Home | ফটো সংবাদ | দলের কোন্দল অনুসন্ধানে আওয়ামী লীগের পাঁচ সদস্যের কমিটি

দলের কোন্দল অনুসন্ধানে আওয়ামী লীগের পাঁচ সদস্যের কমিটি

স্টাফ রিপোর্টার : দলে বিরাজমান দ্বন্দ্ব-কোন্দল অনুসন্ধানে আওয়ামী লীগের পাঁচ সদস্যের কমিটি কাজ শুরু করেছে। প্রথমে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতিতে কোন্দল নিয়ে কাজ শুরু করেছে তারা। এই কাজ শেষে ৭ এপ্রিল থেকে শুরু হবে আওয়ামী লীগের তৃণমূলে কোন্দল নিয়ে।

গত ৩১ মার্চ কোন্দলের কারণ অনুসন্ধান করে কোন্দলে জড়িতদের তালিকা দিতে পাঁচজনের কমিটি করে দেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফরউল্যাহকে সভাপতি করে যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব উল আলম হানিফ, দীপু মনি, জাহাঙ্গীর কবির নানক ও আবদুর রহমানকে নিয়ে এই কমিটি করা হয়েছে।

আওয়ামী লীগের আশঙ্কা আগামী নির্বাচনের বিজয়ের প্রধান বাধা হয়ে উঠতে পারে সারাদেশে বিরাজমান দ্বন্দ্ব কোন্দল। এমন আশঙ্কা থেকে কোন্দল নিরসন করতে গুরুত্ব দিয়েছে ক্ষমতাসীন দল। এর অংশ হিসেবেই করা হয়েছে এই কমিটি।

তিন দিনের মাথায় মঙ্গলবার প্রথমবারের মতো কাজ শুরু করেন কমিটির নেতারা। কমিটির প্রধান আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফরউল্যাহ তার বনানীর ব্যবসায়িক কার্যালয়ে অপর সদস্যদের নিয়ে বৈঠক করেন।

এদিন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে পরাজয়ের কারণ অনুসন্ধানে প্রার্থীদের ডেকে কথা বলে কমিটি।

এছাড়া দলের তৃণমূলের কোন্দলের কারণ অনুসন্ধানে বেশ কিছু বিষয়ে সিদ্ধান্ত হয়। বেশি কোন্দলপূর্ণ এলাকার নেতাদের ঢাকায় তলবের সিদ্ধান্ত নেয় কমিটি।

অনুসন্ধান কমিটির প্রধান কাজী জাফরউল্যাহ ঢাকাটাইমসকে বলেন, ‘সুপ্রিম কোট আইনজীবী সমিতির নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত পরাজিত দুই প্রার্থীনর সঙ্গে কথা বলে তাদের পরাজয়ের কারণগুলো জেনে নেওয়া হয়েছে।’

‘তাদের কাছ থেকে পাওয়া তথ্য উপাত্ত যাচাইয়ের পাশাপাশি পরাজয়ের জন্য যাদের দায়ী করা হয়েছে কমিটি আজ বুধবার তাদের ডেকে কথা বলব। এর আলোকে আগামী ৬ এপ্রিল এই পরাজয়ের কারণ খুঁজে বের করা হবে।’

জাফরউল্যাহ জানান, ৭ এপ্রিল থেকেই সারাদেশের দলীয় কোন্দলের কারণ অনুসন্ধান করতে কাজ করবে কমিটি। ওইদিন দলের আট বিভাগের দায়িত্বে থাকা দলের সাংগঠনিক সম্পাকদের সঙ্গে বৈঠক করা হবে। তাদের কাছ থেকে তথ্য সংগ্রহ করে সারাদেশের সবচেয়ে বেশি কোন্দলপূর্ণ এলাকা চিহ্নিত করে ওইসব এলাকার নেতাদের ঢাকায় তলব করা হবে।

‘তৃণমূলের ওইসব নেতাদের সঙ্গে কথা বলে কোন্দল মীমাংসায় চেষ্টার পাশাপশি তাদের থেকে তথ্য সংগ্রহ করবে কমিটি।’

জানতে চাইলে কমিটির অপর সদস্য আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব উল আলম হানিফ বলেন, ‘দ্বন্দ্ব-কোন্দল অনুসন্ধানে আমরা কাজ শুরু করেছি। আশা করছি নির্দিষ্ট সময়ের মধ্যে প্রতিবেদন তৈরি করে দলীয় প্রধান ষেখ হাসিনার কাছে জমা দিতে পারব।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

হার-জিত জীবনেরই অংশ : নির্বাচনী বিপর্যয়ের পর মোদি

ইন্টারন্যাশনাল ডেস্ক : গুজরাট রাজ্যে জয় পেয়েছিলেন। জোটবদ্ধ হয়ে ক্ষমতায় এসেছেন বিহার ও ...

প্রচণ্ডভাবে ঘৃণা করি সেইসব অমানুষদের : প্রিয়তি

বিনোদন ডেস্ক : রিকশাওয়ালার ওপর চড়াও হওয়া সেই নারীর চরম সমালোচনা করেছেন মিস ...