ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রার পাঁচ বছরের কারাদণ্ড

থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রার পাঁচ বছরের কারাদণ্ড

ইন্টারন্যাশনাল ডেস্ক : থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রাকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট। ইংলাকের অনুপস্থিতিতে আজ বৃহস্পতিবার আদালত এই রায় দেয়। খবর বিবিসির।

চাল ভর্তুকি প্রকল্পে অনিয়মের অভিযোগ প্রমাণিত হওয়ায় আদালত এই রায় দেয়। এতে থাইল্যান্ড সরকারের কমপক্ষে ৮ বিলিয়ন ডলারের ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানানো হয়।

এর আগে গত ২৫ আগস্ট থাইল্যান্ডের সুপ্রিম কোর্টে মামলায় হাজিরা দেয়ার কথা ছিল তার এবং ওই দিনই রায় ঘোষণার কথা ছিল। এ জন্য তার কয়েক হাজার নেতাকর্মী, সমর্থক ওই দিন আদালতের বাইরে সমবেত হয়েছিলেন। কিন্তু এক পর্যায়ে শোনা যায় ইংলাক দেশ ছেড়ে পালিয়েছেন। প্রথমে বলা হয়, তিনি দুবাই চলে গিয়েছেন। পরে বলা হয়, গিয়েছেন সিঙ্গাপুরে।

তারও পরে দলীয় এক নির্ভরযোগ্য সূত্র বলেন, ইংলাক কম্বোডিয়ায় হয়ে সিঙ্গাপুরে গিয়েছেন। সেখান থেকে দুবাই গিয়েছেন তার ভাই, সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রার কাছে।

২৫ আগস্ট আদালতে হাজির না হওয়ায় তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়। ইংলাকের আইনজীবী আদালতকে বলেন, ইংলাক অসুস্থ। তাই তিনি আদালতে হাজির হতে পারেননি। তবে আদালত তা মানতে অস্বীকৃতি জানান এবং ২৭ সেপ্টেম্বর রায়ের নতুন তারিখ ধার্য করেন। তাই আজ আদালত ইংলাকের অনুপস্থিতিতেই সুপ্রিম কোর্ট এই রায় ঘোষণা করে।

চালে ভর্তুকির কর্মসূচিটি ছিল ইংলাক প্রশাসনের প্রধান একটি নীতি। ওই কর্মসূচিতে কৃষকদের কাছ থেকে বাজারমূল্যের চেয়ে ৫০ শতাংশ বেশি মূল্যে ধান কেনা হয়। এই কর্মসূচিটি কৃষকদের কাছে জনপ্রিয় ছিল। এই কর্মসূচির কারণে দেশটিতে চালের বিশাল মজুত সৃষ্টি হয় এবং লোকসান হয় ৮০০ কোটি ডলার।

২০১৪ সালের ২২ মে সেনাবাহিনী ক্ষমতা দখল করার মাত্র কয়েক দিন আগে আদালতের এক বিতর্কিত আদেশে ক্ষমতাচ্যুত হন থাইল্যান্ডের প্রথম নারী প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রা। ২০১১ সালে তিনি দেশটির প্রধানমন্ত্রী হন। ইংলাক স্বেচ্ছা-নির্বাসিত সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রার বোন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

‘লম্পটটা আমার শরীরে হাত বোলাচ্ছিল’

বিনোদন ডেস্ক: গত বছর হলিউড থেকে কর্মক্ষেত্রে যৌন হেনস্থার মিটু আন্দোলনের ঢেউ ...

২০২১ সালের জুনের মধ্যে পদ্মা সেতুর কাজ শেষ হবে :ওবায়দুল কাদের

স্টাফ রির্পোটার : ২০২১ সালের জুনের মধ্যে পদ্মা সেতুর কাজ শেষ হবে ...