Home | বিবিধ | কৃষি | তিস্তার চরাঞ্চলে আগাম জাতের আলুক্ষেত

তিস্তার চরাঞ্চলে আগাম জাতের আলুক্ষেত

আলতাফ হোসেন সরকার, রাজারহাট (কুড়িগ্রাম)কুড়িগ্রামের রাজারহাটে তিস্তার চরাঞ্চলে কৃষকরা আগাম জাতের আলুক্ষেত পরিচর্যায় ব্যস্ত সময় কাটাচ্ছে। গত বছর আগাম জাতের আলু আবাদ করে বাজারে দাম না পাওয়ায় অনেক কৃষক আর্থিক ভাবে ক্ষতির সম্মূখীন হয়ে পরে। আর সেই ক্ষতি পুষিয়ে নিতে এবার কিছু কৃষক আল্প সংখ্যক জমিতে আগাম জাতের আলু রোপন করেছে। চলতি মৌসুমে আবহাওয়াও আলু চাষের অনুকলে রয়েছে। তবে, প্রাকৃিতক কোন দূর্যগ ও রোগ বালাই না হলে এবার উপজেলায় আগাম আলু বাম্পার ফলন আশা করছেন কৃষকরা ।

সরেজমিনে উপজেলার বিভিন্ন চরাঞ্চল ঘুরে দেখা গেছে বিদ্যানন্দ ইউনিয়নের তৈয়বখার চর পাড়ামৌলার চর, রতি মৌজার চর, গাবুর হেলানের চর, মন্দিরের চর, রামহরি, চতুরা, নাজিমখান ইউনিয়নের রতিদেব চর, শিয়াল খায়ার চর, হয়বতখার চর, ঘড়িয়ালডাঙ্গা ইউনিয়নের চর বুড়িরহাট, চর খিতাবখা এলাকায় কৃষকরা তাদের আগাম জাতের আলু ক্ষেত পরিচর্যায় ব্যাস্ত হয়ে পড়েছেন। কৃষকরা কেউ সার কেউ পানি কেউ বা ছত্রাক নাশক ঔষধ স্প্রে নিয়ে ব্যস্ত। ডাংরারহাট এলাকার পাড়ামৌলা গ্রামের জাহাঙ্গীর আলী ৪০, সফিকুল ইসলাম ৫০, আব্দুল বাতেন ৫০, বলেন আলুর ক্ষেত সঠিক সময়ে পরিচর্যায় করা না হলে লোকসান গুনতে হবে। এ জন্য তারা আলু ক্ষেত পরিচর্যায় লেগে পড়েছে। চতুরা গ্রামের মোস্তফা ৫০, শফিকুল ৪৫, জানান এবার তারা প্রায ঋন করে আগাম জাতের কার্ডিনাল ও সিল বিলাতী লাল আলু চাষ এখন আলু গাছের বয়স প্রায় ৪০দিন। আর ১৫ থেকে ২৫দিনের মধ্যে ক্ষেত থেকে তারা নুতুন আলু উঠাবেন। তারা এখন আলু ক্ষেতে সার দেয়া শেষ করে পানি দিচ্ছেন এবং নিয়মিত কীট নাশক ও ছত্রাক নাশক ঔষধ স্প্রে করেছেন।

আলুচাষী মকুল মিয়া ১একর জমিতে আগাম আলু চাষে খরচ হবে প্রায় ৪২ থেকে ৪৫ হাজার টাকা। আর ১ একর জমি থেকে ৮৪ কেজির ৫০ থেকে ৫৫ বস্তা আলু পাওয়া যাবে। সেই হিসেবে প্রতিবস্তা আলু আবাদে পরিবহন সহ খরচ পড়বে ৯শ থেকে সাড়ে ৯শ টাকা। তিনি জানান গত বছর আগাম জাতের দেশী আলু (৮ কেজি) প্রতিবস্তা দেড় হাজার টাকা দরে বিক্রি হচ্ছে। আলু চাষী জামাল উদ্দিন বলেন গত মৌসুমের ক্ষতি পুষিয়ে নিতে এবার আগাম জাতের আলু আবাদ করেছি। এ বছর বাজারে আগাম জাতের আলুর দাম বেশি দরে বিক্রি হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বিভিন্ন অঞ্চলে বৃষ্টির সম্ভাবনা

স্টাফ রিপোর্টার : দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টির সম্ভাবনা থাকলেও কয়েক অঞ্চলে তাপপ্রবাহ অব্যাহত ...

লুটপাটের উন্নয়নের কথা শুনতে শুনতে জনগণ অতিষ্ঠ: রিজভী

ডেস্ক রিপোর্ট : লুটপাটের উন্নয়নের কথা শুনতে শুনতে জনগণ অতিষ্ঠ হয়ে উঠেছে বলে মন্তব্য ...