Home | আন্তর্জাতিক | দলিত নেতা থেকে ভারতের রাষ্ট্রপতি প্রার্থী

দলিত নেতা থেকে ভারতের রাষ্ট্রপতি প্রার্থী

ইন্টারন্যাশনাল ডেস্ক :  বিহারের গভর্নর রাম নাথ কোবিন্দকে ভারতের পরবর্তী রাষ্ট্রপতি প্রার্থী হিসেবে ঘোষণা দিয়েছে দেশটির ক্ষমতাসীন রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। সোমবার নরেন্দ্র মোদির সঙ্গে বিজেপির প্রধান অমিত শাহ এবং দলের গুরুত্বপূর্ণ নেতাদের বৈঠকের পর এ ঘোষণা দেয়া হয়েছে।

কংগ্রেস প্রধান সোনিয়া গান্ধী ও মনমোহন সিংকে আনুষ্ঠানিকভাবে কোবিন্দের প্রতি দলীয় সমর্থন জানানোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

গত তিন বছর ধরে বিহারের গভর্নর পদে রয়েছেন কোবিন্দ। বর্তমানে তার বয়স ৭১ বছর। অমিত শাহ জানিয়েছেন সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংসহ বিরোধী নেতাদের এ বিষয়ে জানানো হয়েছে।

সোমবার সকালেই বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার অভিযোগ করে বলেন, প্রার্থী ঘোষণা করতে কেন্দ্র থেকে খুব বেশি সময় নেয়া হচ্ছে। দুই থেকে তিনদিনের বেশি অপেক্ষা করা যাবে না।

তবে ক্ষমতাসীন জোটের প্রার্থী হিসেবে বিহারের গভর্নরকে চূড়ান্ত করার আগে কতজন প্রতিদ্বন্দ্বীকে পর্যালোচনা করা হয়েছে সেবিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন বিজেপি প্রধান অমিত শাহ।

রামনাথ কোবিন্দ কানপুর থেকে উঠে আসা বিজেপির দলিত নেতা। তিনি দলিত সমাজের প্রতিনিধি। বিজেপির সংসদীয় দলের বৈঠকে রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে তার নাম চূড়ান্ত হয়েছে। ১৯৯৪-২০০৬ সাল পর্যন্ত তিনি রাজ্যসভার সদস্য ছিলেন।

১৯৯৮ থেকে ২০০২ সাল পর্যন্ত কোবিন্দ বিজেপির তফসিলি মোর্চার সর্বভারতীয় সভাপতি ছিলেন। ২০১৫ সালের ৮ অাগস্ট তিনি বিহারের রাজ্যপাল হিসেবে দায়িত্ব নেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

একটি ফুটবল ম্যাচে ১০টি লাল কার্ড ও আটটি হলুদ কার্ড

স্পোর্টস ডেস্ক : একটি ফুটবল ম্যাচে ১০টি লাল কার্ড ও আটটি হলুদ ...

রাতে সিলেটে ম্যাচ খেলার পর সকালে মিরপুরে খেলছেন সৌম্য

স্পোর্টস ডেস্ক : গত রাতে সিলেট ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হয় বাংলাদেশ ...