ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | দীর্ঘ ৩০ বছর পর সিনেমা হলে গেল ফিলিস্তিনিরা

দীর্ঘ ৩০ বছর পর সিনেমা হলে গেল ফিলিস্তিনিরা

ইন্টারন্যাশনাল ডেস্ক :  গাজায় ফিলিস্তিনিরা গত শনিবার (২৫ আগস্ট) ৩০ বছরেরও বেশি সময়ের পর আবার কোন সিনেমা হলে গেল। মাত্র এক রাতের জন্য এ সিনেমা প্রদর্শনীতে ভীড় করেন কয়েক হাজার ফিলিস্তিনি।

অবরুদ্ধ উপকূলীয় অঞ্চলে গত কয়েক দশক ধরে বন্ধ হয়ে থাকা পুরনো সিনেমা হল ‘দি সামির সিনেমা’য় এদিন একটি সিনেমার ইসরাইলি কারাগারে ফিলিস্তিনি বন্দীদের দৃশ্য দেখানো হয়।

প্রচন্ড গরম এবং ঘর্মাক্ত পরিবেশে এদিন সন্ধ্যায় তিন শ’রও বেশি মানুষ এ প্রদর্শনী দেখেন। নারী পুরুষের জনয় ছিল না কোন পৃথক আসনের ব্যবস্থাও।

গত এক দশক ধরে ইসরাইলি অবরুদ্ধে বাস করা ২০ লাখ ফিলিস্তিনিদের জন্য গাজায় কোন সিনেমা হল নাই।

এ সিনেমা আয়োজনের একজন সংগঠক ঘাদা সালমি জানান, এ দিনের প্রদর্শনী মূলত গাজাতে সিনেমার ধারণাকে ফিরিয়ে নিয়ে আসার বড় ধরণের প্রচেষ্টা বলা যায়।

একজন দর্শক জাওয়াদাত আবু রামাদান এখানে স্থায়ীভাবে সিনেমা প্রদর্শনের ব্যবস্থা দেখতে চান বলে ইচ্ছা প্রকাশ করেন। তিনি জানান, ‘আমরা  মানুষের মত বাঁচতে চাই, সিনেমার সাথে, সাধারণ চলাফেরা ও পার্কেও’

‘দি সামির সিনেমা’ হল ১৯৪৪ সালে প্রতিষ্ঠা হয়। এখানে ১৯৪৬ সালে হামাসের মুসলিম ব্রাদারহুডের গাজা শাখার প্রতিষ্ঠাকালীন সম্মেলনটিও অনুষ্ঠিত হয়। এরপর ১৯৬০ সালের দিকে এটি বন্ধ হয়ে যায়।   ১৯৮০ সালের পর ফিলিস্তিনিদের প্রথম ইন্তিফাদার সময় বাকী সিনেমা হলগুলো বন্ধ হয়ে যায়।

১৯৮৭ সালের এক সিনেমা হলে বড় ধরণের অগ্নি দুর্ঘটনা ঘটে, ধারণা করা হয় ইসলামী মৌলবাদীরা এর সাথে জড়িত যারা সিনেমাকে ধর্মবিরোধী মনে করে । সালমি জানান, এরপর আতঙ্কে বাকি সিনেমা হলগুলোও বন্ধ হয়ে যায়।

শনিবার ‘টেন ইয়ার্স’ নামের একটি ফিচার ফিল্ম দেখানো হয়। অপেশাদার অভিনেতাদের দ্বারা গাজাতেই এটি নির্মিত হয়। এখানে অভিনেতারা ইসরাইলি কারাগারে ফিলিস্তিনি বন্দীদের গল্প বলে।

এতে অভিনয় করা নারমিন যিয়ারা এএফপিকে জানান, ফিলিস্তিনি সমাজের মতো তিনিও চান এখানে সিনেমা ও ডকুমেন্টেরি সিনেমা নির্মাণ হোক। তিনি মনে করেন না, হামাস এ জন্য কোন বাঁধা সৃষ্টি করবে।

তিনি আরও জানান, আমাদের মানে ফিলিস্তিনিদের জন্য শিল্পচর্চার একটা বড় জায়গা দরকার।

জানা যায়, হামাসের অনুমোদনে শনিবারের প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মদনে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য তৈরি ও লাইসেন্স না থাকায় ভ্রাম্যমান আদালতে ৬ প্রতিষ্ঠানকে জরিমানা

সুদর্শন আচার্য্য, মদন (নেত্রকোনা) ঃ নেত্রকোনার মদন পৌর সদরের ৬টি দোকানে অভিযান ...

সিলেটের বন্যায় কবলিতদের পাশে “পর্তুগাল বাংলা প্রেসক্লাব”

আনোয়ার এইচ খান ফাহিম ইউরোপীয় ব্যুরো প্রধান, পর্তুগালঃ বাংলাদেশের সিলেটে স্মরণকালের সবচেয়ে ...