Home | ব্রেকিং নিউজ | দিনাজপুরে বিষাক্ত হাইড্রোজ মিশিয়ে তৈরী হচ্ছে মুড়ি

দিনাজপুরে বিষাক্ত হাইড্রোজ মিশিয়ে তৈরী হচ্ছে মুড়ি

শাহ্ আলম শাহী, দিনাজপুর : মেহমান দারিত্বের প্রধান অনুসঙ্গ অত্যন্ত মুখরোচক-সুস্বাদু খাবার মুড়ি। তাই,মুড়ির চাহিদা ব্যাপক হওয়ায় দিনাজপুরে এক শ্রেণীর অসাধু ব্যাবসায়ী মানব দেহ’র জন্য মারাত্মক ক্ষতিকর বিষাক্ত হাইড্রোজ ও রাসায়নিক সার, মিশিয়ে খাওয়ার অযোগ্য তামরি চাল দিয়ে তৈরী করছে মুড়ি। জেলার চাহিদা মিটিয়ে এসব ভেজাল বিষাক্ত মুড়ি বাইরেও বাজারজাত করছে। হাইড্রোজ মেশানো মুড়ি কিনে প্রতারিত হচ্ছে, মানুষ। এসব মুড়ি খেয়ে আক্রান্ত উচ্চ রক্ত চাপ,আলসার, ক্যান্সার,কিডনী ্িবকলসহ নানান জটিল রোগে। এমনটাই জানিয়েছেন,বিশেষজ্ঞরা।

দেখতে সাদা আবার কোনটা লালচে ভাজা ও সুন্দর আকর্ষণীয় হওয়ায় আগ্রহী হয়ে ক্রেতারা না জেনেই কিনছেন বিষাক্ত মুড়ি। আর এসব মুড়ি মানব দেহে যে কি বিরূপ প্রভাব ফেলছে তা অনেকের থাকছে অজানা। অটো রাইস মিলের উচিষ্ট খাওয়ার অযোগ্য কম দামের তামরি চাল দিয়ে মানব দেহের জন্য মারাত্মক ক্ষতিকর রাসায়নিক সার ও হাইড্রোজ মিশিয়ে দিনাজপুর উপশহরের ৭ নম্বর ব্লকে একটি কারখানায় তৈরী হচ্ছে এসব বিষাক্ত মুড়ি। সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, উপশহরের ৭ নম্বর ব্লকে সাবেক ইউপি চেয়ারম্যান মো.মজিবর রহমান কাউলের একটি রাইস মিল (প্রতিমাসে ১৮ হাজার টাকা) ভাড়া নিয়ে জনৈক হেলাল নামে এক ব্যক্তি ওই ভেজাল মুড়ি’র কারখানা চালিয়ে আসছে। রাইস মিলটি বন্ধ করে চালানো হচ্ছে এই ভেজাল মুড়ি’র কারখানা। ওই কারখানাটি আগে চালাতেন বিজয় নামে জনৈক ব্যক্তি। সৎ ভাবে মুড়ি’র কারখানা চালাতে গিয়ে তার লোকসান হয়। ফলে তিনি এ ব্যবসা ছেড়ে দিলে তার ম্যানেজার হেলাল ওই কারখানার মালামাল ক্রয় করে নিয়ে নিজে অধিক টাকা ভাড়া নিয়ে ওই মিলে ভেজাল মুড়ি’র কারখানা চালিয়ে আসছে।। বিএসটিআই’র অনুমোদন ছাড়াই অস্বাস্থ্যকর-নোংড়া পরিবেশে,পা দিয়ে চাল মাড়িয়ে মানব দেহের জন্য মারাত্মক ক্ষতিকর রাসায়নিক সার ও ক্ষতিকর উপাদান হাইড্রোজ মিশিয়ে মুড়ি তৈরী করা করছে । বস্তাপ্রতি ১২’শ টাকা দরের প্রকৃত মুড়ি’র চালের পরিবর্তে অটো রাইস মিলের উচিষ্ট খাওয়ার অযোগ্য তামরি চাল দিয়ে তৈরী করছে মুড়ি।জেলার চাহিদা মিটিয়ে এসব ভেজাল বিষাক্ত মুড়ি সে জেলার বাইরেও বাজারজাত করছে। আর এই অবৈধ ব্যবসা করে অল্প সময়ে হেলাল রাতা রাতি কোটিপতি বনে গেছেন। কিন্তু প্রশাসন তা দেখেও না দেখার ভান করছেন । লোক দেখানো ভেজাল বিরোধী অভিযানে হেলালের মুড়ি’র কারখানায় অভিযান চালনো হলেও যৎ সামান্য জরিমানা করা হয় । একারণে হেলাল বীরদর্পে এই ভেজাল মুড়ি তৈরী’র ব্যবসা চালিয়ে আসছে বলে এলাকাবাসী’র অভিযোগ করেছে।

