Home | শিক্ষা | দক্ষ প্রশাসকের স্বপ্ন দেখেন আরিফ

দক্ষ প্রশাসকের স্বপ্ন দেখেন আরিফ

মেহেদী তারেক:
নাম তার আরিফ। যার অর্থ পরিচিত। আসলেই এটি একটি যথার্থ নাম। কারণ এই ব্যক্তিটি তার নিজের ক্যাম্পাস থেকে শুরু করে নিজস্ব সকল মহলে বেশ পরিচিত। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের মাস্টার্স ২য় সেমিস্টারের এই মেধাবী মুখটি যেমন সবার কাছে পরিচিত ঠিক তেমনি ভাবে নিজ কর্ম গুণে ও আচার আচরণে হয়েছেন সবার প্রিয়।

একজন দক্ষ প্রশাসক হবার স্বপ্ন নিয়ে আরিফ ভর্তি হয়েছিলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগে। স্বপ্নের সাথে মিল রেখে সামনে এগিয়ে যাচ্ছেন দুর্বার গতিতে। প্রতিভার স্বাক্ষর রেখে চলেছেন স্ব-স্থানে।

সাংগঠনিক ভাবেও প্রতিষ্ঠা পেয়েছেন আরিফ। কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (কুবিসাস) এর ২য় কার্যকরী পরিষদ নির্বাচনে সভাপতি নির্বাচিত হয়েছিলেন তিনি। বর্তমানে জড়িত আছেন রোভার স্কাউট কুমিল্লা বিশ্ববিদ্যালয় ইউনিটের সহকারী রোভার মেট (ভারপ্রাপ্ত) হিসেবে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের একমাত্র সাংস্কৃতিক সংগঠন প্রতিবর্তনের একজন সদস্য হয়ে অবদান রাখছেন বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক কর্মকাণ্ডে। প্রতিষ্ঠা করেছেন নিজ বিভাগের পিএবিসি নামে বøএড ক্লাব। ক্যাম্পাসের বাহিরে হাজার শিক্ষার্থীর বিশ্ববিদ্যালয়ে ভর্তির স্বপ্ন পূরণের অঙ্গিকার নিয়ে বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিং (ইউসিসি)র লাকসাম শাখার পরিচালক (প্রশাসন) এর দায়িত্বও পালন করছেন গত দেড় বছর থেকে। এছাড়া বাংলাদেশের সর্বপ্রথম নিউজ পোর্টাল বিডি নিউজ টোয়েন্টিফোর ডটকমের কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে প্রতিনিধিত্ব করছেন বস্তুনিষ্ঠটা ও সুনামের সাথে।

এতসব কর্মকাণ্ডের মাঝেও নিজ বিভাগে অনার্স ফাইনাল রেজাল্টে হয়েছেন ২য়। পেয়েছেন সিজিপিএ ৩.৮৬ (৪.০০)। শুধু এটাই নয়, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক দুটিতেই পেয়েছিলেন জিপিএ ৫.০০। এছাড়া ৮ম শ্রেণীর বৃত্তি পরীক্ষায় টেলেন্টপুলে ১ম ও ৫ম শ্রেণীর বৃত্তি পরীক্ষায় ২য় স্থান অর্জন করেছিলেন আরিফ।

পড়ালেখা শেষ করে একজন দক্ষ প্রশাসক ও সংগঠক হতে চান বলে জানিয়েছেন সদা হাস্যজ্জল আরিফ। তিনি মনে করেন, বাংলাদেশের প্রশাসনিক জটিলতার জন্যই দেশের অনেক উন্নয়ন কর্মকাণ্ড ব্যহত হচ্ছে। সেজন্য একজন দক্ষ প্রশাসক হয়ে এসকল জটিলতা দুর করে বাংলাদেশকে একটি সমৃদ্ধশালী দেশ হিসেবে প্রতিষ্ঠার স্বপ্ন দেখেন তিনি। আরিফ বলেন, একটি দক্ষ, জবাবদিহিমুলক ও স্বচ্ছ প্রশাসন ব্যবস্থাই পারে দেশের উন্নয়নকে সমুন্নত রাখতে। যেখানে জন অংশ গ্রহণ মূলক টেকসই উন্নয়নের মাধ্যমে প্রতিষ্ঠিত হবে সুশাসন।

আরিফের জন্ম কুমিল্লা জেলার লাকসাম উপজেলার গাজীমুড়া গ্রামে। বাবা আলহাজ্ব অজি উল্লাহ পেশায় একজন সরকারী চাকরিজীবী, মা খোরশেদা আক্তার একজন গৃহিনী। তিন ভাইয়ের মধ্যে আরিফ সবার বড়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শিগগিরই নিয়োগ জটিলতা কাটছে মাধ্যমিক বিদ্যালয়ে

স্টাফ রিপোর্টার :  সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের পদোন্নতি ও নিয়োগে নতুন বিধিমালা ...

প্রধানমন্ত্রী স্বর্ণপদক পাচ্ছেন ২৩৩ শিক্ষার্থী

স্টাফ রিপোর্টার :  বিশ্ববিদ্যালয়ে ভালো ফলাফল করায় এবার ২৩৩ মেধাবী শিক্ষার্থীকে ‘প্রধানমন্ত্রী ...