Home | আন্তর্জাতিক | দাউদ ইব্রাহিমের ঘনিষ্ঠ সঙ্গী ফারুক টাকলাকে দুবাইতে গ্রেপ্তার

দাউদ ইব্রাহিমের ঘনিষ্ঠ সঙ্গী ফারুক টাকলাকে দুবাইতে গ্রেপ্তার

ইন্টারন্যাশনাল ডেস্ক: ভারতে মুম্বাই  বিস্ফোরণ মামলার ২৫ বছর পর বড়সড় সাফল্য পেল দেশটির কেন্দ্রীয় তদন্ত সংস্থা সিবিআই। ১৯৯৩-এর ওই হামলার মূল চক্রী দাউদ ইব্রাহিমের ঘনিষ্ঠ সঙ্গী ফারুক টাকলাকে দুবাইতে গ্রেপ্তার করেছে তারা।

সিবিআই সূত্রে খবর, আজ বৃহস্পতিবার সকালে ফারুককে দুবাই থেকে মুম্বাই আনা হয়েছে।

১৯৯৩-এ ১২ মার্চ দুপুরে পর পর ১৩টি বিস্ফোরণে কেঁপে উঠেছিল মুম্বাই। ওই হামলায় নিহত হয়েছিলেন ২৫৭ জন। আহত হয়েছিল ৭০০-রও বেশি মানুষ। ওই হামলায় অন্যতম অভিযুক্ত ছিলেন ইয়াসিন মনসুর মোহাম্মদ ফারুক ওরফে ফারুক টাকলা। ওই ঘটনার পর থেকেই পলাতক ছিল সে। ১৯৯৫-এ তার বিরুদ্ধে রেড কর্নার নোটিশ জারি করে ইন্টারপোল।

সিবিআইয়ের দাবি, মুম্বাই বিস্ফোরণের অন্য অভিযুক্তদের দুবাইয়ে নানাভাবে সাহায্য করেছিল ফারুক তার ভাই মোহাম্মদ আহমেদ মনসুর। এরপর ওই অভিযুক্তদের পাকিস্তানে অস্ত্র প্রশিক্ষণের জন্য পাঠানো হয়েছিল। মনসুরকে সিবিআই গ্রেপ্তার করলেও অধরা ছিল ফারুক। পরে অবশ্য উপযুক্ত প্রমাণের অভাবে ছাড়া পেয়ে যায় মনসুর।

সিবিআইয়ের মুখপাত্র জানিয়েছেন, আজ সকালে দুবাই থেকে এয়ার ইন্ডিয়ার একটি বিমানে ৫৭ বছরের ফারুককে মুম্বাইতে আনা হয়। বিমানবন্দর থেকেই তাকে সিবিআই অফিসে নিয়ে যান তদন্তকারীরা। সেখানেই ফারুককে জেরা করা হচ্ছে বলে জানা গিয়েছে। এ দিনই তাকে টাডা আদালতে তোলা হবে বলে সিবিআই সূত্রের খবর। ফারুকের বিরুদ্ধে মুম্বাই  বিস্ফোরণ মামলা ছাড়াও খুন, অপরাধমূলক ষড়যন্ত্রসহ একাধিক মামলা ঝুলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নিরাপত্তা হেফাজতে অসুস্থ নওশাবা , ঢাকা মেডিকেলে চিকিৎসা

বিনোদন ডেস্ক : নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন চলাকালে ফেসবুক লাইভে এসে ...

বিশ্বে বসবাসের অযোগ্য শহরের তালিকায় দ্বিতীয় ঢাকা

ইন্টারন্যাশনাল ডেস্ক : বিশ্বে বসবাসের অযোগ্য শহরের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশের ...