Home | বিবিধ | কৃষি | দিনাজপুরে বাণিজ্যিকভাবে চা চাষ

দিনাজপুরে বাণিজ্যিকভাবে চা চাষ

শাহ্ আলম শাহী,স্টাফ রিপোর্টার,দিনাজপুর থেকেঃ ধানের জেলা দিনাজপুরে এখন বাণিজ্যিকভাবে চা চাষ হচ্ছে। দিনাজপুরে চা চাষের এই সাফল্যে বয়ে এনেছে অর্থনৈতিক উন্নয়নের এক অপার সম্ভাবনা।
দিনাজপুরের বীরগঞ্জের পলাশবাড়ী ইউপির ঝলঝলি গ্রামের নজরুল ইসলাম তার এক একর জমিতে চা চাষ শুরু করেন। সফলতাও পেয়েছেন আশাতীত।নজরুল ইসলাম তার জমি প্রস্তুত করে চারা রোপণে খরচ করেছে ৬০ হাজার টাকা। আর গত বছরের আগস্টে চারা রোপণ করে এরই মধ্যে ৪ বার চা পাতা তুলে ২৫/২৬ টাকা কেজি দরে প্রায় ২৪ হাজার টাকার চা পাতা বিক্রি করেছেন তিনি। গাছের বয়স ২ বছর হওয়ার পর প্রতি মাসে কমপক্ষে ২৫ হাজার টাকার চা পাতা বিক্রি করা যাবে বলে তিনি জানান।
নজরুল ইসলাম জানিয়েন, চা গাছের গোড়ায় পানি না জমে এজন্য জমিতে পানি নিষ্কাশনের ব্যবস্থা করা হয়েছে। রোদে ছায়া দিতে চা গাছের মাঝে মাঝে নিম গাছ লাগিয়েছি। খরার সময় পাইপের সাহায্যে পানি ছিটিয়ে দিতে হয় গাছে। বছরে ২ বার সার ব্যবহার করলেই চলে। আমি জৈব সার বেশি ব্যবহার করি।
পলাশবাড়ী ঝলঝলি বহুমুখী সমবায় সমিতির সভাপতি নজরুল ইসলাম জানান, পঞ্চগড়ের সাকোয়ার চা চারা বিক্রিকারী নার্সারির শরিফের পরামর্শে এবং চা বাগান করার নিজ আগ্রহ এ চা চাষ শুরু করি। পলাশবাড়ী ঝলঝলি বহুমুখী সমবায় সমিতির সহযোগিতায় গত বছরের আগস্টে চা চারা রোপন করি। এরই মধ্যে চার বার চা পাতা সংগ্রহ করে পঞ্চগড় নর্থ বেঙ্গল চা কারখানায় বিক্রি করেছি। গাছের বয়স বাড়বে সঙ্গে চা পাতা সংগ্রহের পরিমাণও বাড়বে।
দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. গোলাম মোস্তফা জানান, হিমালয়ের পাদদেশে দিনাজপুরের অবস্থান হওয়ায় এ এলাকার চা চাষের উজ্জ্বল সম্ভাবনা রয়েছে। এ অঞ্চলের মাটি ও আবহাওয়া উপযুক্ত থাকায় এ উপজেলায় চা ভাল উৎপাদন হওয়া সম্ভব। চা গাছে নিবিড় পরিচর্যা, পরিমিত পানি সেচ, যতœবান হতে হবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আগৈলঝাড়ার গ্রামে গ্রামে এখন আম-লিচুর মুকুলের নয়নাভিরাম দৃশ্য

অপূর্ব লাল সরকার, আগৈলঝাড়া (বরিশাল) থেকে : সারা দেশের প্রকৃতি এখন ছেয়ে ...

রাণীশংকৈল কুলিক নদীতে ধান চাষের মহোৎসব

রাণীশংকৈল (ঠাকুরগাও) প্রতিনিধি : ঠাকুরগাওয়ের রাণীশংকৈলের ঐতিহ্য রাজা টংকনাথের স্বপ্ন সাগর কুলিক ...