এ বিষয়ে হেলালের সাথে যোগাযোগ করা হলে সে দম্ভোক্তি করে জানান,“প্রশাসককে ম্যানেজ করেই এই ভেজাল মুড়ি’র কানখানা চালিয়ে আসছি। কিছু করার থাকলে করেন।”

সে সময় হেলালের ভেজাল মুড়ি’র কারখানার একজন কর্মচারী সত্যতা স্বীকার করে এ প্রতিবেদককে জানায়, প্রকৃত মুড়ি’র চাল দিয়ে মুড়ি’র কারখানা চালালে লোকসান হবে। তাই কম দামের ভেজাল চাল দিয়েই মুড়ি মুড়ি তৈরী করতে হয়।যদিও মুড়ির চাল মাখানোর সময় আয়োডিন যুক্ত লবন মেশানোর কথা,কিন্ত, আয়োডিন যুক্ত লবন মেশালে মুড়ি ফুলবেনা,তাই সাধারণ লবন ও হাইড্রোজ মিশিয়ে মুড়ি’র চাল মাখাতে হয়।

শুধু হেলালেই নয়,দিনাজপুরে প্রায় শতাধিক কারখানায় তৈরী হচ্ছে এসব বিষাক্ত মুড়ি। দেখতে সাদা আবার কোনটা লালচে ও সুন্দর আকর্ষণীয় মেশিনে ভাজা বিষাক্ত মুড়ি’র বাজার দখল করায় হাড়িতে হাতে ভাজা মুড়ি প্রায় বাজার শূণ্য হযে পড়েছে। প্রতিযোগিতায় এখন হাড়িতে হাতে ভাজা মুখরোচক-সুস্বাদু মুড়ি হারিয়ে যেতে বসেছে। তাই, মুড়ি’র স্বাদ আগের মতো নেই বলে ভোক্তারা জানান।

মানব দেহ’র জন্য মারাত্মক ক্ষতিকর রাসায়নিক সার ও বিষাক্ত হাইড্রোজ মিশিয়ে অটো রাইস মিলের উচিষ্ট খাওয়ার অযোগ্য তামরি চাল দিয়ে তৈরীকৃত মুড়ি খেয়ে মানুষ নানান জটিল রোগে আক্রান্ত হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। দিনাজপুর জেলা সিভিল সার্জন ডা. মো.আব্দুল কুদ্দুস জানান,

এসব ভেজাল মুড়ি খেয়ে উচ্চ রক্ত চাপ,আলসার, ক্যান্সার,কিডনী ্িবকলসহ নানান জটিল রোগে আক্রান্ত হচ্ছে মানুষ। তাই,স্বাস্থ্য রক্ষায় মুনাফা লোভী অসাধু মুড়ি ব্যাবসায়ীদের দমন জরুরী হয়ে পড়েছে।

মুড়ি অত্যন্ত সুস্বাদু-মুখরোচক খাবার। আর এই মুড়িতে মানবদেহের জন্য মারাত্মক ক্ষতিকর বিষাক্ত হাইড্রোজ মিশিয়ে মুড়ি’র নামে মানুষকে বিষ খাওয়াচ্ছে এসব মুড়ি প্রস্তুতকারীরা। তাই শুধু লোক দেখানো ভেজাল বিরোধী অভিযান নয়,এসব মুড়ি প্রস্তুতকারীদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হোক,এমনটাই তাগিদ দিচ্ছেন ভুক্তভোগি সাধারণ মানুষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

পাক মন্ত্রিসভায় হুলো বিড়াল

ইন্টারন্যাশনাল ডেস্ক : মোবাইলে ক্যাট ফিল্টার দিয়ে নানা হাস্যকর ছবি বানিয়ে তা ফেসবুকের ...

লোকসভা নির্বাচনে বাংলাদেশিদের ব্যবহার করেছে বিজেপি : মমতা

ইন্টারন্যাশনাল ডেস্ক : ভারতের লোকসভা নির্বাচনে জিততে বিজেপি জালিয়াতি করেছে। এ ক্ষেত্রে তারা ...