ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | তালেবান নেতা বারাদারকে মুক্তি দিচ্ছে পাকিস্তান

তালেবান নেতা বারাদারকে মুক্তি দিচ্ছে পাকিস্তান

thalabanইন্টারন্যাশনাল ডেস্ক :  আফগানিস্তানের তালেবানের সাবেক দ্বিতীয় শীর্ষ নেতা মোল্লা আব্দুল গণি বারাদারকে আজ শনিবার পাকিস্তানি কারাগার থেকে মুক্তি দেয়া হচ্ছে। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় একথা জানিয়েছে।

 

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেন, এই নেতাকে মুক্তি দেয়ার পর আফগান শান্তি আলোচনা প্রক্রিয়া আরো সহজ হবে বলে আশা করা হচ্ছে।

 

১৯৯৪ সালে তালেবান আন্দোলন গড়ে তোলা চারজনের একজন হলেন মোল্লা বারাদার। ২০০১ সালে আফগানিস্তানে মার্কিন হামলার পর তিনি তালেবানের অপরিহার্য নেতা হিসেবে আবির্ভূত হন। বারাদার ২০১০ সালে পাকিস্তানের করাচি শহর থেকে ধরা পড়েন।

 

আফগান কর্মকর্তারা বলেছেন, এক সময় তিনি গোপনে আফগান সরকারের সঙ্গে শান্তি আলোচনা করতেন।

 

আফগানিস্তান ও পাকিস্তানের বিশ্বাস, বারাদার এমন একজন ব্যক্তি যিনি তালেবান বিদ্রোহীদের অস্ত্র পরিত্যাগ করে শান্তি আলোচনায় বসাতে সক্ষম হবেন।

 

তবে তালেবানের মধ্যস্থানীয় এক কর্মকর্তা বলেছেন, মোল্লা বারাদারকে মুক্তি দেয়ায় আফগানিস্তানে কোনো প্রভাব পড়বে না।

 

ওই কর্মকর্তা আরো বলেছেন, তার মুক্তির ফলে কোনো কিছুর পরিবর্তন হবে না। তিনি একজন সাধারণ ব্যক্তি হিসেবে পরিগণিত হবেন। তার তালেবান নেটওয়ার্কে কোনো অবস্থান নেই।

 

এদিকে মুক্তির পর মোল্লা বারাদারকে কোথায় পাঠানো হবে সে বিষয়টি স্পষ্ট নয়। এক পাকিস্তানী কর্মকর্তা ও এক তালেবান সূত্র জানিয়েছে, তিনি হয়তো করাচিতে তার পরিবারের সঙ্গে থাকবেন।

 

ওই তালেবান কর্মকর্তা আরো জানান, তিনি নেটওয়ার্কের একজন সাধারণ ব্যক্তি হিসেবে থাকবেন এবং সময়ে সময়ে বার্তা আদান-প্রদান করবেন। তাকে পুনরায় শুরা কাউন্সিলে অর্ন্তভূক্ত করা হবে না এবং পুনরায় ক্ষমতা প্রদান করা হবে না।

 

আফগানিস্তান বারাদারকে পুনরায় দেশে ফিরিয়ে নিতে চায়। তবে পাকিস্তানী সূত্র জানিয়েছে, তাকে চলতি মাসেই সৌদি আরব বা তুরস্কের মতো তৃতীয় কোনো দেশে পাঠানো হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

‘গ্রেটার সিলেট এসোসিয়েশন ইন স্পেন’ নির্বাচনে মুজাক্কির – সেলিম প্যানেল বিজয়ী

জিয়াউল হক জুমন, স্পেন প্রতিনিধিঃ সিলেট বিভাগের চারটি জেলা নিয়ে গঠিত গ্রেটার ...

পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সাথে পর্তুগাল আওয়ামী লীগের মতবিনিময় সভা

আনোয়ার এইচ খান ফাহিম ইউরোপীয় ব্যুরো প্রধান, পর্তুগালঃ পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার ...