ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | তৃতীয় বারের মতো চীন সফরে গেলেন উত্তর কোরীয় নেতা

তৃতীয় বারের মতো চীন সফরে গেলেন উত্তর কোরীয় নেতা

ইন্টারন্যাশনাল ডেস্ক: চলতি বছর তৃতীয় বারের মতো চীন সফরে গেলেন উত্তর কোরীয় নেতা কিম জং উন। দুই দিনের সফরে মঙ্গলবার সকালে বেইজিং পৌঁছান কিম।

সিঙ্গাপুরে গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বহুল আলোচিত বৈঠকের পর এটাই উত্তর কোরিয়ার নেতার প্রথম বিদেশ সফর।

সফরে চীনের রাষ্ট্রপ্রধানের সঙ্গে বৈঠকে কিম কোরীয় দ্বীপে নিরস্ত্রীকরণ নিয়ে আলোচনা করবেন বলে ধারণা হচ্ছে। সেই সঙ্গে উত্তর কোরিয়ার উপ বিশ্ব সম্প্রদায়ের আরোপিত অবরোধ তুলে নেওয়ার কৌশল নিয়েও আলোচনা হতে পারে।

উত্তর কোরিয়ার একমাত্র অর্থনৈতিক মিত্র হচ্ছে বেইজিং। তবে এই সফরকে গতানুগতিক হিসেবে উল্লেখ করেছে উত্তর কোরিয়ার গণমাধ্যম। সফরসূচিও উল্লেখ করা হয়নি।

সিএনএন জানিয়েছে, উত্তর কোরিয়ার নেতা কিমের এ চীন সফর প্রসঙ্গে দুই দেশের কোনো বার্তা সংস্থাই আগে থেকে কোনো ধারণা দেয়নি। চীনে কিমের এর আগেরবারের সফরগুলোর ব্যাপারেও জানা যায় তার সফর শেষ হওয়ার পরে।

সিঙ্গাপুরের ট্রাম্প-কিমের ওই ঐতিহাসিক বৈঠকে কোরিয়া উপদ্বীপ থেকে পারমাণবিক কর্মসূচি বন্ধে কাজ করতে সম্মত হয় যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়া। এ ব্যাপারে চুক্তিতে সইও করেন তারা। সিঙ্গাপুরের সেন্তোসা দ্বীপের একটি হোটেলে কিম ও ট্রাম্প একান্তে বৈঠক করেন। বৈঠক শেষে দুজনকেই হাসিমুখে বের হতে দেখা যায়।

ওই বৈঠককে ইতিবাচক হিসেবেই দেখছে চীন। দেশটি উত্তর কোরিয়ার ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ইদলিব এখন তুরস্কের ‘বড় দুশ্চিন্তা’

ইন্টারন্যাশনাল ডেস্ক : সিরিয়ায় বিদ্রোহী নিয়ন্ত্রিত সর্বশেষ প্রদেশ ইদলিব পুনর্দখল করতে বড় আকারের ...

ইরানের সঙ্গে কেরির বৈঠকের কড়া সমালোচনা ট্রাম্পের

ইন্টারন্যাশনাল ডেস্ক : ইরানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরির বৈঠকের সমালোচনা ...