ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | তীব্র অর্থনৈতিক মন্দা : কাজ নাই, তিন বিষয়ে স্নাতক নেয়া বেঞ্জামিন এখন পরিচ্ছন্নতাকর্মী

তীব্র অর্থনৈতিক মন্দা : কাজ নাই, তিন বিষয়ে স্নাতক নেয়া বেঞ্জামিন এখন পরিচ্ছন্নতাকর্মী

benjaminআবদাল হোসেইন, লন্ডন প্রতিনিধি : স্বনামধন্য বিশ্ববিদ্যালয় থেকে তিন তিনটি বিষয়ে উচ্চতর ডিগ্রি নেয়ার পর লন্ডনের এক ক্যাফেতে সামান্য পরিচ্ছন্নতাকর্মীর কাজ করছেন স্পেনের এক যুবক। বেঞ্জামিন সেরাবোসা নামের ২৫ বছরের ওই যুবক সাংবাদিকতা ও বিজ্ঞাপণ, গণযোগাযোগ বিষয়ে স্নাতক এবং ব্যবস্থাপনা বিষয়ে মাস্টার্স ডিগ্রি লাভ করেছেন।

অর্থনৈতিক মন্দা আর বেকার সমস্যায় জর্জরিত স্পেনে কোনো চাকরি না পেয়ে বেঞ্জামিন চলে আসেন লন্ডনে। এখানে ছয় মাসের ইন্টার্নশিপ শেষে টের পান চাকরি সোনার হরিণের চেয়েও দুর্লভ। অবশেষে বাধ্য হয়ে গত মে মাসে কাজ নেন লন্ডনের এক ক্যাফেতে।

সম্প্রতি নিজের জীবনের এই মর্মান্তিক বাস্তবতা ফেসবুকে তুলে ধরেন হতাশ বেঞ্জামিন। নিজের অভিজ্ঞতা বর্ণনা করে তিনি বলেন, ‘আমি গত মে মাস থেকে লন্ডনের বিখ্যাত এক ক্যাফেতে কাজ করছি। এখানে আমাকে টয়লেট পর্যন্ত পরিষ্কার করতে হয়। তিনটি বিষয়ে ডিগ্রি থাকার পরও আমাকে এখন অন্যের মলমূত্র পরিষ্কার করতে হচ্ছে। এছাড়া কফি বানানো, টেবিল পরিষ্কার করা আর কাপ ধোয়ার কাজও করতে হয়।’

বেঞ্জামিনের এই পোস্টটি ইতোমধ্যে স্পেনের তরুণদের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে। গত ২৭ সেপ্টেম্বর তিনি স্ট্যাটাসটি পোস্ট করেন। একদিনেই এটি প্রায় ১ হাজার ৫শ’ শেয়ার হয়।আর মন্তব্য করেছেন হাজার হাজার মানুষ।

উল্লেখ্য, গত আগস্ট মাসে স্পেনে তরুণ বেকারদের সংখ্যা ছিল ৫৬ ভাগ।

পোস্টে বেঞ্জামিন আরও বলেন, ‘আমি যে কাজ করছি তাতে আমার লজ্জা নেই। পরিচ্ছন্নতা একটি মূল্যবান কাজ। তবে আমার কষ্ট একটাই স্পেনে আমাকে কেউ সুযোগ দেয়নি। ভেবেছিলাম শিক্ষাক্ষেত্রে ভালো ফলাফল করায় আমি সম্মানজনক একটি কাজ পাবো। কিন্তু আমি যে কত ভুল ভেবেছিলাম এখন তা বুঝতে পারছি।’

বেঞ্জামিন কিন্তু একা নয়। লন্ডনে তার মতো বহু স্পেনিশ যুবক-যুবতী বেঁচে থাকার জন্য সংগ্রাম করে যাচ্ছেন। এ সম্পর্কে বেঞ্জামিন বলেন, ‘আমি জানি আমি কোনো জনপ্রিয় ব্যক্তি নই। এই কাহিনী তুলে ধরে নায়ক হিসেবেও পরিচিতি পেতে চাইনি। আমি কেবল বাস্তব অবস্থাটা সবাইকে জানাতে চেয়েছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

উত্তর কোরিয়া নিষেধাজ্ঞা অমান্য করে ক্ষেপণাস্ত্র ও পরমাণু অস্ত্র কর্মসূচি চালিয়ে যাচ্ছে ...

২৪ ও ২৫ ফেব্রুয়ারি ট্রাম্পের ভারত সফর

ইন্টারন্যাশনাল ডেস্ক: চলতি মাসের শেষ সপ্তাহে দুই দিনের সফরে ভারতে আসছেন মার্কিন ...