ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | দুশ্চিন্তায় শিক্ষক-শিক্ষার্থী-অভিভাবক হরতালে পিছিয়েছে এসএসসির ৩৯ বিষয়ের পরীক্ষা

দুশ্চিন্তায় শিক্ষক-শিক্ষার্থী-অভিভাবক হরতালে পিছিয়েছে এসএসসির ৩৯ বিষয়ের পরীক্ষা

স্টাফ রিপোর্টার, ৪ মার্চ ২০১৩, বিডিটুডে ২৪ ডটকম : হরতালের ফাঁদে চলমান মাধ্যমিক ও সমমানের পরীক্ষা (এসএসসি) পিছিয়ে যাওয়াতে দুশ্চিন্তায় পড়েছেন শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা।

গত ৩ ফেব্রুয়ারি শুরু হওয়া এ পরীক্ষা ৫ মার্চ শেষ হওয়ার কথা ছিল। দেশের আটটি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি, একটি মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিল এবং কারিগরি বোর্ডের অধীনে দাখিল ভোকেশনাল ও এসএসসি ভোকেশনালের ৩৮টি বিষয়ের পরীক্ষা হরতালের কারণে পিছিয়েছে। সামনে আরও হরতাল আসতে পারে, জামায়াতের পক্ষ থেকে এমন আভাস দেওয়া হয়েছে। অথচ এখন প্রত্যেকটি বিভাগে ২টি বিষয়সহ ব্যবহারিক পরীক্ষা বাকি আছে। মঙ্গলবার হরতাল থাকাতে এ সংখ্যা দাঁড়িয়েছে ৩৯টিতে।

কুর্মিটোলা বিএএফ শাহিন স্কুলের বিজ্ঞান শাখার এসএসসি পরীক্ষার্থী মো: আরিফুল ইসলাম জানায়, প্রস্তুতি নিলেও হরতালে পিছিয়ে যাচ্ছে পরীক্ষা। এতে স্বাভাবিক প্রস্তুতিতে কিছুটা ঘাটতি হচ্ছে। আজ একটি পরীক্ষা তো পরের দিন আরেকটি গুরুত্বপূর্ণ বিষয়ের পরীক্ষা পড়ছে। এতে প্রস্তুতি অনুযায়ী পরীক্ষা দেওয়া সম্ভব হচ্ছে না।

সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলাধীন নকিপুর পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের শিক্ষার্থী রুবিনা পারভীন লিপি  জানায়, হরতালের কারণে এ পর্যন্ত ৪টি পরীক্ষা পিছিয়েছে। তবে সাপ্তাহিক ছুটির দিনে পরীক্ষা অনুষ্ঠিত হলেও এখনও ২টি পরীক্ষা বাকি আছে। মঙ্গলবার পরীক্ষা শেষ হওয়ার কথা থাকলেও বিএনপি এদিন হরতাল আহবান করায় আবারও পরীক্ষা পিছিয়েছে।

এতো দীর্ঘ সময় ধরে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ায় উদ্বেগ জানিয়েছেন ওই শিক্ষার্থীর মা ও সদর ওয়ার্ডের সংরক্ষিত মহিলা সদস্য বেগম লতিফা রহমান।

পরীক্ষা শুরুর পর ইসলামী সমমনা দলগুলো হরতাল দেয় ২৪ ফেব্রুয়ারি, জামায়াত ৫ ও ২৮ ফেব্রুয়ারি এবং ৩ ও ৪ মার্চ। মঙ্গলবার হরতাল আহবান করেছে বিএনপি।

রাজনৈতিক সহিংসতা নিয়ে এসএসসি পরীক্ষার্থীদের পাশাপাশি আসন্ন উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থীরাও উদ্বিগ্ন। আগামী মাস থেকেই শুরু হবে এ স্তরের পরীক্ষা।

শ্রীপুর সরকারি কলেজের দর্শন বিভাগের প্রভাষক মাজহারুল ইসলাম বলেন, ‘হরতালসহ রাজনৈতিক অস্থিরতার কারণে পরীক্ষা পেছাতে থাকলে শিক্ষা-প্রতিষ্ঠানগুলোতে সেশনজট সৃষ্টি হবে। পরীক্ষার ফলাফল প্রকাশে বিলম্ব ঘটবে এবং শিক্ষাঙ্গনের স্বাভাবিক পরিবেশ নষ্ট হবে।’

এসএসসি ও সমমানের গুরুত্বপূর্ণ পরীক্ষা চলাকালিন সময়ে রাজনৈতিক দলগুলোকে হরতাল আহবান থেকে বিরত থাকার জন্য শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে অনুরোধ সত্বেও কোন কাজে আসছে না। এর ফলে শুধু মাধ্যমিক স্তরের পরীক্ষা নয়, ধারাবাহিক হরতালে বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠানে বার্ষিক ক্যালেন্ডারও ঠিক থাকছে না।

x

Check Also

‘গ্রেটার সিলেট এসোসিয়েশন ইন স্পেন’ নির্বাচনে মুজাক্কির – সেলিম প্যানেল বিজয়ী

জিয়াউল হক জুমন, স্পেন প্রতিনিধিঃ সিলেট বিভাগের চারটি জেলা নিয়ে গঠিত গ্রেটার ...

পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সাথে পর্তুগাল আওয়ামী লীগের মতবিনিময় সভা

আনোয়ার এইচ খান ফাহিম ইউরোপীয় ব্যুরো প্রধান, পর্তুগালঃ পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার ...