Home | অর্থনীতি | তিন দেশ সফরে যাচ্ছেন শিল্পমন্ত্রী

তিন দেশ সফরে যাচ্ছেন শিল্পমন্ত্রী

স্টাফ রিপোর্টার :  ‘বাংলাদেশ জাতীয় গুণগতমান ও কারিগরি কাউন্সিল’ স্থাপনের লক্ষ্যে শিল্পোন্নত দেশগুলোর মান অবকাঠামো ও বিদ্যমান আইন সম্পর্কে অভিজ্ঞতা বিনিময়ে রাশিয়া, জার্মানি ও যুক্তরাজ্য সফরে যাচ্ছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

আগামী ২১ এপ্রিল শিল্পমন্ত্রীর নেতৃত্বে ছয় সদস্যের একটি প্রতিনিধিদল এ উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।

প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন- আইএমইডির ভারপ্রাপ্ত সচিব মো. মফিজুল ইসলাম, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেগম পরাগ, বাংলাদেশ ন্যাশনাল কোয়ালিটি অ্যান্ড টেকনিক্যাল রেগুলেটরি কাউন্সিল প্রকল্পের উপ-পরিচালক মু. আনোয়ারুল আলম, শিল্প মন্ত্রণালয়ের উপসচিব মো. কামরুল হাসান ও মন্ত্রীর সহকারী একান্ত সচিব এফ এম মাহমুদ (কিরণ)।

সফরকালে শিল্পমন্ত্রীর নেতৃত্বে প্রতিনিধিদল রাশিয়ার ফেডারেল এজেন্সি অন টেকনিক্যাল রেগুলেশন অ্যান্ড মেট্রোলজি পরিদর্শন এবং সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করবেন।

এছাড়া জার্মানিতে তারা ‘জার্মান অ্যাসোসিয়েশন ফর কোয়ালিটি’ ও ‘জার্মান ইনস্টিটিউট ফর স্ট্যান্ডার্ডাইজেশন’ এবং যুক্তরাজ্যের লন্ডনে অবস্থিত ‘ব্রিটিশ স্ট্যান্ডার্ড ইন্সটিটিউশন’ ও ‘ডিপার্টমেন্ট ফর বিজনেস এনার্জি অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল স্ট্র্যাটিজি’ পরিদর্শন করবেন।

এসময় তারা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়ের পাশাপাশি তারা দেশগুলোর কারিগরি নিয়ন্ত্রণ আইন বিষয়ে তথ্য-উপাত্ত সংগ্রহ এবং বাস্তবায়ন কৌশল সম্পর্কে বাস্তব ধারণা নেবেন।

উল্লেখ্য, ইউনিডোর সহায়তায় বাংলাদেশি শিল্পপণ্যের গুণগত মানোন্নয়নের লক্ষ্যে ইতোমধ্যে ‘বেটার ওয়ার্ক অ্যান্ড স্ট্যান্ডার্স প্রোগ্রাম’ শীর্ষক কর্মসূচি বাস্তবায়ন করা হয়েছে।

এর আওতায় ‘জাতীয় গুণগতমান (পণ্য ও সেবা) নীতি-২০১৫’ প্রণয়ন করা হয়েছে। এ নীতির সুষ্ঠু বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশ জাতীয় গুণগতমান ও কারিগরি নিয়ন্ত্রণ কাউন্সিল প্রতিষ্ঠা করা হবে।

পাশাপাশি জাতীয় পর্যায়ে গুণগতমান নিয়ন্ত্রণের জন্য কারিগরি নিয়ন্ত্রণ আইন প্রণয়ন, জাতীয় গুণগতমান অবকাঠামোকে আঞ্চলিক ও আন্তর্জাতিক মানে উন্নীতকরণ, বাংলাদেশ অ্যাক্রেডিটেশন বোর্ডের সক্ষমতা বৃদ্ধি এবং সরকারি-বেসরকারি পর্যায়ে গুণগতমান সম্পর্কে সচেতনতা বৃদ্ধির যৌথ উদ্যোগ নেয়া হবে।

এসব লক্ষ্য অর্জনে ‘বাংলাদেশ ন্যাশনাল কোয়ালিটি অ্যান্ড টেকনিক্যাল রেগুলেটরি কাউন্সিল’ শীর্ষক একটি প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ম্যালেরিয়ার টিকা পাচ্ছে প্রথম ৩ দেশ

স্টাফ রিপোর্টার :  প্রথমবারের মতো ঘানা, কেনিয়া ও মালাউইয়ে ম্যালেরিয়ার টিকা দেওয়ার ...

পাকিস্তানের চ্যাম্পিয়নস ট্রফির দলে আজহার-উমর

স্পোর্টস ডেস্ক: অধিনায়কের দায়িত্ব ছাড়ার পর ওয়ানডে দলে জায়গা হারিয়েছিলেন আজহার আলী। ...