Home | ফটো সংবাদ | ডিসিসি দক্ষিণে ভোটার কম হলেও প্রার্থী বেশি

ডিসিসি দক্ষিণে ভোটার কম হলেও প্রার্থী বেশি

স্টাফ রিপোর্টার :  ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) থেকে দক্ষিণে (ডিএসসিসি) ভোটার কম হলেও প্রার্থীর পরিমাণ বেশি। এ পর্যন্ত ডিসিসি উত্তর থেকে সম্ভাব্য ৫৩৮ জন প্রার্থী মনোনয়ন নিয়েছেন। আর ডিসিসি দক্ষিণে নিয়েছেন ৮৮২ জন অর্থাৎ দেড় গুণ বেশি।
দক্ষিণের রিটার্নিং কর্মকর্তা মিহির সারোয়ার মোরশেদ  জানান, এ অঞ্চলে প্রার্থী বেশি। মঙ্গলবার পর্যন্ত মোট ৮৮২ জন মনোনয়ন সংগ্রহ করেছেন। এর মধ্যে মেয়র পদে রয়েছেন ১৫ জন। কাউন্সিলর পদে আছেন ৭২৪ জন। আর সংরক্ষিত কাউন্সিলর নারী আসনে রয়েছেন ১৪৩ জন।
তিনি বলেন, মঙ্গলবার মেয়র পদে পাঁচজন মনোনয়ন নিয়েছেন। এ পর্যন্ত যারা মনোনয়ন নিয়েছেন এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছেন, আওয়ামী লীগ সমর্থিত হাজী মো. সেলিম ও সাঈদ খোকন। ন্যাশনাল পিপলস পার্টির প্রেসিডিয়াম সদস্য বাবুল সরদার চাখারী, নাসির উদ্দিন আহম্মেদ পিন্টু, সৈয়দ শাহ আলম, মো. বাহরানে সুলতান বাহার, মো শফিউল্লাহ চৌধুরী প্রমুখ। হাজী মো. সেলিম ও সাঈদ খোকন মঙ্গলবার দুপুরে দক্ষিণ সিটির রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে এসে মনোনয়নপত্র সংগ্রহ করেন। এদিকে উত্তরের প্রার্থী দক্ষিণের তুলনায় কম। উত্তর সিটি করপোরেশনের রিটার্নিং কর্মকর্তা নজরুল বলেন, এ পর্যন্ত ৫৩৮ জন প্রার্থী মনোনয়ন নিয়েছেন। এর মধ্যে মেয়র পদে ১৮ জন, সাধারণ কাউন্সিলর পদে ৪৩৪ জন এবং সংরক্ষিত কাউন্সিলর নারী আসনে ৮৬ জন।
মেয়র পদে যারা মনোনয়ন নিয়েছেন এর মধ্যে আনিসুল হক এবং কবরী সারোয়ার উল্লেখযোগ্য।
আনিসুল হক সোমবার বিকালে এবং কবরী সারোয়ার মঙ্গলবার বেলা সাড়ে এগারোটার সময় উত্তর সিটি করপোরেশনের রিটার্নিং কার্যালয়ে এসে মনোনয়নপত্র সংগ্রহ করেন।
দক্ষিণে আচরণবিধি বেশি ভঙ্গ
এদিকে দুই সিটির মধ্যে দক্ষিণেই সম্ভাব্য প্রার্থীরা আচরণবিধি বেশি ভঙ্গ করেছেন বলে অভিযোগ পাওয়া গেছে। দক্ষিণে এ পর্যন্ত ২৯ জন সম্ভাব্য প্রার্থীকে আচরণবিধি ভঙ্গের দায়ে শোকজ করেছেন রিটার্নিং কর্মকর্তা মিহির সারোয়ার মোর্শেদ। এর মধ্যে মঙ্গলবার শোকজ করা হয়েছে ১০ জনকে। আর উত্তরে মঙ্গলবার শোকজ করা হয়েছে তিনজনকে।দুই সিটিতে মোট ৩২ জন সম্ভাব্য প্রার্থীকে আচরণবিধি ভঙ্গের দায়ে শোকজ করে প্রত্যেককে আলাদা আলাদাভাবে তিন দিনের মধ্যে কারণ দর্শাতে বলা হয়েছে।উত্তরের রিটার্নিং আফিসার শাহ আলম  বলেন, উত্তর সিটিতে শিক্ষিত এবং উচ্চবিত্তরা বেশি থাকেন। তাই এখানে আচরণবিধি লঙ্ঘন হচ্ছে কম। ফলে আমাদের এ নিয়ে বেশি বেগ পেতে হচ্ছে না।উত্তরে যে তিনজনকে শোকজ করা হয়েছে এর মধ্যে একজন হচ্ছেন সাধারণ কাউন্সিলর প্রার্থী সাখাওয়াত হোসেন।
আর দক্ষিণে মঙ্গলবার যাদের শোকজ করা হয়েছে তারা হলেন, সংরক্ষিত কাউন্সিলর প্রার্থী তানিয়া হোসেন, মহসিনা (ওয়ার্ড-২), ইসমত আলা (ওয়ার্ড-৫), মাহবুবা বেগম (ওয়ার্ড-১, ৯, ১৯)। সাধারণ কাউন্সিলর প্রার্থী মো. এনামুল হক (ওয়ার্ড-১৩), মোস্তফা জামান (ওয়ার্ড-১৩),  আবুল কালাম (ওয়ার্ড-৪৮), মনিরুল হক বাবু (ওয়ার্ড-২২), সাব্বির আলী (ওয়ার্ড-২২) ও এনায়েত হোসেন টুটুল (ওয়ার্ড-২৬)।
একনজরে ঢাকা সিটি উত্তর

ঢাকা উত্তর সিটি করপোরেশন ওয়ার্ড সংখ্যা ৩৬, সংরক্ষিত ১২টি। মোট ভোটার ২৩ লাখ ৪৯ হাজার ৩১৩ জন। সম্ভাব্য ভোট কেন্দ্র এক হাজার ৮৭ টি। ভোট কক্ষ ৫ হাজার ৮২৮টি।

একনজরে ঢাকা সিটি দক্ষিণ

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে ওয়ার্ড সংখ্যা ৫৭টি, সংরক্ষিত ১৯টি। মোট ভোটার ১৮ লাখ ৭০ হাজার ৩৬৩ জন। সম্ভাব্য ভোট কেন্দ্র ৮৭৩ এবং ভোট কক্ষ চার হাজার ৪৩৯টি।

চট্টগ্রাম সিটি করপোরেশন

চট্টগ্রাম সিটি করপোরেশনে ওয়ার্ড সংখ্যা ৪১টি, সংরক্ষিত ১৪টি। মোট ভোটার ১৮ লাখ ২২ হাজার ৮৯২ জন। ভোট কেন্দ্র ৭৫০ টি এবং ভোট কক্ষ পাঁচ হাজার ২৫০টি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শ্রীমঙ্গলে স্টুডেন্টস কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত

পংকজ কুমার নাগ, শ্রীমঙ্গল প্রতিনিধিঃ শ্রীমঙ্গলে উৎসবমুখর পরিবেশে স্টুডেন্টস কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত ...

নাসিরপুরে আত্মঘাতী বিস্ফোরণে ৭-৮ জঙ্গি নিহত

স্টাফ রিপোর্টার :  মৌলভীবাজারের খলিলপুর ইউনিয়নের নাসিরপুর আস্তানায় আত্মঘাতি বিস্ফোরণে ৭ থেকে ...