লিখে আপনার নিজের ছবি এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ (যদি থাকে)  মেইল করুন  bdtoday24@gmail.com- ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

কাশ্মীর ইস্যু : ভারতের পাশে ফ্রান্স, আবার ট্রাম্পের প্রস্তাব

ইন্টারন্যাশনাল ডেস্ক : কাশ্মীর প্রশ্নে বিশ্বের শক্তিধর রাষ্ট্রগুলির অন্যতম ফ্রান্সকে পাশে পেয়েছে ভারত। ত্রিদেশীয় ...

প্রবীণ রাজনীতিবিদ অধ্যাপক মোজাফফর আহমদ আর নেই

স্টাফ রির্পোটার : মুক্তিযুদ্ধকালীন বাংলাদেশ সরকারের উপদেষ্টা পরিষদের সদস্য ও বাম প্রগতিশীল আন্দোলনের ...