Home | বিবিধ | পরিবেশ | দেখা মিলেনা সোনালুর সোনালী দিন

দেখা মিলেনা সোনালুর সোনালী দিন

সুমন কর্মকার: ঋতু চক্রের আবর্তে প্রকৃতি তার নিজের নিয়মে আবারো আমাদের ফিরিয়ে দিয়েছে বর্ষাকাল। গ্রীস্মকাল মানে শুধু প্রচন্ড তাপদাহে পোড়ানো নয়, অবশেষে প্রশান্তির পরশেও বুলিয়ে দিতে আসে বর্ষণমুখর দিন। ফুল মানেই বাঙ্গালির জীবনে চলে আসে বসন্তের কথা।
তবে এখন গ্রামবাংলার প্রকৃতিতে কোথাও কৃষ্ণচুড়া, কোথাও সোনালু, আবার কোথাও কদম ফুলের মেলা। কদম ফুল চোখে পড়লেও বাগেরহাটের ফকিরহাট উপজেলাতে এখন খুববেশি শোভা পাচ্ছে না কৃষ্ণচূড়া আর সোনালুর মেলা। এসব গাছ শুধু সৌন্দর্য্য নয় অনেক ঔষধী গুণেও সমৃদ্ধ। হলুদে ছাওয়া ঝুমকার মতো ঝুলে থাকা এমন একটি ফুল সোনালু। যে কারো মন ছুঁয়ে দেয়। হলুুদ রঙের বাহার নিয়ে ঝুলে থাকা ফুলের সৌন্দর্য্যে মোহিত করে যে কোন মানুষকে। সোনালুর দোল দেখে মনে হয় এটি যেন প্রকৃতির উষ্ণ অভ্যর্থনা। সোনালু গাছ ঔষধী গাছ হিসেবেই পরিচিত।
সরেজমিনে সদর উপজেলার আট্টাকি গ্রামে একটি সোনালু গাছ দেখা যায়, সোনালু ফুলের মনমাতানো সৌরভ আর বাহারি অভ্যর্থনা এলাকার মানুষের দৃষ্টি কাড়ছে। গ্রামের স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, গাছটির বয়স অনেক বেশি হয়েছে। প্রতিটা মানুষ যাতায়াতের সময় দৃষ্টি চলে যায় এই সোনালু গাছের হলুদ ফুলের দিকে। তবে এখন প্রায় বিলুপ্তির পথে এসব গাছ।
তারা আরো জানায় সোনালু গাছ অতীতে যেসব গাছ লাগানো হয়েছে তা এখন বড় হয়ে ফুল, ফল ধরছে। বেশী করে সোনালু চারা রোপণ না করায় এখন তেমন আর দেখা মিলে না সোনালু গাছ।
জানা যায়, সোনালুর ফল পাকতে দীর্ঘ সময় নেয়। পেকে গেলে ফল মাটিতে পড়ে সেখান থেকে বীজ ছড়িয়ে বংশ বিস্তার করে। তবে গাছের শেকড় থেকেও বংশ বিস্তার ঘটে থাকে। সোনালু ঔষধী গাছের তালিকায়ও রয়েছে। বিশেষ করে সোনালুর ফল বাত প্রতিরোধে সাহায্য করে। গাছগুলির ডালপালা ততটা ছড়ানো হয় না। পাতার রং হয় গাঢ় সবুজ।
সোনালুর বৈজ্ঞানিক নাম “Cassia fistula এবং Albizia inundata”। সোনালী রঙের ফুল বিশিষ্ট বৃক্ষ। সোনালী রঙের ফুলের বাহার থেকেই সোনালু নামে নামকরণ। ইংরেজিতে এ গাছকে বলা হয় “golden shower tree” বা “স্বর্ণালী ঝর্ণার বৃক্ষ”। ফুলের পাপড়ির সংখ্যা পাঁচটি। ফুল ফোটার পর থেকে এটি সোনার চেইনের মতো শাখা ও কান্ডে ঝুলন্ত অবস্থায় থাকে। ফল হয় গোলাকার লম্বাকৃতির। ফল কিছুটা মিষ্টি হয়ে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বাড়ির ছাদে সবজি চাষ

লালমনিরহাট প্রতিনিধি : লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলায় শখের বসে বাড়ির ছাদে সবজি চাষ করেছেন ...

এক উঠানে মসজিদ মন্দির

লালমনিরহাট প্রতিনিধি : এক উঠানে মসজিদ ও মন্দির ধর্মীয় সম্প্রতির এক উজ্বল দৃষ্টান্ত। ...