ব্রেকিং নিউজ
Home | বিবিধ | কৃষি | দিনাজপুরে ভিত্তি বীজ উৎপাদনে বোরো চাষাবাদ

দিনাজপুরে ভিত্তি বীজ উৎপাদনে বোরো চাষাবাদ

শাহ্ আলম শাহী, দিনাজপুর : উত্তরের শস্য ভান্ডার দিনাজপুরে আমনের ভালো ফলন পাওয়ায় রোরো চাষাবাদে কোমর বেঁধে মাঠে নেমেছেন কৃষক। বিএডিসি’র চুক্তিবদ্ধ চাষীরা শুরু করেছেন আগাম বোরো চাষাবাদ। উচ্চ ফলনশীল জাতের বোরো’র ভিক্তি বীজ উৎপাদনে পুরোদমে মাঠে কাজ করছেন তারা। সার ও সেচ নিশ্চিত হলে এবং আবহাওয়া অনুকুলে ধাকলে বোরো’র চাষাবাদ পরিধি বেড়ে যাবে এমনটাই মনে করছেন কৃষিবিদরা।

জমি তৈরি,চাষ,বোরো বীজ তোলা ও বোনার কাজে ব্যস্ত সময় পাড় করছেন দিনাজপুরের কৃষক।এবার এক লাখ ৮৬ হাজার ৬৬ হেক্টর জমিতে বোরো চাষাবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে কৃষি বিভাগ। এছাড়াও বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন-বিএডিসি ৪’শ ৮০জন চুক্তিবদ্ধ চাষী’র মাধ্যমে উচ্চ ফলনশীল জাতের বোরো’র ভিক্তি বীজ উৎপাদনে পুরোদমে মাঠে কাজ করছে।

দিনাজপুরের বিরল উপজেলার পুরিয়া গ্রামের আদর্শ কৃষক মো.মতিউর রহমান ৫’শ একর জমিতে ভিত্তি বীজের মাধ্যমে প্রত্যায়িত বীজ উৎপাদনে কাজ শুরু করেছেন। তিনি বলেন,সার,কিটনাশক ও বিদ্যুতের মাধ্যমে সেচ ব্যবস্থা নিশ্চিত হলে তার ভালো ফলনও নিশ্চিত হবে।

দিনাজপুর বিএডিসি’র বীজ প্রক্রিয়াজাতকরণের যুগ্ম পরিচালক মো. মোশাবেবর হোসেন জানান,দিনাজপুরে ৪ হাজার ৫’শ ৫২ মেট্রিক টন উচ্চ ফলনশীল জাতের বোরো বিআর-১৬, ব্রি ধান-২৮,ব্রি ধান-২৯, ব্রি ধান-৫৮,ব্রি ধান-৬৮ ও ব্রি ধান-৭৪ এর ভিত্তি বীজ উৎপাদনে ৪’শ ৩৩টি স্কিমে ৪ হাজার ৩’শ ৯৮ একর জমিতে এর কার্যক্রম চলছে।

তিনি বলেন,ভিক্তি বীজ উৎপাদনে অত্যাধুনিক পদ্ধতিতে এ আদর্শ বীজতলা ও ভিত্তি বীজ উৎপাদনে কৃষককে কারিগরি সহায়তা ও পরামর্শ দিচ্ছে বিএডিসিÑদিনাজপুর অঞ্চল।

দিনাজপুরে উৎপাদিত উচ্চ ফলনশীল জাতের বোরো’র ভিক্তি বীজ সারা দেশে কৃষকদের মাঝে ছড়িয়ে দেয়া হবে। মন্তব্য বিএডিসি বিএডিসি’র বগুড়া জোনের কন্ট্রাক্ট গ্রোয়ার্স এর যুগ্ম পরিচালক মো. কবিরুল হাসান।

আমনের ভালো ফলন পাওয়ায় ভিত্তি বীজ উৎপাদনে বোরো চাষাবাদে কোমর বেধে মাঠে নেমেছে দিনাজপুরের কৃষক। সংশ্লিষ্ট বিভাগের সহযোগিতা অব্যাহত থাকলে এবং সার ও সেচ নিশ্চিত হলে এ অঞ্চলে বোরো চাষাবাদের পরিধি আরো বেড়ে যাবে এমনটাই মন্তব্য করেছেন কৃষিবিদরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

কক্সবাজারের ফাতেরঘোনার ৪ হাজার ভুমিহীন পরিবার

শাহজাহান চৌধুরী শাহীন, কক্সবাজার : কক্সবাজার পৌরসভার পুর্ব লাইট হাউজ ফাতেরঘোনা এলাকার ...

গোপালগঞ্জে কচুরিপানার উপর ভাসমান পদ্ধতিতে নিরাপদ সবজি চাষে লাভবান কৃষকরা

এম শিমুল খান, গোপালগঞ্জ : বাড়ির আঙ্গিনা ও পতিত জমিতে কচুরিপানার উপর ...