Home | ব্রেকিং নিউজ | দিনাজপুরে অরক্ষিত অসংখ্য বধ্যভূমি

দিনাজপুরে অরক্ষিত অসংখ্য বধ্যভূমি

শাহ্ আলম শাহী, দিনাজপুর : মহান মুক্তিযুদ্ধের গৌরবোজ্জ্বল দিনাজপুরে পাক-হানাদার বাহিনীর ও তাদের দোসর রাজাকার আলবদর-আল সামশদের বর্বরোচিত হামলা আর হত্যাযজ্ঞের স্বাক্ষর অসংখ্য বধ্যভূমি। স্বাধীনতাকামী নিরীহ মানুষের উপর নির্মম নির্যাতন- হত্যাযজ্ঞ নীরব স্বাক্ষী অধিকাংশ বধ্যভূমি বিলীন হয়ে যাচ্ছে রক্ষণা-বেক্ষণের অভাব আর অযত্ম-অবহেলায়। ভবিষ্যত প্রজন্মের জন্যে বধ্যভূমিগুলো চিহ্নিত করে স্মৃতি স্তরম্ভ নির্মাণের দাবী সর্বস্তরের মানুষের।

ঘোড়াঘাটের লালদহ বিল,কাদিম নগর,ডাক বাংলো,সানাই পুকুর,বলাহার,রানীগঞ্জ,ডুগপুগি,হাকিমপুরের মুহাড়াপাড়া,বিরলের বহলা,ঠনঠনিয়া পাড়া,ফুলবাড়ীর বাড়াই,নবাবগঞ্জের চড়ার হাট,পার্বতীপুরের রেল কলোনী,জংশন,সুইপার কলোনী,বোচাগঞ্জের থানা রোড,আনসার ক্যাম্প,উপজেলা ক্যাম্প,চিরিরবন্দরের আলোক ডিহি,খানসামার ব্রীজ মোড়, সদরের দশ মাইল,পূণর্ভবা নদীর পাড় সহ অসংখ্য বদ্ধ ভূমি রয়েছে দিনাজপুরে।

দিনাজপুরে মুক্তিযুদ্ধে শহীদের গণকবর ও মুক্তিযুদ্রে ইতিহাস নিয়ে গবেষণারত দিনাজপর সরকারি সিটি কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোজাম্মেল বিশ্বাস জানিয়েয়েছেন, শুধু এসব নয়, কাজ করতে সরজমিনে গিয়ে দিনাজপুরে অসংখ্য বধ্যভূমির সন্ধান পাওয়া গেছে। কয়েকটিতে শহীদ স্মৃতি স্তম্ভ নির্মিত হলেও অধিকাংশ বধ্যভূমি রয়েছে অযত্ম-অবহেলায়। রক্ষণা-বেক্ষণের অভাবে বিলীন হয়ে যাচ্ছে বধ্যভূমিগুলো। অনেক বধ্যভূমি পরিনত হয়েছে গো-চারণ ভূমিতে।

পাক-হানাদার বাহিনীর বর্বরোচিত হামলা আর হত্যাযজ্ঞের স্বাক্ষর এসব বধ্যভূমিতে আজও পড়ে আছে স্বাধীনচেতা মানুষের হাড়গড়-দেহাবশেষ।

স্বামী ও স্বজন হারা অনেকেই আজও খুঁজে ফিরে তাদের আপনজনদের। পাড়ি জমায় বধ্যভূমিতে।

সেইসব স্মৃতিতে এখনও অনেকে শিহরে ওঠে। আতংকিত হয় শহীদদের স্বজন ও প্রত্যক্ষদর্শীরা।

নিরীহ গ্রাম বাসীর উপর এ বর্বরোচিত হামলা আর হত্যাযজ্ঞের কারণ হানাদার বাহিনী ও তাদের দোসর রাজাকার আলবদর-আল সামশদের পরাজয়। প্রতিহিংসার আগুন।আবাল-বৃদ্ধ-বণিতারাও রক্ষা পায়নি তাদের হিংস থাবায়। পাক-হানাদার বাহিনীর গুলির নিশ্চিত মৃত্যুর হাত থেকে অলৌকিক ভাবে প্রাণে বেঁচে গেছে অনেকেই।

ভবিষ্যত প্রজন্মের জন্যে বধ্যভূমিগুলো চিহ্নিত করে স্মৃতি স্তরম্ভ নির্মাণের দাবী সর্বস্তরের মানুষের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ড. কামাল কর ফাঁকি দিয়েছেন কিনা খতিয়ে দেখছে এনবিআর

স্টাফ রির্পোটার : জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ও গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন ...

মেয়েদের সব ক্ষেত্রে সুযোগ দিতে হবে : প্রধানমন্ত্রী

স্টাফ রির্পোটার : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মেয়েদের সব ক্ষেত্রে সুযোগ দিতে হবে। ...