ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | ত্রিপুরায় গাঁজা চাষের জায়গায় এখন মাষকলাই চাষ করা হবে : প্রাণজিৎ সিংহ রায়

ত্রিপুরায় গাঁজা চাষের জায়গায় এখন মাষকলাই চাষ করা হবে : প্রাণজিৎ সিংহ রায়

প্রসেনজিৎ দাস : ত্রিপুরা রাজ্যে যে সমস্ত জমিগুলিতে এতদিন ধরে গাঁজা চাষ করা হত সরকার পরিবর্তনের সাথে সাথে সে সমস্ত জায়গা গুলিতে এখন মাষকলাই চাষ করার উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে। এখন থেকে গাঁজা চাষ যুক্ত জমি গুলিতে মাষকলাই চাষ করা হবে।

জানা গেছে, একের পর এক যে ভাবে গাঁজা গাছ ধ্বংস করা হয়েছে তাতে করে
রাজ্যর গ্রামীণ অর্থনীতি ভেঙে পরেছে তা পুনরুদ্ধার করতে কৃষি ও কৃষক কল্যাণ দফতর মাষকলাই চাষের উপর অধিক গুরুত্ব দিয়েছে বলে জানা গেছে।

কৃষি ও কৃষক কল্যাণ দফতরের আধিকারিকদের মতে যেহেতু মাষকলাই চাষ স্বল্প মেয়াদি এবং গাঁজা চাষের পক্ষে উপযুক্ত মাটিতে অনায়াসেই মাষকলাই চাষ করা যায়। ফলে ভেঙে পড়া অর্থনীতিকে পুনরুদ্ধার করতে মাষকলাই চাষকেই উপযুক্ত মনে দফতর।

জানা গেছে, ইতিমধ্যে কৃষকদের মধ্যে ৪৫ মেট্রিকটন মাষকলাই বীজ বিতরণ করা হয়েছে। যাতে তাড়াতাড়ি কৃষকরা জমিতে মাষকলাই বীজ রোপণ করা যায়।

এদিকে কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রী প্রাণজিৎ সিংহ রায় জানান, বিকল্প অর্থনীতি যাতে সহসাই মানুষের মাঝে জনপ্রিয় করা যায় সেই উদ্যোগ নিয়ে কাজ চলছে।

তিনি বলেন, বিকল্প অর্থনীতির সন্ধান দিতে না পাড়ায় গ্রামীণ রুজি রোজগার প্রায় বন্ধ হয়ে পরেছে তাই সরকার এবার বিকল্প উদ্যোগ হাতে নিয়েছে। তিনি মনে এবার থেকে মাষকলাই চাষের মধ্যে দিয়ে ভেঙে পড়া অর্থনীতি আবার চাঙ্গা হয়ে উঠবে এবং যে সমস্ত কৃষকরা কাজ পাচ্ছিল না তারাও এখন থেকে কাজ পাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মদনে স্কুল ছাত্রী ধর্ষন চেষ্টার অভিযোগে যুবক গ্রেফতার

সুদর্শন আচার্য্য, মদন (নেত্রকোণা) : নেত্রকোণার মদন উপজেলায় ফতেপুর ইউনিয়নের পশ্চিমপাড়া গ্রামের মাহাবুবের ...

কুমিল্লায় বাড়ি থেকে ডেকে নিয়ে যুবককে হত্যা

কুমিল্লা প্রতিনিধি : কুমিল্লা নগরীতে মুঠোফোনে কল দিয়ে বাড়ি থেকে ডেকে নিয়ে ডেকোরেটর ...