Home | জাতীয় | দেশের সব প্রতিবন্ধীদের জন্য বিশেষ ভাতার ব্যবস্থা :প্রধানমন্ত্রী

দেশের সব প্রতিবন্ধীদের জন্য বিশেষ ভাতার ব্যবস্থা :প্রধানমন্ত্রী

স্টাফ রির্পোটার : দেশের সব প্রতিবন্ধীদের জন্য বিশেষ ভাতার ব্যবস্থা করার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অটিজম আক্রান্তরা জাতির বোঝা নয় উল্লেখ করে তিনি বলেন, প্রতিবন্ধীদের অধিকার নিশ্চিত করতে হবে। এজন্য আগামী বাজেটে দেশের ১৪ লাখ অটিস্টিক শিশুকে ভাতার আওতায় আনার ঘোষণা দেন তিনি।

মঙ্গলবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ১২তম বিশ্ব অটিজম সচেনতনা দিবসের অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

অটিস্টিক শিশুদের সুপ্ত প্রতিভা বিকাশে সরকার সব ধরনের পদক্ষেপ নিয়েছে উল্লেখ করে বঙ্গবন্ধুকন্যা বলেন, অটিস্টিক শিশুদের প্রতিভা কাজে লাগাতে হবে। প্রতিটি জেলায় প্রতিবন্ধী পরিচর্যা কেন্দ্র গড়ে তোলা হবে। অটিস্টিক শিশুদের শিক্ষা ও খেলাধুলায় এগিয়ে নিতে সরকার কাজ করছে। প্রতিবন্ধীদের জন্য সাভারে ক্রীড়া কমপ্লেক্স করা হবে।

প্রতিবন্ধীদের কথা চিন্তা করে দেশের প্রতিটি বিভাগে অটিজম পরিচর্যা কেন্দ্র প্রতিষ্ঠা করা হবে বলে অনুষ্ঠানে জানান শেখ হাসিনা। বলেন, ব্রাহ্মণবাড়িয়ায় মেয়েদের এবং বগুড়ায় ছেলেদের জন্য অটিজম পরিচর্যা কেন্দ্র করে গড়ে তোলা হয়েছে। ভবিষ্যতে দেশের প্রতিটি বিভাগে অটিজম পরিচর্যা কেন্দ্র গড়ে তোলা হবে। সম্ভব হলে প্রতিটি জেলায় এসব কেন্দ্র করা হবে।

কারণ অটিজম আক্রান্ত বা প্রতিবন্ধী ছেলে-মেয়েদের নিয়ে তাদের বাবা-মার একটা চিন্তা থাকে। তাদের সেই চিন্তা দূর করার জন্য আমরা এ উদ্যোগ নিচ্ছি। আর এ সংক্রান্ত ট্রাস্ট ফান্ড গঠন করা হয়েছে। এর মাধ্যমে তাদের সহায়তা করবো। সেক্ষেত্রে বিত্তশালীদের বলবো, ফান্ডে আপনারা অনুদান দিতে পারেন। বাবা-মার অবর্তমানে প্রতিবন্ধীদের পরিচর্যার ব্যবস্থা করা হবে বলে অনুষ্ঠানে জানান সরকারপ্রধান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আরব আমিরাতকে হারিয়ে শুভ সূচনা বাংলাদেশি মেয়েদের

ক্রীড়া ডেস্ক : ঝড়ের বেগে আক্রমণ। ৩১ মিনিটের মধ্যে ২ গোল। ধরেই নেয়া ...

গাইবান্ধায় ইজিবাইকের ধাক্কায় শিশুর মৃত্যু

গাইবান্ধা প্রতিনিধি : গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলায় ব্যাটারিচালিত একটি ইজিবাইকের ধাক্কায় শারমিন (৮) ...