Home | জাতীয় | তামাক নিয়ন্ত্রণে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রভাব দূর করতে হবে

তামাক নিয়ন্ত্রণে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রভাব দূর করতে হবে

স্টাফ রিপোর্টার :   জনস্বাস্থ্য উন্নয়ন ও কার্যকর তামাক নিয়ন্ত্রণের লক্ষ্যে অনুসরণীয় নীতিমালা গ্রহণ করা জরুরি ও সংশ্লিষ্ট বাস্তবায়নে তামাক কোম্পানি ও সংশ্লিষ্টদের প্রভাবমুক্ত করতে হবে। তা না হলে তামাক নিয়ন্ত্রণ কঠিন হবে।

মঙ্গলবার ডাব্লিউবিবি ট্রাস্টের আয়োজনে রায়েরবাজারে সংস্থার নিজ কার্যালয়ে আয়োজিত এফসিটিসি আর্টিকেল ৫.৩ বাস্তবায়নে খসড়া কোড অব কন্ডাক্ট বিষয়ক সভায় বক্তারা এসব কথা বলেন।

ট্রাস্টের পরিচালক গাউস পিয়ারীর সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন, আন্তর্জাতিক সংগঠন দ্য ইউনিয়ন এর কারিগারি পরামর্শক অ্যাডভোকেট সৈয়দ মাহবুবুল আলম, তামাক বিরোধী নারী জোটের সমন্বয়ক সাঈদা আক্তার, ইপসার প্রোগ্রাম ম্যানেজার নাজমুল হায়দার।

প্রবন্ধে আমিনুল ইসলাম সুজন বলেন, তামকের বহুমাত্রিক ক্ষতি কমিয়ে আনতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ২০০৩ সালে চূড়ান্ত করেছে আন্তর্জাতিক তামাক নিয়ন্ত্রণ চুক্তি ‘ফ্রেমওয়ার্ক কনভেনশন অন টোব্যাকো কন্ট্রোল’ (এফসিটিসি)। এর একটি গুরুত্বপূর্ণ আর্টিকেল ৫, যেখানে তামাক নিয়ন্ত্রণের জন্য অনুসরণযোগ্য বাধ্যবাধকতা উল্লেখ রয়েছে। এর অধীন অনুচ্ছেদ ৫.৩।

অ্যাডভোকেট সৈয়দ মাহবুবুল আলম বলেন, তামাক কোম্পানির আসলে কোনো প্রভাব নেই। কারণ, তারা অপরাধী। অপরাধ ধামাচাপা দেয়ার জন্য আইন লঙ্ঘন করে প্রচুর অর্থ ব্যয় করে তামাকজাত প্রণ্যের ব্রান্ড প্রমোশন করছে। অর্থ দিয়ে যতটা প্রভাব বিস্তার করা যায়, তার চেয়ে বেশি প্রভাব বিস্তার করা যায় যদি মানুষের নৈতিক অঙ্গীকার থাকে।

সাঈদা আক্তার বলেন, তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন দ্রুত হচ্ছে। তামাক নিয়ন্ত্রণে আরও অনেকগুলো আইন রয়েছে। এগুলো নিয়েও কাজ করা যেতে পারে। এসব আইন বাস্তবায়নে সরকারের কৃষি, শিল্পসহ অন্যান্য মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে কাজ করা দরকার।

নাজমুল হায়দার বলেন, কোড অব কন্ডাক্ট এর মাধ্যমে তামাক কোম্পানিগুলোকে নিয়ন্ত্রণে আনতে হবে। এই খসড়া কপিটি অত্যন্ত ভালো মানের এবং এতে প্রয়োজনীয় অনেক বিষয় চলে এসেছে। এটি দ্রুত অনুমোদন এবং বাস্তবায়ন করা হবে বলে আমি আশাবাদী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আত্রাইয়ে জীবনের ঝুঁকি নিয়ে কাঠের সাকোঁ পারাপার

নাজমুল হক নাহিদ, আত্রাই (নওগাঁ) থেকে :  নওগাঁর আত্রাইয়ে একটি ব্রিজের অভাবে ...

এশিয়া ইন্স্যুরেন্সের ১০ শতাংশ নগদ লভ্যাংশ অনুমোদন

রাজধানীর স্পেক্ট্রা কনভেনশন সেন্টারে গত রবিবার অনুষ্ঠিত হয় এশিয়া ইন্স্যুরেন্স লিমিটেডের ১৭তম ...