ব্রেকিং নিউজ
Home | শিক্ষা | ঢাবির রাষ্ট্রবিজ্ঞান সমিতির একাডেমিক কনফারেন্স সম্পন্ন

ঢাবির রাষ্ট্রবিজ্ঞান সমিতির একাডেমিক কনফারেন্স সম্পন্ন

ফেরদৌস আলম, ঢাবি প্রতিনিধি : ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান সমিতির উদ্যোগে আয়োজিত ‘একাডেমিক কনফারেন্স-২০১৩ সম্পন্ন হয়েছে। শনিবার দুপুরে বিশ্ববিদ্যালয় নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এটি সম্পন্ন হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা বিচারপতি হাবিবুর রহমান।
বিচারপতি হাবিবুর রহমান তার ভাষনে বলেন, আমাদের দেশের রাজনৈতিক দল শুধু ব্যক্তিকেন্দ্রিক নয়, অনেক দল কেবল ব্যক্তি পরিচয়ে অস্তিত্বমান।গরচল ও অচল দলগুলো কেবল জোটের শরিক হিসাবে বেঁচে থাকে।
তিনি বলেন, সমাজে রাজনীতিকরণের প্রয়োজন আছে। এই বিষয়ে তেমন মতভেদ নেই। আইন-শৃঙ্খলার উন্নয়নে সরকারি প্রশাসন নিযুক্ত ব্যক্তিদের এখতিয়ারে ছেড়ে দেয়া হয় তা হলে সেখানে হাওয়া-বাতাস বন্ধ ও রুদ্ধ হয়ে যাবে।
তিনি বলেন, স্বৈরশাসনের পতনের অব্যহতি পরেই গণতন্ত্র আড়মোড়া ভেঙ্গে সোজা হয়ে দাঁড়াবে এমন কথা নেই। স্বৈরশাসনের অবসান বহির্দেশীয়, অভ্যন্তরীণ বা উভয়ের কারণে ঘটতে পারে। গণতান্ত্রিক নির্বাচনের মাধ্যমে যে ক্ষমতার পটপরিবর্তন হয় এবং স্বীকৃতি বিধিবদ্ধতার মধ্যে যেভাবে ক্ষমতার হস্তক্ষেপ ঘটে। সেখানে রাষ্ট্রীয় ক্ষমতার অধিকারীদের বৈধতা সম্পর্কে কোনো মৌলিক প্রশ্ন ওঠে না। নির্বাচনী উত্তেজনা থাকলেও বিস্ফোরণের আকস্মিকতা থাকে না।
উপনিবেশ বিমুক্ত হওয়া প্রত্যেকটি দেশে আজ ব্যাপক দুর্নীতির প্রাদুর্ভাব দেখা দিয়েছে। জনপ্রতিনিধিদের দুর্নীতি আজ সরকারি কর্মচারীদের দুর্নীতিকে ছাড়িয়ে গেছে। দেশে প্রশাসনে সবক্ষেত্রে দুর্নীতির ব্যাপকতা উপনিবেশ বিমুক্ত দেশ গুলো উন্নয়নের আজ সবচেয়ে বড় প্রতিবন্ধকতা।
অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ঢাবি উপচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. খুরশিদা বেগম এবং অধ্যাপক হোসেন আরা বেগম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাষ্ট্রপতি সমিতির সভাপতি অধ্যাপক ড.  গিয়াস উদ্দিন মোল্যা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

জগন্নাথপুরে প্রাথমিক সমাপনী পরীক্ষার প্রস্তুতি হিসেবে মডেল টেস্ট পরীক্ষা

জগন্নাথপুর প্রতিনিধি : সুনামগঞ্জের জগন্নাথপুরে প্রাথমিক সমাপনী পরীক্ষার প্রস্তুতি হিসেবে ভাল ফলাফল ...

বাগাতিপাড়ায় সুবাহ্ নামক দেয়াল পত্রিকা চালু করলেন পেড়াবাড়ীয়া দাখিল মাদ্রাসায়

বাগাতিপাড়া (নাটোর) প্রতিনিধি : নাটোরের বাগাতিপাড়ায় সৃজনশিল মেধা অন্যেশনে সুবাহ্ নামক দেয়াল ...