Home | জাতীয় | দুই দেশের প্রধানমন্ত্রীর উপস্থিতিতে দুটি সমঝোতা স্মারক সই

দুই দেশের প্রধানমন্ত্রীর উপস্থিতিতে দুটি সমঝোতা স্মারক সই

স্টাফ রিপোর্টার : বিমান চলাচলে ‘এয়ার সার্ভিস ম্যানেজমেন্ট’ সংক্রান্ত ও পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) সংক্রান্ত দুটি সমঝোতা স্মারক (এমওইউ) সই করেছে বাংলাদেশ ও সিঙ্গাপুর।

সোমবার সিঙ্গাপুরের স্থানীয় সময় দুপুরে দেশটির প্রধানমন্ত্রীর দপ্তর ইস্তানাতে দুই দেশের প্রধানমন্ত্রীর উপস্থিতিতে এই দুটি সমঝোতা স্মারক সই হয়।

স্মারক দুটিতে স্বাক্ষরের আগে স্থানীয় সময় সকালে সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি শিয়েন লুং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেন।

বৈঠক শেষে দুই দেশের প্রধানমন্ত্রীর উপস্থিতিতে বাংলাদেশের পক্ষে বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয়ের সচিব এসএম গোলাম ফারুক ও সিঙ্গাপুরের পক্ষে পরিবহন মন্ত্রণালয়ের স্থায়ী সচিব লো নাই সেং প্রথম স্মারকে সই করেন।

অন্যদিকে পাবলিক-প্রাইভেট অংশীদারিত্ব বিষয়ক সমঝোতা স্মারকে বাংলাদেশের পক্ষে পিপিপি অথরিটির প্রধান নির্বাহী সৈয়দ আফসার এইচ উদ্দিন ও সিঙ্গাপুরের পক্ষে ইন্টারন্যাশনাল এন্টারপ্রাইজের অ্যাসিস্ট্যান্ট সিইও তান সুন কিম স্বাক্ষর করেন।

সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি শিয়েন লুংয়ের আমন্ত্রণে দেশটি সফর করছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রবিবার সিঙ্গাপুর পৌঁছলে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে ‘গার্ড অব অনার’ দেয় দেশটির সশস্ত্র বাহিনী। প্রধানমন্ত্রী এদিন সিঙ্গাপুরের প্রেসিডেন্ট হালিমা ইয়াকুবের সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করেন।

জানা গেছে, প্রধানমন্ত্রীর সিঙ্গাপুর সফরকালে বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি (বিডা) ও সিঙ্গাপুরের বিনিয়োগকারী প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল এন্টারপ্রাইজ’র (আইই) মধ্যে বিনিয়োগ সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারক এবং এফবিসিসিআই ও এমসিসিআইর সঙ্গে সিঙ্গাপুর ম্যানুফ্যাকচারিং ফেডারেশনের পৃথক দুটি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে। এছাড়া ডিজিটাল লিডারশিপ, ডিজিটাল ইনোভেশন ও ডিজিটাল সরকারে রূপান্তর সংক্রান্তসহ আরো কয়েকটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে।

পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. মোজাম্মেল হক খান, পররাষ্ট্র সচিব শহীদুল হক, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব এস এম গোলাম ফারুক, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসানসহ ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তারা প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে রয়েছেন।

এছাড়া এফবিসিসিআই সভাপতি মো. শফিউল ইসলামের নেতৃত্বে ব্যবসায়ীদের ৪৭ সদস্যের একটি প্রতিনিধিদলও প্রধানমন্ত্রীর সঙ্গে রয়েছেন। বুধবার প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

পবিত্র ঈদুল ফিতর উদযাপিত

দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর যথাযোগ্য মর্যাদা, ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দ-উচ্ছ্বাসের ...

স্পেন-পর্তুগাল ম্যাচ ড্র : রোনালদোর হ্যাটট্রিক

রাশিয়া বিশ্বকাপের নিজেদের প্রথম ম্যাচ ড্র করেছে স্পেন ও পর্তুগাল।উত্তেজনায় ঠাসা এই ...