Home | টিপস | ডিমের মেয়াদ শেষ! এরপরও খাবেন কিভাবে?

ডিমের মেয়াদ শেষ! এরপরও খাবেন কিভাবে?

বিডিটুডে ডেস্ক : বাজার থেকে পুরো এক ডজন ডিম কিনেছেন। সবগুলো ডিম এখনো খাওয়া শেষ হয়নি। কিন্তু বক্সে লেখা এক্সপায়ারি ডেট পার হয়ে গেছে।

এ অবস্থায় কী করবেন? ডিমগুলো ফেলে দেবেন? না। আপনি এই ডিম খেতে পারবেন এখনো।

ডিমকে সেদ্ধ করলে বা ফাটিয়ে ফেললে তা কিন্তু বেশি দিন রাখা যাবে না। এমনকি অনেকেই ডিম কিনে ভালো করে ধুয়ে ফ্রিজে রাখেন, এটাও করা যাবে না। কারণ ডিমের খোসার ওপরে মিনারেল অয়েলের একটা প্রলেপ থাকে যা ডিমকে টাটকা রাখে। ডিম সেদ্ধ করলে বা ঘষে ঘষে ধুয়ে ফেললে এই প্রলেপ চলে যায় ও ডিম দ্রুত নষ্ট হয়।

ডিম সেদ্ধ করার পর তা একদিনের মধ্যেই খেয়ে ফেলতে হবে। আর ডিম কেনার পর পরই না ধুয়ে বরং ফ্রিজে রেখে দিন। ডিম ভাঙা বা ব্যবহার করার ঠিক আগে ধুয়ে নিন।

ডিমের মেয়াদ উত্তীর্ণ হয়ে যাচ্ছে এবং আপনি সন্দেহে আছেন তা ভালো আছে কিনা, তাহলে একটি পরীক্ষা করে দেখতে পারেন। বড় একটি পাত্রে ঠান্ডা পানি নিন এবং তাতে ডিম ছেড়ে দিন। ডিম ডুবে গেলে তা খাওয়ার উপযুক্ত। ভাসতে থাকলে তা খাওয়া যাবে না।

ডিম বেশি দিন সংরক্ষণ করতে চান? তাহলে ডিম ফাটিয়ে সাদা অংশ আর কুসুম আলাদা করে ডিপ ফ্রিজে রেখে দিন। ডিমের কুসুমের স্বাদ পরিবর্তন রোধে প্রতি চারটি কুসুমের সঙ্গে এক চিমটি নুন বা দেড় চা চামচ চিনি মিশিয়ে রাখতে পারেন। এভাবে রাখলে ডিম এক বছর পর্যন্ত খাওয়া যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ফরিদপুরে ট্রাক উল্টে খাদে পড়ে ২ শ্রমিক নিহত

ফরিদপুর প্রতিনিধি : ফরিদপুর উপজেলার ধুলদীতে ঢাকা-খুলনা মহাসড়কে দ্রুতগামী একটি ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে ...

কেরানীগঞ্জে ছেলেধরা সন্দেহে ২ তরুণকে গণপিটুনি, নিহত ১

ডেস্ক রির্পোট :  কেরানীগঞ্জে ছেলেধরা সন্দেহে অজ্ঞাতপরিচয় ২ তরুণকে গণপিটুনি দিয়েছে এলাকাবাসী। এতে ...