ব্রেকিং নিউজ
Home | সারা দেশ | ঠাকুরগাঁও পাউবোর পরিত্যক্ত কোয়ারটারগুলো এখন নষ্টের পথে

ঠাকুরগাঁও পাউবোর পরিত্যক্ত কোয়ারটারগুলো এখন নষ্টের পথে

রফিকুল ইসলাম রোহান, ঠাকুরগাঁও ॥ ঠাকুরগাওয়ের পানি উন্নয়ন বোর্ডের কোয়ার্টারগুলো দীর্ঘদিন পরিত্যক্ত থাকায় তা নষ্ট হয়ে যেতে বসেছে। মাকড়সা আর শ্বাপদসংকূল অবস্থা সৃষ্টি হয়েছে। এইসব কোয়াটারগুলোতে এখন রাতের আধারে চলে জুয়া, মাদক ও দেহ ব্যবসা।
ঠাকুরগাঁও পানি উন্নয়ন বোর্ডের অধিকাংশ কোয়ার্টার এখন অব্যবহৃত। এসব কোয়ার্টারের দরজা-জানালা খোয়া গেছে। এক সময় ঠাকুরগাঁওয়ে পানি উন্নয়ন বোর্ডের ডিভিশন ছিল দু’টি। একটি পশ্চিম এবং অন্যটি পূর্ব জোন। উত্তর বাংলাদেশ গভীর নলকূপ প্রকল্পটি বাস্তবায়নের জন্য দুটি বিভাগের ছিল প্রায় ৩শ’ কর্মকর্তা কর্মচারী। এদের জন্য ছিল আবাসিক কোয়ার্টারও। ২০০২ সালের আগস্ট মাসে পানি উন্নয়ন বোর্ড বরেন্দ্র বহুমূখী উন্নয়ন কর্তৃপক্ষ- ২ এর নিকট হস্তান্তর করা হয় এবং পশ্চিম জোন এখান থেকে তুলে নেয়া হয়। সে কারণে ঠাকুরগাঁওয়ে পানি উন্নয়ন বোর্ডের জনবলও অর্ধেকেরও বেশি কমে যায়। এ অবস্থায় কোয়ার্টারগুলো হয়ে পড়ে ফাঁকা। প্রায় ১১ বছর ধরে পশ্চিম জোন পরিত্যক্ত পড়ে থাকায় এসব কোয়ার্টারের দরজা-জানালা এলাকার মাদকাসেবী যুবকেরা খুলে নিয়ে বিক্রি করে দেয়। অন্যদিকে পানি উন্নয়ন বোর্ডর সীমানা প্রাচীর ভেঙ্গে একটি মহল¬¬ার লোকজন সদর গেট তৈরী করে নির্বিঘেœ চলাচল করে। তারা প্রকাশ্যে ভবনের ও দেয়ালের ইট খুলে নিয়ে যায়। এর অনেক আগেই খোয়া গেছে কোয়ার্টারগুলোর পানি ও বিদ্যুৎ সরঞ্জাম। বর্তমানে কোয়ার্টারগুলোতে গড়ে উঠেছে অসামাজিক কার্যকলাপের আখড়া।
অপরদিকে সদর উপজেলার রুহিয়ায় রয়েছে পাউবোর বেশ কয়েকটি কোয়ার্টার। ১৯৮৪ সালের পূর্বে দিনাজপুর জেলার কর্মকর্তারা এসব এলাকায় গভীর নলকূপ পরিদর্শনে এসে রুহিয়া কোয়ার্টারে রাত যাপন করতো। কিন্তু বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষ চালু হওয়ায় এখানকার কোয়ার্টারগুলোও বর্তমানে পরিত্যক্ত অবস্থায় চলে গেছে। ইতিমধ্যে কয়েকজন ব্যক্তি ৩টি কোয়ার্টার দখল করে বসবাস শুরু করছে। বাকী কোয়ার্টার গুলোতে দিনে রাতে চলে অসামাজিক কর্মকান্ড।  এলাকার মাদকাসেবী যুবকেরা এখানে নিরাপদে মাদক সেবন করে। সম্প্রতি এখানকার একটি মুল্যবান গাছ একটি সংগঠনের কিছু যুবক বিক্রি করে দেয়।
এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী জানান, পরিত্যক্ত কোয়ার্টারগুলো জনবলের অভাবে ব্যবহার করা যাচ্ছে না। তবে সেগুলো রক্ষণা বেক্ষনের জন্য কর্মচারীদের নির্দেশ দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মদনে ৪৪তম বিজ্ঞান মেলা- ২০২২ উদযাপিত

সুদর্শন আচার্য্য, মদন (নেত্রকোণা) ঃ নেত্রকোণার মদনে উপজেলা পরিষদ প্রাঙ্গণে ৪৪তম জাতীয় ...

মদনে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ- ২০২২ উদযাপন

সুদর্শন আচার্য্য, মদন (নেত্রকোণা) ঃ ‘দুর্ঘটনা দুর্যোগ হ্রাস করি, বঙ্গবন্ধুর সোনার বাংলা ...