Home | বিবিধ | পরিবেশ | টুঙ্গিপাড়ায় নদী ভাঙ্গনে রাস্তায় ফাটল; আতঙ্কে এলাকাবাসী

টুঙ্গিপাড়ায় নদী ভাঙ্গনে রাস্তায় ফাটল; আতঙ্কে এলাকাবাসী

টুঙ্গিপাড়া (গোপালগঞ্জ) প্রতিনিধি : গোপালগঞ্জের টুঙ্গিপাড়া উপজেলার পাটগাতী ইউনিয়নের বাঘিয়ারকুল গ্রামের পাশ দিয়ে প্রবহমান বাঘিয়ার নদীর ভাঙ্গন প্রতিনিয়ত বাড়ছে। স¤প্রতি ভাঙ্গনের কবলে পরে ফাটল দেখা দিয়েছে হাজারো মানুষের চলাচলের একমাত্র রাস্তাটিতেও। এছাড়া অত্র এলাকার মানুষের উপজেলার সাথে যোগাযোগ রক্ষা করার এটি একটি অন্যতম মাধ্যম। এ রাস্তা দিয়ে প্রতিদিন শিক্ষার্থী, স্থানীয় লোকজন সহ পার্শবর্তী এলাকার হাজারো মানুষ প্রতিদিন এ রাস্তা দিয়েই চলাচল করেন। কিন্তু নদী ভাঙ্গনের কবলে পরে রাস্তায় ফাটল দেখা দিলে আতঙ্কে দিন কাটাচ্ছে অত্র এলাকার জনগন। উপজেলার বালাডাঙ্গা ব্রীজের পাশ দিয়ে নেমে ডুমুরিয়া ইউনিয়ন পর্যন্ত এ রাস্তাটির পরিধি।

স্থানীয় সুত্রে জানা যায়, নদীর ভাঙ্গন থেকে গ্রামটিকে রক্ষার জন্য প্রায় ৩ বছর পূর্বে বালির বস্তা ও নদীর পাড় দিয়ে ব্লক বসিয়ে বালাডাঙ্গা হতে বাগানবাড়ী পর্যন্ত মেরামত করা হয়েছিল। কিন্তু বর্তমানে নদীর পানি কমে যাওয়ায় সুইট গেট হতে দক্ষিন দিকে প্রায় আধা কিলোমিটার পর্যন্ত ব্লক ধ্বসে গিয়ে রাস্তাটিতে ফাটল দেখা দিয়েছে।

স্থানীয় মসজিদের ইমাম নুর আলম বিশ্বাস বলেন, টুঙ্গিপাড়ার বাঘিয়া নদীর পাশ দিয়ে রাস্তাটি ডুমুরিয়া ইউনিয়নের দিকে চলে গেছে । বাঘিয়ারকুল উত্তরপাড়া বিশ্বাস বাড়ীর থেকে প্রায় আধা কিলোমিটার জায়গায় নদী ভাঙ্গন শুরু হয়েছে। যদি অতিশীঘ্রই ভাঙ্গন রোধ না করা যায় তাহলে রাস্তা, ঘরবাড়ি ও মসজিদ সহ অনেক কিছুই নদী গর্ভে বিলীন হতে পারে। তাই এটি দ্রুত পূনঃ সংস্কার করার দাবি জানান তিনি।

একই গ্রামের আকরাম বিশ্বাস জানান, আমাদের চলাচলের জন্য এই একটি মাত্র রাস্তা। প্রায় ৩ বছর পূর্বে পানি উন্নয়ন বোর্ড নদীর ভাঙ্গন রোধে ব্লক ও বালির বস্তা ফেলেছিল। কিন্তু নদী পানি কমে যাওয়ার কারনে সেগুলো ৩ ফুট পরিমান নিচে নেমে গেছে। তাই আসন্ন বর্ষা মৌসুমের আগে যদি ভাঙ্গন রোধে কোনো ব্যাবস্থা না হয় তাহলে রাস্তা ভাঙ্গনের কারনে উপজেলার সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাবে। তাই আমরা ভাঙ্গন ঠেকাতে কতৃপক্ষকে দ্রুত ব্যবস্থা গ্রহন করার জন্য অনুরোধ করছি।

এবিষয়ে পানি উন্নয়ন বোর্ড টুঙ্গিপাড়া শাখার উপ-সহকারী প্রকৌশলি জাকারিয়া ফেরদৌস বলেন, এলাকাবাসীর মাধ্যমে আমি জানতে পেরে আমি ঘটনাস্থলে গিয়েছি এবং উর্ধতন কতৃপক্ষকে জানিয়েছি। আশা করি দ্রুত ভাঙ্গন রোধে আমরা কাজ করতে পারবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

লিচু খেতে চাওয়ায় ২ শিশুকন্যাকে হত্যা

নরসিংদী প্রতিনিধি : মেয়েদের ডাক্তার দেখাতে নিয়ে গিয়েছিলেন এক বাবা। কিন্তু চিকিৎসক না ...

মাহিয়া মাহির ফেসবুক পেজে অশ্লীল ভিডিও

বিনোদন প্রতিবেদক : জনপ্রিয় অভিনেত্রী মাহিয়া মাহির ভেরিফায়েড ফেসবুক পেজে একটি ‘অশ্লীল’ ...