Home | জাতীয় | ঢাকার মানুষ ‘ট্যাক্স’ দিলেই তামাক উৎপাদন বন্ধ করা যাবে: কৃষিমন্ত্রী

ঢাকার মানুষ ‘ট্যাক্স’ দিলেই তামাক উৎপাদন বন্ধ করা যাবে: কৃষিমন্ত্রী

স্টাফ রিপোর্টার :  তামাক ও তামাকজাত পণ্য উৎপাদনকারী কোম্পানির কাছ থেকে সরকার বছরে প্রায় ২০ হাজার কোটি টাকা রাজস্ব পাচ্ছে বলে বলেছেন, কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক । কিন্তু তামাকজনিত রোগে আক্রান্তদের চিকিৎসার পেছনে এর চেয়ে বেশি ব্যয় হচ্ছে।

এমন পরিস্থিতিতে শুধু ঢাকায় বসবাসকারীরা যদি সঠিকভাবে ট্যাক্স দেয়- তাহলে কোম্পানির ট্যাক্স পরিহার করা সহজ হবে এবং তামাক উৎপাদনও বন্ধ করা যাবে।

রোববার (১২ মে) রাজধানীর আগারগাঁওয়ে পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) অডিটোরিয়ামে বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষে আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে কৃষিমন্ত্রী এসব কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী ২০৪০ সালের মধ্যে দেশ থেকে পর্যায়ক্রমে তামাক শতভাগ নির্মূল করা হবে। কৃষিকে সত্যিকার অর্থে বাণ্যিজ্যিক কৃষি, আধুনিক কৃষি করা গেলে ২০৪০ সালের আগেই তামাকমুক্ত সমাজ গড়া যাবে।’

পিকেএসএফের সভাপতি ড. কাজী খলীকুজ্জমান আহমদের সভাপতিত্বে ‘তামাকবিরোধী জাতীয় প্ল্যাটফর্ম’ আয়োজিত এ সেমিনারে বিশেষ অতিথি ছিলেন জাতীয় আধ্যাপক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আব্দুল মালিক। অনুষ্ঠানে তামাকবিরোধী জনসচেতনতা বৃদ্ধিতে বিশেষ ভূমিকা রাখায় ৪ জন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ‘তামাক নিয়ন্ত্রণ পদক’ দেওয়া হয়।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপনায় জানানো হয়, বিশ্বে তামাক উৎপাদনকারী ২০ দেশের মধ্যে শীর্ষ অবস্থানে রয়েছে চীন। বাংলাদেশ রয়েছে ১২ নম্বরে। দেশে সবচেয়ে বেশি তামাক উৎপাদন হচ্ছে কুষ্টিয়া জেলায়। ২০১৭ সালের গ্লোবাল অ্যাডাল্ট টোব্যাকো সার্ভে (গ্যাটস) অনুযায়ী, দেশে তামাক ব্যবহারকারীর সংখ্যা তিন কোটি ৭৮ লাখ, যা মোট জনগোষ্ঠীর (১৫ বছর ও তদূর্ধ্ব) ৩৫.৩ শতাংশ।

ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর মধ্যে এ হার অনেক বেশি। তামাক ব্যবহারের ফলে দেশের অর্থনীতিতে বছরে তৎকালীন নিট ক্ষতির পরিমাণ ২ হাজার ৬০০ কোটি টাকা। প্রতিবছর সিগারেট ক্রয়ে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ১ শতাংশ ও বিড়ি ক্রয়ে শূন্য দশমিক ৪ শতাংশ ব্যয় হয়।

বর্তমানে এই ক্ষতির পরিমাণ স্বাভাবিকভাবেই অনেক বেড়েছে। শুধু ধূমপানের কারণেই আয়ুষ্কাল কমে যায় ১০ থেকে ২০ বছর। বিশ্বে যত লোক মারা যায়, তার দ্বিতীয় প্রধান কারণ ধূমপান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

পাক মন্ত্রিসভায় হুলো বিড়াল

ইন্টারন্যাশনাল ডেস্ক : মোবাইলে ক্যাট ফিল্টার দিয়ে নানা হাস্যকর ছবি বানিয়ে তা ফেসবুকের ...

লোকসভা নির্বাচনে বাংলাদেশিদের ব্যবহার করেছে বিজেপি : মমতা

ইন্টারন্যাশনাল ডেস্ক : ভারতের লোকসভা নির্বাচনে জিততে বিজেপি জালিয়াতি করেছে। এ ক্ষেত্রে তারা ...