Home | ব্রেকিং নিউজ | তিস্তার পানি বৃদ্ধি; রাজারহাটে পাঁচ হাজার মানুষ পানিবন্দি

তিস্তার পানি বৃদ্ধি; রাজারহাটে পাঁচ হাজার মানুষ পানিবন্দি

কুড়িগ্রাম প্রতিনিধি : চারদিনের টানা বর্ষন আর উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে তিস্তা নদীর পানি হু হু করে বৃদ্ধি পাচ্ছে। ফলে কুড়িগ্রামের রাজারহাট উপজেলার উপর দিয়ে বয়ে যাওয়া তিস্তার চরাঞ্চলসহ নিম্নাঞ্চলের ৫ হাজার মানুষ পানি বন্দি হয়ে পড়েছে। পানি বাড়ার সঙ্গে সঙ্গে প্রবল স্রােতে শুরু হয়েছে তীব্র নদী ভাঙ্গন।

তিস্তার পানি অব্যাহত বাড়ার কারণে উপজেলার বিদ্যানন্দ, নাজিমখান, ঘড়িয়ালডাঙ্গা ইউনিয়নের দূর্গম চরাঞ্চলের ৩ হাজার বাড়ী প্লাবিত হয়েছে। এছাড়া উপজেলার বিভিন্ন এলাকায় প্রবল বর্ষনে নিম্নাঞ্চল প্লাবিত হয়ে ২ হাজার বাড়ী-ঘরসহ ফসলি জমির ভাদাই ধান, শাক সবজি, মরিচসহ বিভিন্ন ফসলের ক্ষতি হয়েছে। তলিয়ে গেছে বেশ কয়েকটি মাছের খামারসহ প্রায় ২শতাধিক ছোট-বড় পুকুর।

কুড়িগ্রাম পনি উন্নয়ন বোর্ডের (পাউবো) উপ-সহকারী প্রকৌশলী আবুল কালাম আজাদ বলেন, বৃহস্পতিবার তিস্তা ব্যারেজ এলাকায় তিস্তার বিপদসীমার ২৭.৬৫ সেন্টিমিটার নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে। পরিস্থিতি স্বাভাবিক রাখতে তিস্তা ব্যারেজের সব সুইচ গেট খুলে দিয়েছে পানি উন্নয়ন বোর্ড। এ কারণে ভাটির দিকে নিম্নাঞ্চল ডুবে যেতে পারে।

রাজারহাট কৃষি আবহাওয়া অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুমন কুমার সরকার জানান, বুধবার সকাল ৯ টা থেকে বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত ৩২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। আজ ৯টায় এ অঞ্চলের ৪.৯ মিলিমিটার বৃষ্টিপাত পরিমাপ করা হয়েছে। আগামীকাল শুক্রবার এর সামান্য পরিবর্তন ঘটতে পারে।

বিদ্যানন্দ ইউনিয়ন চেয়ারম্যান মোঃ তাইজুল ইসলাম জানান, পানি বন্ধীদের মাঝে এ পর্যন্ত কেউ সহযোগীতার হাত বাড়ায় নাই।

উপজেলা নির্বাহী অফিসার মুহঃ রাশেদুল হক প্রধান বলেন, প্লাবিত এলাকা পরিদর্শন করেছি। পরিস্থিতি নিয়ন্ত্রনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

রাজারহাট উপজেলা পরিষদ চেয়ারম্যান জাহিদ ইকবাল সোহরাওয়ার্দ্দী বাপ্পি বলেন, দফায় দফায় এলাকা পরিদর্শন করা হয়েছে। কার্যকরী পদক্ষেপ গ্রহণ করার জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলোচনা করা হয়েছে।

কুড়িগ্রাম পনি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী মোঃ আরিফুল ইসলাম জানান, ভারি বর্ষণ অব্যাহত থাকলে আজ-কালের মধ্যে বিপদসীমা অতিক্রম করে বন্যা হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নাগেশ্বরীর ৩ ইউনিয়নের বন্যায় ক্ষতিগ্রস্থরা অর্থ সহায়তা পাবে ১কোটি ৩০লাখ টাকা

অনিরুদ্ধ রেজা, কুড়িগ্রাম : বাংলাদেশের উত্তারাঞ্চলে বন্যায় ক্ষতিগ্রস্থ জনগোষ্টির জরুরী সহায়তা প্রকল্পের ...

বাংলাদেশি সিনেমা থেকে কতো পারিশ্রমিক নিচ্ছেন সানি লিওন?

বিনোদন ডেস্ক : বাংলাদেশের সিনেমায় অভিনয় করবেন বলিউড অভিনেত্রী সানি লিওন। এরই মধ্যে ...