ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | দুষ্কৃতকারীদের ধরতে নতুন এক প্রযুক্তি আনছে কলকাতা পুলিশ

দুষ্কৃতকারীদের ধরতে নতুন এক প্রযুক্তি আনছে কলকাতা পুলিশ

ইন্টারন্যাশনাল ডেস্ক : নতুন এক উদ্যোগ নিয়ে কলকাতা পুলিশ। ভিড়ের মধ্যে বাজারে বা যেসব এলাকায় মানুষ বেশি থাকে, যেসব জায়গায় দুষ্কৃতকারীদের ধরতে নতুন এক প্রযুক্তি আনছে তারা। এসব জায়গায় থাকা ইনস্টল করা হচ্ছে নতুন এক সফটওয়্যার ‘ফেস রিকগনিশন সফটওয়্যার’। ‘ফেস রিকগনিশন সফটওয়্যারের’ মাধ্যমে ভিড়ের মধ্যে লুকিয়ে থাকা চোর, ডাকাত, ছিনতাইকারী, পকেটমারদের ধরা সহজ হবে বলছে কলকাতা পুলিশ।

ইতিমধ্যে শহরের বিভিন্ন বাজার, শপিং মলসহ ভিড়ের স্থানে লাগানো সিসিটিভিতে এই সফটওয়্যার ইনস্টল করতে শুরু করেছে পুলিশের সাইবার সেল। এ ছাড়া কলকাতা শহরের বিভিন্ন সড়কে লাগানো আছে সিসিটিভি। কলকাতা পুলিশের হেডকোয়ার্টার লালবাজার কন্ট্রোল রুম থেকে এসব সিসিটিভির ওপর নজরদারি করা হয়। নতুন এই সফটওয়্যারের মাধ্যমে ভিড়ের মধ্যে লুকিয়ে থাকা দুষ্কৃতকারীদের সহজে শনাক্ত করতে পারবে পুলিশ।

কলকাতা পুলিশ বলেছে, দিওয়ালির আগেই কলকাতার ভিড় বাজারগুলোতে ইনস্টল করা হচ্ছে এই নতুন সফটওয়্যার।

বিভিন্ন সময় যেসব পকেটমার, ছিনতাইকারী, চোর, ডাকাত ধরা হয়েছে তাদের এবং কলকাতার কুখ্যাত দুষ্কৃতকারীদের বায়োমেট্রিকের একটি ডাটাবেজ তৈরি করেছে লালবাজার পুলিশের সাইবার সেল। এসব অপরাধীর চোখ, নাক, মুখের অবয়ব, হাত ও পায়ের আঙুলের ছাপ সংগ্রহ করে তৈরি করা হয়েছে ডেটাবেইজ। এই ডেটাবেজ থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে অপরাধীর মুখের খুঁটিনাটি ফেস রিকগনিশন সফটওয়্যারে ইনস্টল করা হচ্ছে। এর ফলে পুলিশ কন্ট্রোল রুম থেকে অপরাধীদের শনাক্ত করতে পারবে পুলিশ।

তবে এই সফটওয়্যারের সবচেয়ে বড় সমস্যা হলো, ডেটাবেজের বাইরের কোনো অপরাধী শনাক্ত করা সম্ভব হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

গণভবনে প্রধানমন্ত্রীর সম্মেলন শুরু

স্টাফ রির্পোটার :  আজারবাইজানের বাকুতে অনুষ্ঠিত জোট নিরপেক্ষ সম্মেলন নিয়ে সংবাদ সম্মেলনে ...

ফ্রান্সের দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় এক মসজিদে বন্দুক হামলা

ইন্টারন্যাশনাল ডেস্ক : ফ্রান্সের দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় এক মসজিদে বন্দুক হামলা হয়েছে। স্থানীয় ...