Home | বিবিধ | কৃষি | টুঙ্গিপাড়ায় ভাসমান বেডে সবজি ও মসলা চাষ

টুঙ্গিপাড়ায় ভাসমান বেডে সবজি ও মসলা চাষ

টুঙ্গিপাড়া (গোপালগঞ্জ) প্রতিনিধি ঃ গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় ধাপপদ্ধতি বা ভাসমান বেডে চাষ করা হচ্ছে শাক সবজি ও মসলা। উপজেলার গোপালপুর ইউনিয়নের বন্যাবাড়ী, মিত্রডাঙ্গা, জোয়ারিয়া, পাথরঘাটা, চাপরাইল, রুপাহাটি সহ আরো কয়েকটি গ্রামের কৃষকগন ভাসমান বেডে চাষাবাদ শুরু করেছে।
কৃষি অফিস সুত্রে জানা যায়, উপজেলার প্রায় ৮০ হেক্টর জমির পানির উপরে ঢেড়স, পুইশাক, লালশাক, বরবটি, শশা, করলা, কচু ও হলুদ সহ বিভিন্ন রকমের শাক সবজি ও মসলার চাষ করা হচ্ছে। এবার প্রায় ৩০ হেক্টর জমির পানির উপর ভাসমান বেড তৈরি ও চাষাবাদ করার জন্য প্রয়োজনীয় বীজ, নেট সহ বেড তৈরির শ্রমিকের মূল্য দেয়া হচ্ছে কৃষি অফিস থেকে। তাই কৃষকরা উদ্বুদ্ধ হয়ে অত্যান্ত আগ্রহের সাথে ভাসমান বেডে চাষাবাদ করছে। এছাড়া বেড তৈরির শুরু থেকে শেষ পর্যন্ত প্রয়োজনীয় আধুনিক পরামর্শ ও সহযোগিতা প্রদান করা হচ্ছে।

বন্যাবাড়ি গ্রামের কৃষক বরেন্দ্রনাথ বিশ্বাস, রবিন দাস, হরেন্দ্রনাথ বসু, জোয়ারিয়া গ্রামের নরোত্তম বালা, অনিমেষ চন্দ্র সরকার এ প্রতিবেদককে জানান, উপজেলার অনেক এলাকায় নিচু জমি আছে। একারনে সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতার সৃষ্টি হয়। এজন্য স্বাভাবিক চাষাবাদ সম্ভব হয় না। আর এ সময় আমাদের হাতে কোনো কাজও থাকে না। তাই নতুন এ পদ্ধতিতে আমরা শাক সবজি ও মসলা চাষে লাভের মুখ দেখতে পারবো বলে আশা করি। এছাড়া উপজেলা কৃষি অফিস থেকে আমাদের সার্বক্ষনিক পরামর্শ ও সহযোগিতা দেয়া হচ্ছে।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ জামাল উদ্দিন প্রতিদিনের সংবাদকে বলেন, গোপালপুর ইউনিয়ন সহ উপজেলার নিচু এলাকাগুলোতে ধাপ পদ্ধতি বা ভাসমান বেডে চাষাবাদ ব্যাপক সারা পেয়েছে। সবজি ও মসলার ফলন এবার ভালো হয়েছে। এছাড়া আমাদের পক্ষ থেকে তাদের সার্বক্ষনিক পরামর্শ ও সহযোগিতা দেয়া হচ্ছে। আশা করি ভাসমান বেডে চাষাবাদ করে কৃষকরা ব্যাপক লাভবান হবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আমন ক্ষেতে পোকার আক্রমন দিশেহারা কৃষক

অনিরুদ্ধ রেজা, কুড়িগ্রাম ; কুড়িগ্রামের রাজারহাট উপজেলার সাতটি ইউনিয়নের বিস্তীর্ণ এলাকার জমির আমন ...

রাজিবপুর ও রৌমারীর চরাঞ্চলে বন্যা শহনশীল বিনা ধান-১১ চাষে আশায় বুক বেঁধেছে কৃষকরা

অনিরুদ্ধ রেজা, কুড়িগ্রাম : কুড়িগ্রামের রাজিবপুর ও রৌমারী উপজেলায় ব্রহ্মপুত্র নদের চরাঞ্চলে ...