ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | তৃতীয়বার চ্যান্সেলর হচ্ছেন মেরকেল

তৃতীয়বার চ্যান্সেলর হচ্ছেন মেরকেল

ইন্টারন্যাশনাল ডেস্ক :  জার্মান পার্লামেন্markalনির্বাচনে বর্তমান চ্যান্সেলর আঙ্গেলা মেরকেলের দল নিরঙ্কুশ বিজয় অর্জন করেছে।বিজয়ের পর মেরকেল তার সমর্থকদের উদ্দেশে বলেন, আমরা সবাই আনন্দ করতে পারি।এই বিপুল বিজয়ের ফলে মেরকেল তৃতীয়বারের মত জার্মানির চ্যান্সেলর হতে যাচ্ছেন।তিনি এই বিপুল বিজয়কে উদযাপন করার জন্য দলের সকলের প্রতি আহ্বান জানিয়েছেন। খবর বিবিসি অনলাইনের।র।

 

 

ভোটের পর পরিচালিত জরিপে দেখা যায়, মেরকেলের দল কনজারভেটিভ পার্টি নির্বাচনে ৪২ শতাংশ ভোট পেয়েছে।টেলিভিশন সমীক্ষায় বলা হয়, এটা নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতার জন্য যথেষ্ট।

 

অন্যথায় সরকার গঠনের জন্য মেরকেলকে সোশ্যাল ডেমোক্রেটদের সঙ্গে সমঝোতায় যেতে হতো। এই সোশ্যাল ডেমোক্রেট ২৬ শতাংশ ভোট পেয়েছে বলে অনুমান করা হচ্ছে।

 

অপরদিকে মেরকেলের পছন্দের লিবারেলরা পার্লামেন্টে যেতে পারছে না বলেই মনে হচ্ছে। কারণ পার্লামেন্টে যেতে হলে কমপক্ষে ৫ শতাংশ ভোট প্রয়োজন। আর সে পরিমাণ ভোট পায়নি তারা।

 

এআরডি পাবলিক টেলিভিশন পরিচালিত এক্সিটপোল অনুযায়ী ফ্রি ডেমোক্রেট পার্টি(এফডিপি)পাচ্ছে ৪ দশমিক ৭ শতাংশ ভোট। আর এটা যদি সত্যি হয়, তবে এটা হবে দলটির জন্য একটা বিশাল বিপর্যয় এবং এর ফলে পার্লামেন্টে তাদের কোনো জাতীয় প্রতিনিধি থাকবে না।

 

পার্টির চেয়ারম্যান ফিলিপ রোয়েসলার এটাকে তিক্ত, ভয়াবহ খারাপ সময় বলে বর্ণনা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

‘গ্রেটার সিলেট এসোসিয়েশন ইন স্পেন’ নির্বাচনে মুজাক্কির – সেলিম প্যানেল বিজয়ী

জিয়াউল হক জুমন, স্পেন প্রতিনিধিঃ সিলেট বিভাগের চারটি জেলা নিয়ে গঠিত গ্রেটার ...

পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সাথে পর্তুগাল আওয়ামী লীগের মতবিনিময় সভা

আনোয়ার এইচ খান ফাহিম ইউরোপীয় ব্যুরো প্রধান, পর্তুগালঃ পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার ...