ব্রেকিং নিউজ
Home | খেলাধূলা | তিক্ত স্বাদে দুই দিনেই ঐতিহাসিক টেস্ট হারল আফগানিস্তান

তিক্ত স্বাদে দুই দিনেই ঐতিহাসিক টেস্ট হারল আফগানিস্তান

টেস্ট ক্রিকেটের মজা কেমন তা হাড়ে হাড়ে টের পেয়েছে রশীদ-নবীরা। টি-টোয়েন্টি বা ওয়ানডে ক্রিকেটে কাঁপিয়ে দিয়ে নিজেরাই টেস্টে এসে কেঁপে গেল সময়ের সেরা তাঁরা। আর ব্যাটসম্যানদের দুই ইনিংসে মিলে কোনোমতে ১০০ পেরোনো স্কোরবোর্ড দেখে আফসোসই হয়েছে শুধু।
প্রথম দিনের শেষদিকে লাগাম ধরলেও দ্বিতীয় দিনে এসে আরো ১২৭ রান দেয় রশীদ-মুজিবরা স্বাগতিক ভারতকে। এতে অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া খেলেন ওয়ানোডে স্টাইলে ৭১ রানের দ্রুতগতির ইনিং। ৪৭৪ রানে অলআউট করতে আহমদজাই নেন ৩টি ও হালের সেরা বোলার রশীদ খান নেন ২টি উইকেট মাত্র ১৫৪ রানে!!!

ইতিহাসের প্রথমবারের মতো আফগানদের হয়ে টেস্ট ক্রিকেটের প্রথম বল মোকাবিলা করেন শেহজাদ। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে প্রথম আউটও হন তিনি রান আউটের শিকার হয়ে দলীয় ১৫ রানে। এরপর ১০ ওভারের ভেতর আফগানরা হারায় আরো তিনটি উইকেট। এতে নেতৃত্ব দেন ভারতীয় দুই পেসার উমেশ ও ইশান্ত।

পেসারদের পালা শেষ হতে না হতেই শুরু হয় স্পিন ঘূর্ণি। একদিকে অশ্বিন তো আরেকদিকে জাদেজা। এ দুই স্পিনারের জাদুতে বাকি ছয় উইকেটেই যায় দুজনের কাছে। আফগানদের প্রথম ইনিংয়ে মাত্র ২৭.৫ ওভারে ১০৯ রানে অলআউট করতে অশ্বিন ৪টি আর জাদেজা বুঝে নেন ২টি উইকেট। নবী করেন দলীয় সর্বোচ্চ ২৪ রান।

৩৬৫ রানে পিছিয়ে থাকা স্টানিকজাইয়ের দলকে ভারত দলনেতা ফলো-অনে ফেলে আবারো পাঠান ব্যাটিংয়ে। কিন্তু এরও সদ্ব্যবহার করতে ব্যর্থ হয় রহমত-জাভেদরা। প্রথম ইনিংয়ের মতো দ্বিতীয় ইনিংসেও উমেশ-ইশান্তের পেসের কাছে পরাস্ত আফগানিরা ৭ ওভারেই ২৪ রানে হারায় ৪ উইকেট।

পুনরাবৃত্তি ঘটে আবারো। পেসের পর ১ম ইনিংয়ের মতো দ্বিতীয় ইনিংসেও শুরু হয় স্পিন জাদু। তবে ব্যতিক্রম হিসেবে এবার চালক ছিলেন জাদেজা। বাকি ছয় উইকেটে মধ্যে জাদেজা একাই ৪টি ও অশ্বিন-ইশান্ত একটি করে ভাগাভাগি করে নিলে, টেস্টের সর্বকনিষ্ঠ সদস্যরা গুটিয়ে যায় মাত্র ১০৩ রানেই। আর ফলশ্রুতিতে অভিষেক টেস্টেই আফগানিস্তান হেরে বসে ইনিং ও ২৬২ রানের বিশাল ব্যবধানে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বিজয়ের উল্লাস শিশুদের নিয়ে করলেন মদ্রিচ-রাকিটিচরা

ক্রীড়া ডেস্ক : বিশ্বের ৩২ টি দলের সঙ্গে যুদ্ধ করে প্রথমবারের মত ...

রাশিয়া বিশ্বকাপে নিজেদের সেরা সাফল্যের পথে ক্রোয়েশিয়া

ক্রীড়া ডেস্ক : রাশিয়া বিশ্বকাপে নিজেদের সেরা সাফল্যের পথে ক্রোয়েশিয়া। ফাইনালের টিকিট ...