ব্রেকিং নিউজ
Home | ফটো সংবাদ | ডেসটিনির লাইসেন্স বাতিল করেছে আরজেএসসি

ডেসটিনির লাইসেন্স বাতিল করেছে আরজেএসসি

Destiny 2000স্টাফ রিপোর্টার : দুর্নীতির অভিযোগে মাল্টি লেভেল মার্কেটিং কোম্পানি (এমএলএম) ডেসটিনির লাইসেন্স শেষ পর্যন্ত বাতিল হল। টানা ২ মাস তদন্ত ও পরীক্ষা-নিরীক্ষা শেষে রেজিস্ট্রার অব জয়েন্ট স্টক কোম্পানিজ ও ফার্মস (আরজেএসসি) লাইসেন্স বাতিল করেছে।

এমএলএম আইনের আওতায় পূর্ণাঙ্গ তদন্ত শেষে ডেসটিনির বিরুদ্ধে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। অবশ্য এ কোম্পানির বিরুদ্ধে ৮ লাখ গ্রাহকের ১ হাজার ৪৪০ কোটি টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ রয়েছে।

এদিকে, ডেসটিনির অপর ৩৪টি প্রতিষ্ঠান লাইসেন্স পাওয়ার জন্য আরজেএসসির কাছে কোনো আবেদন করে নি। সর্বশেষ তথ্যমতে, ডেসটিনি কোম্পানি লাইসেন্স বাতিলের সিদ্ধান্তের বিরুদ্ধে বাণিজ্য মন্ত্রণালয়ে আপিল করেছে।

জানা গেছে, গ্রাহকের কাছ থেকে ডেসটিনি হাতিয়ে নেয় ৩ হাজার ৭৯৮ কোটি টাকা। এর মধ্যে শুধু ডেসটিনি পারপাস কো-অপারেটিভ সোসাইটির ৮ লাখ গ্রাহকের ১ হাজার ৮৬৪ কোটি টাকা রয়েছে।

ডেসটিনির স্থাবর ও অস্থাবর সম্পত্তির মূল্য হচ্ছে ৭০০ কোটি টাকা। ডেসিটিনির সমবায় সংক্রান্ত তদন্ত কমিটির এক কর্মকর্তার মতে, ডেসটিনি সমবায়ের মোট ৮ লাখ গ্রাহকের মধ্যে ৩০ শতাংশ অর্থাৎ ২ লাখ ৪০ হাজার গ্রাহকের ঠিকানা সংরক্ষণ করা হয় নি।

লাইসেন্স বাতিলের আপিলে বলা হয়, ডেসটিনির লাইসেন্স বাতিলের পর বাণিজ্য মন্ত্রণালয়ে আপিল করা হয়েছে। ওই আপিলে বলা হয়, এ প্রতিষ্ঠানের ৪৫ লাখ গ্রাহক রয়েছে। ডেসটিনি মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটির গ্রাহক সাড়ে ৮ লাখ। ডেসটিনি ২০০০ লিমিটেড, ডিএমসিএসএল, ও ট্রি প্লানটেশন ২০০০ সাল জন্মলগ্ন থেকে ৫ হাজার ১২১ কোটি সংগ্রহ করেছে। এর বিপরীতে ৪১০ কোটি টাকা ট্যাক্স পরিশোধ করেছে। সম্পদ ক্রয় খাতে ৫ হাজার ১০৫ কোটি টাকা ব্যয় করা হয়েছে। এ পরিস্থিতিতে নতুনভাবে সরকারের পর্যবেক্ষণে ব্যবসা পরিচালনা করার প্রয়োজনে লাইসেন্স বাতিলের সিদ্ধান্ত প্রত্যাহারের আবেদন জানানো হয়।

অবশ্য নতুন এমএলএম আইনের বিধিমালার ১২ ধারায় বলা আছে, এমএলএম কোম্পানির লাইসেন্স বাতিল করা হলে ২ হাজার টাকার ট্রেজারি খাতে ফি জমা দিয়ে ৩০ দিনের মধ্যে পুনর্বিবেচনার আপিল করতে পারবে। অবশ্য ডেসটিনি এই আপিলের সুযোগ নিয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে লাইসেন্স ফেরত দেয়ার বিষয়টি পুনর্বিবেচনার জন্য আপিল করেছে।

ডেসটিনির লাইসেন্সের জন্য আপিলের বিষয়টি স্বীকার করে বাণিজ্য মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, এমএমএল আইনের বিধিমালার ১২ ধারার উপধারা (২) অনুযায়ি ৩০ দিনের মধ্যে আমরা ডেসটিনির বিষয়ে শুনানির দিন তারিখ ধার্য করব। উপধারা (৩) মোতাবেক ৪৫ দিনের মধ্যে ডেসটিনির বিষয়ে সরকারের চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবে এবং পরবর্তী ৭ দিনের মধ্যে সরকারের সিদ্ধান্ত জানিয়ে দেয়া হবে।

ডেসটিনির ৩৭ প্রতিষ্ঠান লাইসেন্সের আবেদন করেনি : এদিকে সম্প্রতি ডেসটিনির অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠানের লাইসেন্সের জন্য রেজিস্ট্রার অব জয়েন্ট স্টক কোম্পানিতে কোনো আবেদন করা হয়নি। এটি আরজেএসসি অফিস নিশ্চিত করেছে। অন্যান্য কোম্পানির মধ্যে রয়েছে- এয়ার ডেসটিনি লি., বেস্ট এভিয়েশন লি., ডেসটিনি ট্রি প্লানটেশন, ডেসটিনি শপিং সেন্টার, বন্দিসাই কোল্ড স্টোরেজ লি., ডেসটিনি মিডিয়া অ্যান্ড পাবলিকেশন লি., আলিসা ডেসটিনি অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ লি., ডেসটিনি হাউজিং লি., ডেসটিনি ইলেকট্রিক অ্যান্ড ইলেকট্রনিক্স লি., ডেসটিনি মালটি পারপাস কো-অপারেটিভ সোসাইটি, ডেসটিনি হেলথ ফাউন্ডেশন, ডেসটিনি প্রিন্টিং অ্যান্ড প্রেস, ডেসটিনি ডেভেলপার লি., ডেসটিনি বিল্ডার্স লি., ডেসটিনি এয়ার সিস্টেম লি., ডেসটিনি এজিও ইন্ডাস্ট্রি, ডেসটিনি সামকো প্রোপার্টিজ, ডেসটিনি প্রিন্ট অ্যান্ড প্যাকেজিং, হিটাচি ইলেকট্রিক ইন্ডাস্ট্রি লি., ডেসটিনি মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটাল, ডেসটিনি এনভারমেন্টাল ইন্ডাস্ট্রি, ডেসটিনি সেভিং অ্যান্ড ইনকামিং লি., ডেসটিনি নিহাজ জুট লি., ডেসটিনি স্পির্নাস লি.।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

এবার নতুন সংকটে বিএনপি

স্টাফ রির্পোটার : দুশ্চিন্তা পিছু ছাড়ছে না রাজনীতির মাঠে কোণঠাসা বাংলাদেশ জাতীয়তাবাদী ...

‘ডিপ্লোম্যাট ম্যাগাজিনে’ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে প্রচ্ছদ প্রতিবেদন

স্টাফ রির্পোটার : নেদারল্যান্ডসভিত্তিক ‘ডিপ্লোম্যাট ম্যাগাজিন’ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে তাদের ...