Home | বিবিধ | কৃষি | দিনাজপুরে বারি-১৪ সরিষার বাম্পার ফলন

দিনাজপুরে বারি-১৪ সরিষার বাম্পার ফলন

Dinajpur-Sorisha-01শাহ্ আলম শাহী, দিনাজপুর থেকেঃ উত্তরের শষ্য ভান্ডার দিনাজপুরে বাড়তি ফসল হিসেবে সরিষা চাষ বেশ জনপ্রিয় হয়ে উঠেছে ।  বারি-১৪ জাতের সরিষার আবাদ করে  বাম্পার ফলন পেয়েছে কৃষক। শস্য নিবিড়তা বৃদ্ধিতে কৃষক এ জাতের সরিষার চাষ করে ব্যাপক লাভবান হচ্ছে। কৃষি বিভাগের পাশাপাশি বারি-১৪ জাতের সরিষা আবাদে কৃষকদের পরামর্শ ও সহযোগিতা করছে বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয় এবং বে-সরকারী উন্নয়ন সংস্থা আরডিআরএস বাংলাদেশ।

দিনাজপুরের বিস্তৃর্ণ মাঠ জুড়ে দোল খাচ্ছে সরিষার সোনালী শীর্ষ। দৃষ্টি নন্দিত এ দৃশ্যে দেখে  জুড়িয়ে যাচ্ছে প্রাণ। মননে ধারণ করে আছে সরিষা ফুলের গন্ধে ভরা সুঘ্্রাণ। গত বছর আশানুরূপ ফলন ও ভাল দাম পাওয়ায় জেলায় এবার ব্যাপক হারে বেড়ে গেছে সরিষার চাষ।
দিনাজপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আনোয়ারুল আলম জানিয়েছেন, জেলায় এবার প্রায় ১৫ হাজার  হেক্টর জমিতে সরিষা চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। কিন্তু আবাদ হয়েছে প্রায় ১৮ হাজার হেক্টর জমিতে। এর মধ্যে এক হাজার ৪’শ হেক্টর জমিতে চাষ হয়েছে বারি-১৪ জাতের সরিষা। শস্য নিবিড়তা বৃদ্ধিতে কৃষক এ জাতের সরিষার চাষ করে ব্যাপক লাভবান হচ্ছে।
বৈরী আবহাওয়া সত্বেও এবার এ অঞ্চলে সরিষার বাম্পার ফলন হয়েছে। বাড়তি ফসল হিসেবে সরিষা চাষ  করছে কৃষক।
আরডিআরএস বাংলাদেশ এর কৃষি বিষয়ক কর্মকর্তা নাজমা পারভীন জানিয়েছেন,কৃষি বিভাগের পাশাপাশি বারি-১৪ জাতের সরিষা আবাদে কৃষকদের পরামর্শ ও সহযোগিতা করছে বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয় এবং বে-সরকারী উন্নয়ন সংস্থা আরডিআরএস বাংলাদেশ।
অত্যাধুনিক পদ্ধতিতে উচ্চ ফলনশীল জাতের সরিষা চাষ ও সরিষা কর্তনের উপর মাঠ দিবসে কৃষককে পরামর্শ প্রদান ও  সহায়তা করছে তারা।
বারি-১৪ জাতের সরিষা আবাদ করে ব্যাপক সাফল্য পেয়েছেন,দিনাজপুরের কৃষক।সরিষা চাষে কৃষি বিভাগের  অব্যাহত সহযোগিতা এবং সরিষার ন্যায্য মূল্য পেলে এ অঞ্চলে সরিষা চাষের পরিধি আরও বৃদ্ধি পাবে বলে আশা করছেন কৃষিবিদরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নারায়ণগঞ্জ রুটে শীতাতপ নিয়ন্ত্রিত (এসি) বাস চালু

স্টাফ রিপোর্টার : যাত্রী সেবার মান বাড়াতে ঢাকা নারায়ণগঞ্জ রুটে শীতাতপ নিয়ন্ত্রিত ...

শ্রাবন্তীর স্বামীর মাথায় হাত !

বিনোদন ডেস্ক : সম্প্রতি তাদের দাম্পত্য জীবন সবে মাত্র শুরু হয়েছে। এখন তাদের ...