Home | শেয়ার বাজার | ডিএসই: ৫ বছরে সর্বনিম্ন লেনদেনের রেকর্ড

ডিএসই: ৫ বছরে সর্বনিম্ন লেনদেনের রেকর্ড

স্টাফ রিপোর্টার: ২১ জানুয়ারী, বিডিটুডে ২৪ডটম ॥ দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সর্বনিম্ন লেনদেনে নতুন রেকর্ড হয়েছে। গত সপ্তাহের সবচেয়ে পড়তি মঙ্গলবারের লেনদেনের চেয়েও ৩ কোটি টাকা কম লেনদেন হয়েছে, যা পাঁচ বছরের মধ্যে সর্বনিম্ন।

 

গত মঙ্গলবার লেনদেন হয় ১০৪ কোটি ৩১ লাখ ৯৭ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট, যা বিগত ৫ বছরের মধ্যে সর্বনিম্ন ছিল।

 

আজ সোমবার এই রেকর্ড ভেঙে দিনশেষে লেনদেন হয়েছে ১০১ কোটি ৫৭ লাখ ২১ হাজার টাকা।

 

এরআগে ২০০৮ সালের ৮ জানুয়ারি ডিএসইতে লেনদেন হয়েছিল ৮১ কোটি ৫৪ লাখ ৭২ হাজার টাকা। তবে ২০১১ সালের ২০ জানুয়ারিতে ৬৮ কোটি টাকা লেনদেন হলেও সেদিন লেনদেন শুরুর ৬ মিনিটের মধ্যে ট্রেড বন্ধ করে দেয়া হয়।

 

এদিকে, দিনশেষে লেনদেন হয়েছে ১০১ কোটি ৫৭ লাখ ২১ হাজার টাকা। সূচক আগের দিনের চেয়ে ২০ পয়েন্ট কমে দাঁড়ায় ৪ হাজার ১১৬ পয়েন্ট।

 

ডিএসইতে ১০টা ৪০মিনিটে একবারই সূচক বেড়ে ৪ হাজার ১৪১ পয়েন্টে উঠে। এরপর থেকেই শুরু হয় সূচকের পতন। দুপুর ১টায় সূচক দাঁড়ায় ৪ হাজার ১২৪ পয়েন্ট।

 

এদিন লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে ৬৭টির দাম বেড়েছে, কমেছে ১৫৭টির, অপরিবর্তিত ছিল ৪১টির।

 

ডিএসইতে টাকার অংকে লেনদেনের শীর্ষে কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডগুলো হলো- ইউনাইটেড এয়ারওয়েজ, এনভয় টেক্সটাইল, ইউনিক হোটেল, বেক্সিমকো, তিাতাস গ্যাস, আরএন স্পিনিং, জেনারেশন নেক্সট ফ্যাশন, প্রাইম ব্যাংক, এনবিএল ও এসিআই ফর্মুলেশন।

 

গতকাল রোববার ডিএসইর সাধারণ সূচক ৩০ পয়েন্ট কমে ৪ হাজার ১৩৬ পয়েন্টে এবং সিএসইর সাধারণ সূচক ৩৩ পয়েন্ট কমে ৮ হাজার ৪৫ পয়েন্টে ছিল।

x

Check Also

পুঁজিবাজারে বেড়েছে লেনদেন ও শেয়ারের দর

স্টাফ রিপোর্টার : সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১৯ মে) বড় উত্থানের মধ্য দিয়ে ...

পুঁজিবাজারে ৪ দিন পর বাড়লো সূচক ও লেনদেন

স্টাফ রিপোর্টার : সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার উত্থানের মধ্য দিয়ে শেষ হয়েছে উভয় ...