Home | ফটো সংবাদ | ঢাকায় নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতিকদের সঙ্গে জরুরি বৈঠকে বসেছে বিএনপি

ঢাকায় নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতিকদের সঙ্গে জরুরি বৈঠকে বসেছে বিএনপি

স্টাফ রিপোর্টার :  দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে রায়ের তারিখ ঘোষণা ও আগামী নির্বাচনকে সামনে রেখে ঢাকায় নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতিকদের সঙ্গে জরুরি বৈঠকে বসেছে বিএনপি।

মঙ্গলবার বিকাল সোয়া চারটায় রাজধানীর গুলশানে দলটির চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে বৈঠকটি শুরু হয়েছে। জানা গেছে, বৈঠকে ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়ার বিরুদ্ধে করা জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায় এবং দেশের চলমান রাজনৈতিক প্রেক্ষাপট কূটনীতিকদের কাছে তুলে ধরবে বিএনপি।

দুর্নীতি দমন কমিশনের করা জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায় ঘোষণা হচ্ছে আগামী ৮ ফেব্রুয়ারি। মামলাটিতে খালেদা জিয়া, তার ছেলে তারেক রহমানসহ আসামি করা হয়েছে ছয় জনকে। এই মামলায় বিচারিক আদালতে শুনানি হয়েছে মোট ২৩৬ কার্যদিবস। আবার অভিযোগপত্র গঠন, বিচারের নানা বিষয় এবং দুইবার বিচারকের বিরুদ্ধে অনাস্থাসহ দেড়শ বারে মতো উচ্চ আদালতে গেছেন বিএনপির নেতারা।

২৫ জানুয়ারি রায়ের দিন ঘোষণার পর থেকে বিএনপি এবং আওয়ামী লীগ নেতারা পাল্টাপাল্টি হুঁশিয়ারি দিচ্ছেন। এক পক্ষ বলছে খালেদার সাজা হলে দেশে আগুন জ্বলবে, অন্য পক্ষ বলছে, দেশে বিশৃঙ্খলার চেষ্টা হলে দমন হবে কঠোরভাবে।

এই পরিস্থিতিতে গত শনিবার রাতে দলের সর্বোচ্চ নীতি নির্ধারণী পর্ষদ স্থায়ী কমিটির নেতাদের নিয়ে বৈঠক করেন খালেদা জিয়া। দীর্ঘ বৈঠকে রায় ঘোষণার পর তা রাজনৈতিক ও আইনগতভাবে মোকাবেলারও সিদ্ধান্ত হয়। এরপর জোটের শরিকদের নিয়ে বৈঠক করে খালেদা। মামলার রায় বিপক্ষে গেলে বিএনপিকে যদি কর্মসূচি দিতে হয়, তাহলে শরিকরাও যেন পাশে থাকে, এটা নিশ্চিত করতে শরিকদের সঙ্গে বৈঠক করেন জোটনেত্রী। এমন পরিস্থিতিতে বিভিন্ন দেশের কূটনীতিকদের সঙ্গেও বৈঠকে বসে বিএনপি নেতারা, যদিও বিএনপির পক্ষ থেকে বলা হয়েছে, এটা কূটনীতিকদের নিয়মিত ব্রিফিং।

গতকাল সোমবার রাতে একটি বেসরকারি টেলিভিশনে এক অনুষ্ঠানে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর কূটনীতিকদের সঙ্গে বৈঠকের বিষয়ে বলেন, আমরা বিভিন্ন সময় কূটনীতিকদের নানা বিষয়ে ব্রিফ করে থাকি। এটাও সেই ব্রিফিংয়ের অংশ।

কোন কোন বিষয় কূটনীতিকদের জানানো হবে এমন প্রশ্নে ফখরুলের উত্তর ছিল-বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে মিথ্যা মামলার রায়, সামনে নির্বাচন এসব বিষয় তুলে ধরা হবে।

জানা গেছে, বৈঠকে ভারত, জাপান, কুয়েত, স্পেন, সৌদি আরব, ইতালি, ইউরোপীয় ইউনিয়ন, ব্রিটিশ, ভ্যাটিক্যান, ডেনমার্ক, কানাডা, নেপাল, অস্ট্রেলিয়া, মরক্কো, লেদারল্যান্ডসের কূটনীতিকরা উপস্থিত আছেন। এছাড়া বৈঠকে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরাও উপস্থিত আছেন।

বিএনপির পক্ষে বৈঠকে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট জয়নুল আবেদীন, চেয়ারপারসনের উপদেষ্টা সাবিহ উদ্দিন আহমেদ, সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার রুমিন ফারহানা, বিশেষ সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন প্রমুখ উপস্থিত আছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

তৃণমূলে যাচ্ছেন বিএনপির শীর্ষ নেতারা

স্টাফ রিপোর্টার : বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার কারাদণ্ডের রায়ের পর তৃণমূলের ...

একটি ফুটবল ম্যাচে ১০টি লাল কার্ড ও আটটি হলুদ কার্ড

স্পোর্টস ডেস্ক : একটি ফুটবল ম্যাচে ১০টি লাল কার্ড ও আটটি হলুদ ...