Home | টিপস | দুশ্চিন্তা করলে হাত ঘামে কেন?

দুশ্চিন্তা করলে হাত ঘামে কেন?

বিডিটুডে ডেস্ক : গুরুত্বপূর্ণ কোনো কাজ করতে যাচ্ছেন, কোনো প্রেজেন্টেশন কিংবা ইন্টারভিউ দিতে যাবেন, কিংবা পরীক্ষার ফল আনতে যাবেন তার আগেই আপনার হাত ঘামতে শুরু করলো! এরকমটা কেন হয় জানেন? বিশেষজ্ঞরা বলছেন এটা খুবই স্বাভাবিক। দুশ্চিন্তা করলে এরকমটা সবারই কম-বেশি হয়ে থাকে।

ঘামের প্রাথমিক উদ্দেশ্য হলো আমাদের শরীরের তাপমাত্রাকে ঠিক রাখা। জগিং বা কোনো কাজ করার সময় শরীরের অতিরিক্ত তাপমাত্রাকে নিয়ন্ত্রণে রাখার জন্য শরীর নিজে থেকেই চামড়ায় জলবিন্দু তৈরি করে। এর ফলে শরীরের স্ট্রেস নিয়ন্ত্রিত হয়। এমনটাই জানিয়েছেন ইউনিভার্সিটি অফ টেনেসি স্কুল অফ মেডিসিনের ক্লিনিকাল অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ও লেখক ডারিয়া লং জিলেস্পি।

“যখন আপনার মস্তিষ্ক বুঝতে পারে না ট্রেস টা কীরকম? বাঘ দেখে দৌড়তে হবে নাকি অন্য কিছু! সেই পার্থক্য করতে পারে না। যেমন ধরুন যেমন আপনাকে গুহামানবদের সঙ্গে কথা বলতে হবে নাকি আপনার বসের সামনে একটা বক্তৃতা দিতে হবে এটা বুঝে ওঠা সম্ভব হয়না তখনই মস্তিষ্ক এভাবে ঘেমে তার প্রতিক্রিয়া জানান দেয়৷” জানিয়েছেন জিলেস্পি।

স্ট্যানফোর্ড হেলথ কেয়ারের ডারমাটোলজিস্ট মারলেইন পল রড্রিগুয়েজ জানিয়েছেন আপনার সিমপ্যাথেটিক নার্ভাস সিস্টেমের থেকে ঘাম হতে পারে, যেটা আপনাকে “লড়াই করো নয়তো উড়ে যাও” এটা বোঝানোর দায়িত্বে রয়েছে। এবং এটিই আপনাকে কখন কী করতে হবে সময় অনুযায়ী সেটা বুঝিয়ে দেয়।

কিন্তু শুধু আপনার হাতের তালুই শুধু ঘামবে কেন? এক্ষেত্রে রোল রড্রিগেজ জানিয়েছেন এজন্য খানিকটা প্রাগৈতিহাসিক যুগে ফিরতে হবে৷ তারা ঘর্মাক্ত হওয়ার দিকে মনোযোগী হয় কারণ “আপনার হাতের তালুর অল্প আর্দ্র থাকলে কোনো কিছু মুঠোয় ধরতে সুবিধা হবে৷”

আর্দ্রতা শরীরের কিছু জায়গাতেই বেশি দেখা যায়। তার মধ্যে হাতের তালুও আসে। যখন আপনি নার্ভাস কিংবা স্ট্রেসে আক্রান্ত, আর্দ্রতা আপনার হাতের তালুতেই কেন্দ্রীভূত হয়। কারণ হাতের তালুতেই সবথেকে বেশি আর্দ্রতার কোষগুলি রয়েছে।

কোনো বড় কাজের আগে আপনার হাতের তালু অল্প ঘেমে যাওয়া স্বাভাবিক ঘটনা। কিন্তু যখন আপনি দেখবেন এটা আপনার জীবনে প্রভাব ফেলার মতো জায়গায় এসে গেছে মানে অতিরিক্ত ঘাম হচ্ছে বলে আপনার মনে হচ্ছে যা আপনাকে আরও বেশি দুশ্চিন্তায় ফেলে দিচ্ছে, তখনই আপনার কোনো অভিজ্ঞ চিকিৎসকের পরামর্শ নেয়া প্রয়োজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

সমুদ্রবন্দরে সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে

স্টাফ রিপোর্টার : চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরের তিন নম্বর স্থানীয় ...

শেষ দিনের টিকিট পেতে উপচেপড়া ভিড়

স্টাফ রিপোর্টার : রাজধানীর কমলাপুর রেলস্টেশনে শেষ দিনের মতো চলছে পবিত্র ঈদুল ...