Home | আন্তর্জাতিক | তথ্য পাচারের দায়ে ভারতের এক কূটনীতিকের তিন বছরের কারাদণ্ড

তথ্য পাচারের দায়ে ভারতের এক কূটনীতিকের তিন বছরের কারাদণ্ড

ইন্টারন্যাশনাল ডেস্ক: পাকিস্তানের গোয়েন্দা সংস্থার আইএসআইয়ের কাছে রাষ্ট্রীয় গোপন তথ্য পাচারের দায়ে ভারতের এক কূটনীতিকের তিন বছরের কারাদণ্ড হয়েছে। রবিবার তার আইনজীবী এ কথা জানান।

শুক্রবার নয়াদিল্লির একটি আদালত মাধুরী গুপ্তা নামে ওই কূটনীতিককে এ সাজা দেয়। খবর এএফপির।

মাধুরীর বিরুদ্ধে ইসলামাবাদে ভারতের দূতাবাসে কর্মরত থাকাকালে ‘গুপ্তচরবৃত্তি এবং অন্যায়ভাবে তথ্য আদান প্রদানের’ অভিযোগ প্রমাণিত হওয়ায় তার বিরুদ্ধে এ রায় দেয়া হয়।

ভারতের প্রতিদ্বন্দ্বী পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই-এর কাছে রাষ্ট্রীয় গোপন তথ্য পাচারের অভিযোগে ২০১০ সালে মাধুরীকে (৬১) গ্রেপ্তার করা হয়। দুই বছর আটক থাকার পর তিনি জামিনে মুক্তি পান।

মাধুরীর আইনজীবী যোগিন্দার দাহিয়া বলেন, এই রায়ের বিরুদ্ধে মাধুরী উচ্চ আদালতে আপিল করবেন।

প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া জানায়, মাধুরী ২০০৯ ও ২০১০ সালে পাকিস্তানের কাছে তথ্য পাচার করেন। কিন্তু তার পাচার করা তথ্যগুলো সামরিক সংক্রান্ত না হওয়ায় তিনি দীর্ঘমেয়াদি সাজা থেকে মুক্তি পান।

মাধুরী গুপ্তা ২০০৭ সাল থেকে ইসলামাবাদে ভারতীয় হাইকমিশনের ‘প্রেস অ্যান্ড ইনফরমেশন’-এ দ্বিতীয় সচিব পদে ছিলেন। ২০১০ সালের ২২ এপ্রিল দিল্লি পুলিশের বিশেষ সেল তাকে গ্রেপ্তার করে। ২০০৮ সাল থেকে তিনি ভারতীয় গোয়েন্দা এজেন্সিগুলোর সন্দেহের তালিকায় ছিলেন। ভারতের অনেক গুরুত্বপূর্ণ তথ্য তিনি পাকিস্তান গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের হাতে তুলে দিয়েছেন।

পুলিশের তথ্য মতে, তিনি ২০০৯ সালের অক্টোবর থেকে ২০১০ সালের এপ্রিলের মধ্যে আইএসআইয়ের হ্যান্ডলারকে ই-মেইল ও বিশেষ ফোনের মাধ্যমে সংবেদনশীল তথ্য দিয়েছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

কাশ্মীরে ব্যাপক গোলাগুলি, নিহত ৫

ইন্টারন্যাশনাল ডেস্ক : ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরে দেশটির আইন-শৃঙ্খলাবাহিনীর সদস্যদের সঙ্গে বিচ্ছিন্নতাবাদীদের তুমুল সংঘর্ষ ...

খুনের শঙ্কায় মমতা

ইন্টারন্যাশনাল ডেস্ক : ভারতের পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় গুপ্তহত্যার শিকার হতে পারেন ...