Home | বিবিধ | কৃষি | দিনাজপুরে সারের মূল্যায়ন এবং ফসলের পুষ্টি সমৃদ্ধিকরণ কার্যক্রম

দিনাজপুরে সারের মূল্যায়ন এবং ফসলের পুষ্টি সমৃদ্ধিকরণ কার্যক্রম

দিনাজপুর প্রতিনিধি : টেকসই মাটির ব্যবস্থাপনায় শষ্য বহুমূখিকরণ ও নিবিরতাবৃদ্ধিতে সারের মূল্যায়ন এবং ফসলের পুষ্টি সমৃদ্ধি করণে দিনাজপরসহ উত্তরাঞ্চলে মাঠ পর্যায়ে কাজ শুরু করেছে,আন্তর্জাতিক সার উন্নয়ন কেন্দ্র( আইএফডিসি) এবং বাংলাদেশ পরমানু কৃষি গবেষণা ইনষ্টিটিউট(বিনা)। এতে কৃষককে সুসম সার হিসেবে মিশ্রসার এবং মাটি’র স্বাস্থ্য রক্ষায় অনুসার ব্যবহার নিশ্চিত করণেরও পরামর্শ দেয়া হচ্ছে।

ভিন্ন মাত্রায় সার প্রয়োগের মাধ্যমে পৃথক পৃথক প্লট তৈরি করে সারিবদ্ধভাবে লাগানো হয়েছে,বিনা-১৭ জাতের ধান। প্রতিটি প্লটের সাইনবোর্ডে নির্দেশিত রয়েছে সারের নাম ও মাত্রা। পরীক্ষামূলকভাবে দিনাজপুরসহ উত্তরাঞ্চলের বেশকিছু স্থানে প্রদর্শনী প্লট করা হয়েছে। এজন্য প্রয়োজনীয় সার ও বীজ কৃষককে সররবাহ করেছে, আন্তর্জাতিক সার উন্নয়ন কেন্দ্র( আইএফডিসি) এবং বাংলাদেশ পরমানু কৃষি গবেষণা ইনষ্টিটিউট(বিনা)। এমসি কথা জানালেন,দিনাজপুর সদর উপজেলার সুন্দরবন এলাকার কৃষক মোয়াজ্জেম হোসেন। তিনি জানিয়েছেন,তার দেড় বিঘা জমিতে পরীক্ষামুলকভাবে বিনা-১৭ জাতের ধান বোপন করা হয়েছে,৮টি প্লটে। পুথক পৃথক এসব প্লটে পৃথক সার দেয়া হয়েছে।ভিন্ন ভিন্ন পরিমাপে।

দিনাজপুর সদর উপজেলার সুন্দরবন এলাকার এমন কিছু প্লট সরজমিনে পরিদর্শন করেন, আন্তর্জাতিক সার উন্নয়ন কেন্দ্র( আইএফডিসি) এবং বাংলাদেশ পরমানু কৃষি গবেষণা ইনষ্টিটিউট(বিনা) এর প্রতিনিধিদল। এসময় উপস্থিত ছিলেন, বাংলাদেশ পরমানু কৃষি গবেষণা ইনষ্টিটিউট(বিনা) এর মহাপরিচালক ড.মীর্জা মোফাজ্জল ইসলাম, আন্তর্জাতিক সার উন্নয়ন কেন্দ্র( আইএফডিসি)এর রিজিওনাল ডাইরেক্টর,(এশিয়া গ্লোবাল) ইশরাত জাহানসহ কৃষি বিজ্ঞানী ও কৃষিবিদরা।

ফসলের বাড়ন্ত ও উৎপাদনেই বলে দিবে সারের গুণগতমান এবং শষ্য বহুমূখিকরণ ও নিবিরতাবৃদ্ধি। এতে সারের পরিমিত ব্যবহার এবং মাটির টেকসই নিশ্চিত হবে। এমনটাই

জানালেন, বাংলাদেশ পরমানু কৃষি গবেষণা ইনষ্টিটিউট(বিনা) এর মহাপরিচালক ড.মীর্জা মোফাজ্জল ইসলাম।

টেকসই মাটির ব্যবস্থাপনায় শষ্য বহুমূখিকরণ ও নিবিরতাবৃদ্ধিতে সারের মূল্যায়ন এবং ফসলের পুষ্টি সমৃদ্ধি করণে কৃষককে সুসম সার হিসেবে মিশ্রসার এবং মাটি’র স্বাস্থ্য রক্ষায় অনুসার ব্যবহারের পরামর্শ দেয়া হচ্ছে জানালেন, আন্তর্জাতিক সার উন্নয়ন কেন্দ্র( আইএফডিসি)এর রিজিওনাল ডাইরেক্টর,(এশিয়া গ্লোবাল) ইশরাত জাহান।

সরজমিনে দেখা গেছে, সারের মূল্যায়ন এবং ফসলের পুষ্টি সমৃদ্ধি করণে বিনা-১৭ ধানের দৃষ্টি নন্দিত এসব প্লট দেখে অন্যান্য কৃষকও বেশ উৎসাহিত হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ঘারিন্দা ইউনিয়ন উপ-নির্বাচন : নৌকার মাঝি হিসাবে মনোনীত হলেন তোফায়েল আহমেদ

রবিন তালুকদার, টাঙ্গাইল : টাঙ্গাইল সদর উপজেলা ৩নং ঘারিন্দা ইউনিয়নের উপ-নির্বাচনে আওয়ামীলীগের দলীয় ...

ছাতক থানার নবাগত ওসিকে চট্রগ্রাম রেঞ্জে বদলী

হাসান আহমদ, ছাতক (সুনামগঞ্জ) : সুনামগঞ্জ জেলার ছাতক থানার অফিসার ইনচার্জ (ওসি) ...