Home | টিপস | ডাবের পানি খাবেন কেন?

ডাবের পানি খাবেন কেন?

বিডিটুডে ডেস্ক : গরমে একটু স্বস্তি এনে দিতে ডাবের পানির বিকল্প নেই। এই গরমে ডাবের পানির মতো শান্তি ও তৃপ্তি বোধহয় অন্য কিছুতে নেই! সারাদিন রোজা রেখে ইফতারে ঠান্ডা একগ্লাস ডাবের পানি আপনার প্রাণ জুড়িয়ে দেবে। এটি শরীরের নানা ঘাটতিও পূরণ করে।

শুধু তেষ্টা মেটাতেই নয়, গরমে শরীর ভালো রাখতেও ডাবের পানি অত্যন্ত উপকারী। জেনে নিতে পারেন ডাবের পানির কয়েকটি গুণ-

প্রচন্ড গরমে শরীরে ঘামের সঙ্গে অনেকটা পানি বেরিয়ে যায়। ফলে শরীরে পানির ঘাটতি দেখা দেয়। একই সঙ্গে ডি-হাইড্রেশনের সমস্যাও মাথা চাড়া দিয়ে ওঠে। শরীরকে ডি-হাইড্রেশনের হাত থেকে বাঁচাতে ডাবের পানি অত্যন্ত উপকারী। ডাবের পানিতে থাকা কার্বোহাইড্রেড শরীরে শক্তির ঘাটতিও পূরণ করে।

অনেকের ক্ষেত্রে অতিরিক্ত ঘামের সঙ্গে অনেকটা পানি বেরিয়ে যাওয়ায় রক্তচাপ অস্বাভাবিক ভাবে কমে যেতে পারে। এই পরিস্থিতিতে ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে রাখতে ডাবের পানি অত্যন্ত কার্যকরী! ডাবের পানিতে থাকা ভিটামিন সি, ম্যাগনেসিয়াম আর পটাশায়াম রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

গরমে কচি ডাবের পানি শরীরকে ঠান্ডা রাখার পাশাপাশি শরীরে পটাশিয়াম, সোডিয়ামের মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

ডাবের পানিতে যেহুতু চিনি খুব কম থাকে, তাই সহজেই ওজন কমাতে সাহায্য করে। ফাইবারে ভরপুর ডাবের পানি খাবার দ্রুত হজম করতে সাহায্য করে।

ডাবের পানি রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। তাই এই গরমে ডায়াবিটিক রোগীদর জন্য ডাবের পানি খুবই উপকারী!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

জাপানে সংসদের উচ্চকক্ষের নির্বাচনে আবের জয়

ইন্টারন্যাশনাল ডেস্ক : জাপানের ক্ষমতাসীন প্রধানমন্ত্রী শিনজো আবের দল এলডিপি ও তার জোট ...

ফের ব্যালট পেপার চালুর ডাক মমতার

ইন্টারন্যাশনাল ডেস্ক : নির্বাচনে ইভিএমের বদলে আবারও ব্যালট পেপার চালুর ডাক দিয়েছেন পশ্চিমবঙ্গের ...