Home | আন্তর্জাতিক | ‘ঢাকার ওপর চাপ কমাতে প্রয়োজন প্রাদেশিক সরকার’

‘ঢাকার ওপর চাপ কমাতে প্রয়োজন প্রাদেশিক সরকার’

স্টাফ রিপোর্টার, ২৭ মার্চ, বিডিটুডে ২৪ডটকম : ঢাকার ওপর চাপ কমাতে এবং দেশের সর্বত্র সুষম উন্নয়ন নিশ্চিত করতে আবারও প্রাদেশিক শাসন ব্যবস্থার প্রতি নিজের অবস্থান ব্যক্ত করলেন সাবেক রাষ্ট্রপতি ও বর্তমানে মহাজোটের অন্যতম শরীক জাতীয় পার্টি চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি হুসেইন মোহাম্মদ এরশাদ।

রাজধানীর মিরপুর-এয়ারপোর্ট রোড ফ্লাইওভারের উদ্বাধনী অনুষ্ঠানে স্থানীয় সংসদ সদস্য হিসেবে বক্তব্য দিতে এরশাদ বলেন দেশের সব কিছুই ঢাকা কেন্দ্রিক। দেশের ১৬ কোটি মানুষকে ঢাকার দিকে তাকিয়ে থাকতে হয়। তাই ঢাকার ওপর চাপ কমাতে হবে। দেশের ১৬ কোটি মানুষের দায়িত্ব বহন করা প্রধানমন্ত্রীর পক্ষে একা বহন করা সম্ভব নয়। তাই এ মুহূর্তে প্রয়োজন প্রাদেশিক শাসন ব্যবস্থা।

তিনি বলেন, ঢাকার নাগরিক জীবনের প্রধান সমস্যা যানজট। বাসা থেকে বেরিয়ে কোনো জায়গায় পৌঁছাতে কত সময় লাগবে তা কেউ জানে না।

যানজট পরিস্থিতি থেকে নগরবাসীকে স্বস্তি দিতে সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপের জন্য এরশাদ এ সময় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ দেন।

তিনি বলেন “এ ফ্লাইওভারের মাধ্যমে আমরা স্বস্তিতে চলাফেরা করবো পারবে। রাস্তার জ্যামে কত পেট্রোল নষ্ট হয় তার হিসাব্ কেউ দিতে পারবে না।” তবে তিনি রাজধানীতে গাড়ির সংখ্যা কমানোর ওপর গুরত্বারোপ করে বলেন, “রাজধানীতে প্রতিদিন গড়ে দেড়শ-দু’শ গাড়ি নামে। তাই গাড়ির সংখ্যা না কমাতে পারলে ফ্লাইওভার করে কোনো লাভ নেই।”

উড়াল সেতু প্রকল্পটি সুষ্ঠুভাবে বাস্তবায়নের জন্য তিনি সেনাবাহিনীকেও ধন্যবাদ জানান।

উল্লেখ্য, বুধবার আনুষ্ঠানিকভাবে রাজধানীর মিরপুর-এয়ারপোর্ট রোড ফ্লাইওভারের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধন শেষে ফ্লাইওভারটি যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। এ ফ্লাইওভারটি রাজধানীর পূর্ব ও পশ্চিমের সঙ্গে সংযোগ স্থাপনের পাশাপাশি যানজট নিরসনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে ধারণা করা হচ্ছে। সেনাবাহিনীর প্রকৌশল বিভাগের সহায়তায় সরকার এ ফ্লাইওভার প্রকল্পটি বাস্তবায়ন করে।

উদ্বোধন শেষে প্রধানমন্ত্রী ফ্লাইওভারটি পরিদর্শন করেন। যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের ও সেনাপ্রধান ইকবাল করিম ভূঁইয়া এ সময় তার সঙ্গে ছিলেন।

x

Check Also

বাংলাদেশের পতাকার রঙে আলোকিত হলো অস্ট্রেলিয়ার ব্রিসবেন

ইন্টারন্যাশনাল ডেস্ক : অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের রাজধানী ব্রিসবেনের দুটি মূল স্থাপনা স্টোরি ব্রিজ এবং ...

অবশেষে বৈঠকে বসছে ভারত ও পাকিস্তান

ইন্টারন্যাশনাল ডেস্ক : দুই বছর পর সিন্ধুর জল বণ্টন নিয়ে মঙ্গলবার (২৩ মার্চ) ভারতের সঙ্গে ...