Home | ব্রেকিং নিউজ | দিনাজপুর ৫ আসনে নির্বাচনী হালচাল

দিনাজপুর ৫ আসনে নির্বাচনী হালচাল

শাহ্ আলম শাহী, দিনাজপুর : নির্বাচনের দিন যতোই ঘনিয়ে আসছে,ততোই সরগর হয়ে উঠছে দিনাজপুর-৫(ফুলবাড়ী-পার্বতীপুর) আসন। ভোটের আশায় প্রচারনায় প্রার্থীরা দিন-রাত ভোটারদের দ্বারে দ্বারে ঘুরছে। পোষ্টার-ফ্যাস্টুন আর লিফলেটে ছেয়ে গেছে এলাকা। ভোট প্রাপ্তির আশায় প্রতিদ্বন্দ্বির ভোট ব্যাংকেও হানা দিচ্ছে। ভোটারদের দিচ্ছে নানা প্রতিশ্রুতি।

প্রাকৃতিক খনিজ সম্পদ বড়পুকুরিয়া কয়লাখনি, মধ্যপাড়া পাথরখনি ও দেশের একমাত্র কয়লা ভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্র রয়েছে এই অঞ্চলে। এছাড়াও রয়েছে দেশের সবচেয়ে বড় রেলওয়ে জংশন পার্বতীপুর রেল জংশন। বাংলাদেশের ১০ নাম্বার ও দিনাজপুর-৫ আসন গঠিত ফুলবাড়ী ও পার্বতীপুর উপজেলা নিয়ে। দিনাজপুর ৫ আসনে একাদশ নির্বাচনে ভোটযুদ্ধে অবতীর্ণ হয়েছেন, ক্ষমতাশীন দলের হ্যাভিওয়েট প্রার্থী ৬বারের নির্বাচিত এমপি প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী এ্যাভোকেট মোস্তাফিজুর রহমান ফিজার ও ঐক্য ফ্রন্ট জেলা বিএনপির আহ্বায়ক সাবেক এমপি এজেডএম রেজওয়ানুল হকসহ ৬জন প্রার্থী।

এ আসনটি মহাজোটের উম্মুক্ত থাকায় জাতীয়পার্টি(এরশাদ) এর প্রার্থী সোলেমান সামিও ভোট চেয়ে বেড়াচ্ছেন ভোটারদের দ্বারে দ্বারে। এ আসনে ভোটারদের সংসদ নির্বাচন নিয়ে রয়েছে নানান রকম ভাবনা। সাধারণ মানুষ এই আসনে এমন একজন প্রার্থী নির্বাচিত করতে চান যিনি এলাকার উন্নয়নের পাশাপাশি নতুন প্রযন্মের জন্য কর্মসংস্থানের সৃষ্টি করবে।

পাশাপাশি ক্ষমতাশীন দলের হ্যাবি ওয়েট প্রার্থী এবং ৬বারের নির্বাচিত এমপি প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী এন্যদিকে জেলা বিএনপির আহ্বায়ক এজেডএম রেজওয়ানুল হক মনে করেন ফেয়ার নির্বাচন হলে সব আসনেই ধানের শীষ বিজয়ী হবে। এ আসনটি রয়েছে আওয়ামী লীগের দখলে। জাতীয় সংসদ নির্বাচনে ৬বারের বিজয়ী এমপি এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী এ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান ফিজার তার জয়ের ধারা এবারেও ধরে রাখতে চান। তিনি বলেন, প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি বাস্তবান করাই হবে এই হ্যাবি ওয়েট প্রার্থীর মূল লক্ষ্য। এবারেও জয়ের জন্য শতভাগ আশাবাদি তিনি।

এ আসনের আরেক প্রার্থী জেলা বিএনপির আহ্বায়ক সাবেক এমপি এজেডএম রেজওয়ানুল হক মনে করেন নির্বাচন অবাধ ও সুষ্ঠু হলে বিপুল ভোটে বিজয়ী হবেন তিনি। তিনি বলেন, ভোটাররা উদ্বেগ-উৎকন্ঠার মধ্য রয়েছে। মামলা,গেস্খফতার অব্যাহত রয়েছে। এর মাঝেই ভোটযুদ্ধে লড়তে হচ্ছে।

দিনাজপুর ৫ আসনে মোট ৩লাখ ৯৯ হাজার ২’শ ৬৪জন ভোটার রয়েছে।এরমধ্যে ২লাখ ৩১জন পুরুষ এবং ১ লাখ ৯৯হাজার ২৩৩জন নারী ভোটার। নতুন ভোটার রয়েছে ৪৩হাজার ৫৭৯জন। এ আসনে সংখ্যালঘু নৃতাত্ত্বিক জনগোষ্ঠী’র পাশাপাশি অবাঙ্গালীও ভোট ব্যাংক রয়েছে।

এ অসনের সাধারণ খেটে খাওয়া মানুষেরা রাজনীতির বাইরের সমিকরণে বিশ^াসী। তারা বলছেন সব প্রার্থীরা ভোটের আগে অনেক প্রতিশ্রুতি দিলেও ভোট শেষে আর খুঁজে পাওয়া যায়না। আবার নতুন প্রজন্মরা এমপি’র কাছে প্রত্যাশা এই অঞ্চলে দুইটি খনির পাশাপাশি রয়েছে তাপ বিদ্যুৎ কেন্দ্র যদি এই প্রতিষ্ঠান গুলোতে বেশি বেশি করে কর্মসংস্থান সৃষ্টি করা যায় তবে বেকার সমস্যার সমাধান হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

কোপা আমেরিকায় ব্রাজিল দলে বড় চমক

ক্রীড়া ডেস্ক : নিজেদের ডেরায় দক্ষিণ আমেরিকান ফুটবলের শ্রেষ্ঠত্ব অর্জনের লক্ষ্যে গত শুক্রবার ...

নারী সেনাদের কখন, কীভাবে ধর্ষণ করা হবে তালিকা প্রকাশ!

ইন্টারন্যাশনাল ডেস্ক : বিশ্বের সবচেয়ে শক্তিশালী সশস্ত্র বাহিনীর মধ্যে প্রথমেই আছে যুক্তরাষ্ট্রের নৌবাহিনী ...