ব্রেকিং নিউজ
Home | সারা দেশ | দিনাজপুর সদরের আউলিয়াপুর গ্রামের কয়েকটি রাইচ মিলের কারনে স্থানীয় এলাকাবাসী বিভিন্ন রোগাক্রান্ত হয়ে পড়েছে

দিনাজপুর সদরের আউলিয়াপুর গ্রামের কয়েকটি রাইচ মিলের কারনে স্থানীয় এলাকাবাসী বিভিন্ন রোগাক্রান্ত হয়ে পড়েছে

মাহিদুল ইসলাম রিপন ,দিনাজপুর জেলা প্রতিনিধিঃ দিনাজপুর সদর উপজেলার ৬ নং আউলিয়াপুর ইউনিয়নের ১ নং ওয়ার্ডের আউলিয়াপুর গ্রামের চারপাশে গড়ে উঠা কয়েকটি রাইস মিল পরিবেশ দুষন করছে। রাইস মিলের পরিবেশ দুষনের কারনে স্থানীয় এলাকাবাসীরা চরম অসুবিধার মধ্যে দিন কাটাচ্ছে। স্থানীয় প্রশাসনের কোন ধরনের নজরদারিতা না থাকার কারনে এসব রাইস মিলের ছাই, কালো ধোঁয়া, দুষিত পানি, বর্জ্য পদার্থ দ্বারা শব্দ দুষন, বায়ু দুষন ও পানি দুষনের মাধ্যমে মানুষ, গৃহপালিত পশু-পাখি, গাছ-পালাসহ বিভিন্ন প্রকার জিনিসের য়তি হচ্ছে।
স্থানীয় এলাকাবাসী সূত্রে জানাযায়, দিনাজপুর সদর উপজেলার ৬ নং ইউপির ১নং ওয়ার্ডের আউলিয়াপুর গ্রামের চারপাশে গড়ে উঠেছে কয়েকটি অটোরাইস মিল। এই অটোরাইস মিল গুলো পরিবেশ রা না করে সরকারের নিয়মনীতিকে তোয়াক্কা না করে পরিবেশ দুষন করে আসছে। আউলিয়াপুর গ্রামের আশপাশ এলাকায় যে সকল অটোরাইস মিল গড়ে উঠেছে তার মধ্যে অন্যতম হলো মেসার্স মহসিনা অটোরাইস মিল, মেসার্স মা ইন্ডাষ্ট্রিজ, মেসার্স মহসিনা অটোরাইস মিলসহ আরো কয়েকটি হাসকিং মিল রয়েছে। এসকল মিল থেকে ছাই, কালো ধোঁয়া, দুষিত পানি, বর্জ্য পদার্থ দ্বারা শব্দ দুষন, বায়ু দুষন ও পানি দুষন করে পরিবেশ নষ্ট করে অত্র এলাকার ৫ হাজার স্থানীয় বাসিন্দাদের বেচে থাকা হুমকির মুখে পড়েছে। বর্তমানে অত্র গ্রামে টিউওয়েলে দুর্গন্ধ যুক্ত অস্বাস্থ্যকর পানি বের হচ্ছে যার কারনে ডায়রিয়া ও পেটের পিড়া জনিত রোগ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। শুধু তাই নয় দেশের ব্যিাত আম ও লিচু অত্র এলাকায় উৎপাদন হয়ে থাকে যা এসকল রাইস মিলের কালো ধোয়া ও ছাইয়ের কারনে বাগান কৃষি ব্যবস্থাটি চরম ভাবে তিগ্রস্থ হওয়ার কারনে স্থানীয় আম-লিচু চাষিরা পঙ্গু হয়ে পড়েছে। রাইচ মিল গুলো থেকে বের হওয়া পচাঁপানির দুর্গন্ধ বাতাসে অতিরিক্ত ছাই ঘর-বাড়ির বিছানা আসবাব পত্র নষ্ট করছে। অত্র এলাকার আশপাশে অবস্থিত রাইচ মিল গুলোর কারনে স্কুল কলেজের শিার্থীদের পড়াশুনা করতে অসুবিধা হচ্ছে। রাইচ মিলের ছাই চোখে পরে অন্ধত্বের দিকে যাচ্ছে অনেকে। আর মিলের বিকট শব্দে কানে শুনে না অনেক মানুষ। এবিষয়ে দিনাজপুর আধুনিক জেনারেল হাসপাতালের মেডিসিন বিভাগের সিনিয়র কলসালটেন্ট ডাঃ মোঃ ওবাইদুর রহমান আমাদের জানান, রাইচ মিলের ধুলা ও দুষিত পানির কারনে মানুষের সাধারনত শ্বাসকষ্ট জনিত রোগ আক্রান্ত হওয়ার সম্ভবনা রয়েছে। অন্যদিকে উপশহরস্থ দিনাজপুর গাউসুল আযম চু হাসপাতালের চিকিৎসক ও চু বিশেষজ্ঞ ডাঃ টি জামান এবিষয়ে আমাদের আরো জানান, এসকল রাইচ মিল থেকে বের হওয়া ধুলা মানুষের চোখে গেলে চোখের নানা সমৎসা ছাড়াও অন্ধত হওয়ার সম্ভবনা থাকে। তবে পরিবেশবিদরা মনে করছেন, এসকল রাইমিল বসত বাড়ির আশপাশে এভাবে থাকলে মানুষের বিভিন্ন রোগাক্রান্ত ছাড়া পরিবেশ ভারসাম্য হারিয়ে ফেলবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মদনে ৪৪তম বিজ্ঞান মেলা- ২০২২ উদযাপিত

সুদর্শন আচার্য্য, মদন (নেত্রকোণা) ঃ নেত্রকোণার মদনে উপজেলা পরিষদ প্রাঙ্গণে ৪৪তম জাতীয় ...

মদনে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ- ২০২২ উদযাপন

সুদর্শন আচার্য্য, মদন (নেত্রকোণা) ঃ ‘দুর্ঘটনা দুর্যোগ হ্রাস করি, বঙ্গবন্ধুর সোনার বাংলা ...