ব্রেকিং নিউজ
Home | অর্থনীতি | দিনাজপুরে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাংলাদেশ-ভারত মৈত্রী পাইপ লাইনের নির্মাণকাজ উদ্বোধন করলেন দু’দেশের প্রধানমন্ত্রী

দিনাজপুরে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাংলাদেশ-ভারত মৈত্রী পাইপ লাইনের নির্মাণকাজ উদ্বোধন করলেন দু’দেশের প্রধানমন্ত্রী

শাহ্ আলম শাহী, দিনাজপুর : দিনাজপুরের পার্বতীপুরে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভারত থেকে তেল আমদানির জন্য বাংলাদেশ-ভারত মৈত্রী পাইপ লাইনের নির্মাণ কাজ যৌথভাবে উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

পার্বতীপুর উপজেলা প্রশাসন এর আয়োজনে আজ মঙ্গলবার বিকেল ৫টায় ভিডিও কনফারেন্সে ভারতের পশ্চিমবঙ্গের শিলিগুড়ি এবং বাংলাদেশের দিনাজপুর জেলার পার্বতীপুরের মধ্যে বাংলাদেশ-ভারত মৈত্রী পাইপ লাইনের নির্মাণ কাজ উদ্বোধন করা হয়। উভয় দেশের রাজধানী থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই নির্মাণ কাজ উদ্বোধন করেন দুই দেশের প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, এর আগে ১৯শে মার্চ ২০১৬ ইং তারিখে নুমালীগড় রিফাইনারী লিমিটেড হতে রেল ওয়াগনের মাধ্যমে আমদানিকৃত ডিজেলের প্রথম চালানটি পার্বতীপুর ডিপোতে এসে পৌছায়।

জানা গেছে, ইন্ডিয়া-বাংলাদেশ ফ্রেন্ডশীপ পাইপলাইন ভারতের শিলিগুড়ি মার্কেটিং টার্মিনাল থেকে বাংলাদেশের পঞ্চগড়, নীলফামারী হয়ে পাইপ লাইন পার্বতীপুর পেট্রোলিয়াম ডিপোতে এসে পৌছাবে। এই প্রকল্পের লক্ষ্য নুমালীগড় রিফাইনারী লিমিটেড এর শিলিগুড়ি মার্কেটিং টার্মিনাল, ভারত হতে পাইপ লাইনের মাধ্যমে বাংলাদেশে পেট্রোলিয়াম কর্পোরেশনের দিনাজপুরের পার্বতীপুর ডিপোতে ডিজেল সরবরাহ করবে। এদিকে পাইপ লাইনের মোট দৈর্ঘ্য ১৩০ কি.মি. এর মধ্যে ভারত অংশে রয়েছে ৫ কি.মি. ও বাংলাদেশ অংশে ১২৫ কি.মি.। পাইপ লাইনের ব্যাস ১০ ইঞ্চি পাইপ লাইনের তেল পরিবহন ক্ষমতা বার্ষিক ১০ লক্ষ মেট্রিক টন। প্রকল্পটি বাস্তবায়ন করতে ৩০ মাস সময় লাগবে। যার প্রকল্প ব্যয় ধরা হয়েছে ৫২০ কোটি টাকা প্রায়। অর্থায়নে ৩০৩ কোটি রুপি ভারত ও বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের ১৫০ কোটি টাকা প্রায়। এই প্রকল্পটি বাস্তবায়িত হলে এই অঞ্চলের মানুষ জ্বালানী সমস্যা থেকে মুক্তি পাবে।

এ সময় উপস্থিত ছিলেন, জ্বালালী মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রতন চন্দ্র পন্ডিত, জেলা প্রশাসক আবু নঈম আব্দছ ছবুর,পুলিশ সুপার সৈয়দ আবু সায়েম,দিনাজপুর প্রেসক্লাবের সভাপতি স্বরূপ বক্সী বাচ্চুসহ স্থানীয় নেতৃবৃন্দ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

কক্সবাজার-১ আসনে বিএনপি চায় বিজয় ধরে রাখতে একাট্টা আওয়ামী লীগ

শাহজাহান চৌধুরী শাহীন, কক্সবাজার : আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কক্সবাজার জেলার ...

খালেদা জিয়ার প্রার্থিতা নিয়ে করা রিটের ওপর বিভক্ত আদেশ হাইকোর্টের

স্টাফ রির্পোটার : কারাবন্দি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার  মনোনয়নপত্র ইসিতে অবৈধ ...